মানুষগুলো সবসময় ভালো থাকে না

9
295
598904_292744317487828_433693688_n.,nciaubczkjn zm, mbiuahfiauna

মানুষগুলো কিন্তু সবসময় ভালো থাকে না।যারা ভাল থাকে তারা একটা সময় খারাপ পরিস্থিতিতে এসে খারাপ হয়ে যায়।এটার জন্য অবশ্য শুধু পরিস্থিতি দায়ী না।বন্ধুত্ব,ফ্যামিলিগত প্রবলেম এগুলোরও দায়ভাড় থাকে অনেকটা।কোন মানুষ আসলে চিরস্থায়ী সুখী হয়না।সুখী হয়ে অনেকে জন্ম নিতে পারেনা।অনেক অনেক মানুষ আছে যাদের জন্ম সোনার চামচ মুখে দিয়ে হয়না।অথচ জীবনের শেষ টাইমে দেখা যায় তারাই কোটিপতি হয়ে যায়।আবার যারা সোনার চামচ নিয়েই জন্মগ্রহন করে তাদের অবস্থাও হয়ত শেষ পর্যন্ত সোনার চামচের চাকচিক্য ভাবের মত থাকেনা।
.
দিন বদলায় মানুষ বদলায়।দিন বদলায় অনুভুতিগুলো বদলায়।অনুভুতির সাথে সাথে ভালবাসাটাও।ভালবাসা প্রমান করতে গিয়ে অনেকে গলায় দড়ি দেয়।আবার অনেকে বেঁচে থেকে প্রমান করে যায় তার ভালবাসার।যারা যারা ভালবাসে তারা হয়ত একটা কথার সাথে খুব বেশি পরিচিত।সেটা হলো:-”অমুক তুমি আমার চাইতেও ভালো কাউকে পাবে।তার জন্য অপেক্ষা করো।আমার জন্য অপেক্ষা করে শুধু শুধু টাইম নস্ট করোনা..””……..
তখন আপনি তাদেরকে এইভাবে একটা প্রশ্নের মাধ্যমে আপনার উত্তর দিতে পারেন-“তোমার বাবার ভালবাসা অন্য কেউ তোমাকে দিতে পারবে? তোমার মায়ের ভালবাসা তোমাকে অন্য কেউ দিতে পারবে?? যদি না পারে তাহলে তোমার মত বা আমার মনের মত একজনকে আমি কোথায় পাবো?”””…..
ভেবে দেখুন তো!! কারো ভালবাসার পুর্নতা কি অন্য কেউ দিতে পারে কোনদিন? নাকি পেরেছে?নাকি পারবে কখনো??যার যার ভালবাসা তার তার কাছেই।কেউ কারো মতো হতে পারেনা।কেউ কারো মনের মতো হতে পারেনা।মানুষ যা চায় তা মানুষ কখনোই পায়না।আর মানুষ যা পায় তা তারা কখনোই চায়না।
.
বাস্তবতা কিছু কিছু মানুষকে বুঝিয়ে দেয় কঠিন পরিস্থিতি কাকে বলে।কঠিন পরিস্থিতিকে পারফেক্টভাবে মেনে নেওয়ার মত গুন অধিকাংশের থাকেনা।আর যাদের থাকে তাদের মধ্যে মনে হয় মন নামক জিনিসটা খুব ছোটই।কান্নার দাম অনেকে দিতে পারেনা।আবার অনেকে আছে অচেনা কেউ কাঁদলেও নিজে কেঁদে উঠে।হয়ত চোখ থেকে পানি বেরিয়ে পড়ে না।কিন্তু মন কাঁদে।মানুষের জন্য তার মন কাঁদে মানেই সে বিশাল মনের অধিকারী।যারা অন্যদের কান্না দেখেও পাশ থেকে এড়িয়ে যায় তারা বুঝেনা প্রকৃত অনুভুতির মুল্য।
.
কারো কারো প্রয়োজন তার বাবাকে,কারো বা তার মাকে,অনেকের আবার ভাই বা বোনকে।অনেকের আবার হাজার মিথ্যেগুলোর মাঝে,নাটকের মাঝে লুকিয়ে থাকা প্রকৃত ভালবাসাকে।কিন্তু বাবা হারিয়ে গেলে তারা যেমন আর বাবাকে পায় না,তেমনিভাবেই ভালবাসা হারিয়ে গেলেও ভালবাসাকে পাওয়া যায় না।খুঁজলে অনেক পাওয়া যাবে বেঁচে থাকতে মায়ের সাথে প্রচুর খারাপ ব্যবহার করে।আবার মরে গেলে প্রচন্ড কাঁদে।আসলে কথা একটাই দাঁত থাকতে মানুষ দাঁতের মুল্য কখনোই বুঝেনা।সেটা হারিয়ে গেলেই বুঝতে পারে ওইটার মুল্য কতটুকি ছিল।জীবনে চলতে গেলে বারবার হোচট খেতে হয়।যারা উঠে দাঁড়াতে পারে তারাই জয়ী হয়।আর যারা হোচট খেয়ে পড়ে গিয়ে ক্লান্তি কাটানোর জন্য বসে থাকে আরাম করে তারাই জীবনে ব্যর্থ।গভীর কুপে পড়লে সেখান থেকে উঠা কষ্টকর ঠিকই কিন্তু উঠা যায় অবশ্যই যদি পরিস্থিতি থাকে।কি দাঁড়ালো?? জীবন কখনো থেমে গেলে বা চলার পথে বাধা আসলে বিপরীত দিকে রাস্তা থাকলে ঠিকই বেরিয়ে আসা যায়।ক্যারিয়ারটা জীবনে বড় বিষয় নয়।বড় বিষয় সঠিকভাবে ক্যারিয়ারকে গড়ে তুলা।এটাই বড় চ্যালেঞ্জ।
.
সর্বশেষ কথা হলো,জীবনটা সবকিছু নিয়েই।সাজাতে হবে সবকিছু দিয়েই।কোন কিছুর কমতি থাকলে সেটাকে যেমন মানাবে না,ঠিক তেমনভাবে অতিরিক্ত কিছু থাকলে সেটাকেও মানাবে।সবকিছু করা উচিত পারফেক্টভাবে।নাহলে জীবনটা হয়ত থেমে যেতে পারে অচেনা জায়গাতেই!!!

9 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here