ম্যাকেও অ্যাপলের নিজস্ব প্রসেসর

10
301

চিপ ও প্রসেসর নির্মাতা কোম্পানি ইন্টেলের সাথে পথ চলা শেষ হচ্ছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের।

জানা গেছে, আগামী ২০২০ সাল থেকে ম্যাকেও মূল নিজস্ব প্রসেসর ব্যবহার করা শুরু করবে অ্যাপল। এর মধ্যেই তারা আইফোন ও আইপ্যাডের প্রসেসরের পারফরমেন্স দেখিয়ে টেক বিশ্বে সারা ফেলে দিয়েছে।ম্যাকের মধ্যে নিজস্ব প্রসেসর ব্যবহার এর মধ্যেই করেছে অ্যপল।

ইন্টেল প্রসেসরের পাশাপাশি নিরাপত্তার প্রসেসগুলো ও মূল অপারেটিং সিস্টেমের বেশ কিছু অংশ যাতে মূল প্রসেসরে চাপ না ফেলেই চলতে পারে সেজন্য ম্যাকবুক প্রো ও আইম্যাক প্রোতে একটি অ্যাপল প্রসেসরও রয়েছে। নতুন ম্যাক প্রো ও এ বছরের ম্যাকবুক প্রোতে ইন্টেল প্রসেসরের পাশাপাশি একটি শক্তিশালী অ্যাপল প্রসেসরও দেওয়া হবে যাতে ম্যাকে সরাসরি আইওএস অ্যাপও চালানো যায়।

অ্যাপলের প্রসেসরগুলো এখনই ইন্টেল কোর আই৫ প্রসেসরের সমকক্ষ, পার্থক্য শুধু আর্কিটেকচারে। ম্যাকওএস ও ম্যাক অ্যাপগুলোর আর্কিটেকচার বদল করে সহজেই ম্যাকে অ্যাপল প্রসেসর ব্যবহার করা যাবে। এতে পারফরমেন্সের উপরে কোনো প্রভাব পড়বে না।দীর্ঘ ব্যাটারিলাইফ সম্বলিত ল্যাপটপ বানাতে মাইক্রোসফট ইতোমধ্যেই উইন্ডোজ কম্পিউটারে স্ন্যাপড্রাগন প্রসেসর ব্যবহারের ব্যবস্থা নিয়েছে।

অ্যাপলও একই কাজ করতে যাচ্ছে, পার্থক্য শুধু প্রসেসর কে বানাবে সেখানেই। গুগলও তাদের ক্রোমবুকগুলো নিজস্ব প্রসেসর ব্যবহার করে তৈরি করা শুরু করেছে।তিনটি বড় কোম্পানিই ইন্টেলের আর্কিটেকচার ছেড়ে এআরএম আর্কিটেকচারের প্রসেসরে সরে যাচ্ছে। অ্যাপল ইন্টেল থেকে সরে যাচ্ছে এমন খবর ছড়ানোর পর এর মধ্যেই ইন্টেলের শেয়ারের দরপতন হয়েছে ৮ শতাংশ।

10 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here