মেগা বাগ নিয়ে নতুন শঙ্ক

14
283
it-news_102483কম্পিউটারের নিরাপত্তাসংক্রান্ত একটি বড় ত্রুটি খুঁজে পেয়েছেন বিশেষজ্ঞরা। এর কারণে হাজারো কম্পিউটার ডিভাইস ক্ষতিগ্রস্ত হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এ ছাড়া মোবাইল ডিভাইস এবং বিভিন্ন অ্যাপ ও সার্ভিসেরও ক্ষতি করতে পারে এ মেগা বাগ। তবে বাগটি ঠিক কী পরিমাণ ক্ষতির কারণ হতে পারে, তা সঠিকভাবে নিরূপণ করা সম্ভব হচ্ছে না।

এই বাগটি পাওয়া গেছে ওপেন সোর্স কোড লাইব্রেরি বা গ্লিবক-এ। যেকোনো ইউনিক্সভিত্তিক অপারেটিং সিস্টেমেই একটি কোড লাইব্রেরি থাকে। এ লাইব্রেরি থেকেই বিভিন্ন কোড ব্যবহার করে ব্যবহারকারীর কাক্সিক্ষত সব কার্যক্রম সম্পন্ন হয়। জিএনইউ বা লিনাক্সচালিত যেকোনো সিস্টেমে ওপেন সোর্স কোড লাইব্রেরি থাকে। এ ছাড়া লিনাক্স পদ্ধতি ব্যবহার করা যেকোনো সিস্টেমেও থাকে এটি। ইন্টারনেটের সাথে যুক্ত বিভিন্ন ডিভাইসে এ কোড লাইব্রেরি ব্যবহার করা হয়।
এর অন্যতম কাজ হলোÑ যখন কোনো ব্যবহারকারী একটি নির্দিষ্ট ডোমেইন খোঁজে তখন তার সাথে সংযোগ স্থাপনে সহায়তা করা। ওপেন সোর্স কোড লাইব্রেরিতে থাকা ডোমেইন খোঁজার এ বিশেষ কোডটিতেই বাগ পাওয়া গেছে। এর সুযোগ নিয়ে হ্যাকারেরা যেকোনো ডিভাইসের মেমোরিতে ক্ষতিকর কোড লিখে রাখতে পারে। ফলে দূর থেকেও ইন্টারনেটের মাধ্যমে যেকোনো সংযুক্ত ডিভাইস নিয়ন্ত্রণ করা সম্ভব হয়। এই বাগ ডিভাইসগুলোতে কী পরিমাণ ক্ষতি করতে পারে তা নিরূপণ কিছুটা কঠিন। কারণ, গ্লিবক কোড ব্যবহারকারী ডিভাইস ও সিস্টেমের সঠিক সংখ্যা স্পষ্ট নয়। তবে গুগলের অ্যান্ড্রয়েড ডিভাইসে যে কোড লাইব্রেরি ব্যবহার করা হয়েছে, তা হ্যাকারদের এ ধরনের হামলাকে প্রতিরোধ করতে সক্ষম বলে জানানো হয়েছে। কিন্তু ইউনিক্স বা লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহারকারী অন্যান্য ডিভাইসে বাগটি ব্যাপক ক্ষতির কারণ হতে পারে। উইন্ডোজের মতো অপারেটিং সিস্টেম এর দ্বারা ক্ষতিগ্রস্ত না হলেও ক্ষুদ্র ডিভাইসের মাধ্যমে ইন্টারনেটে যুক্ত থাকা গ্রাহকদের চিন্তার কারণ রয়েছে। বাগটির নিরাপত্তাসংক্রান্ত বিবরণ প্রকাশ করেনি গুগল। এ ব্যাপারে ওয়াশিংটন ডিসির কম্পিউটার নিরাপত্তাসংক্রান্ত বিশেষজ্ঞ কেনেথ হোয়াইট বলেন, এটি কতটা ক্ষতিকর হবে, তা বলা যাচ্ছে না এখনই। তবে একটি বিষয় সত্যি যে, ইন্টারনেট অব থিংসের অনেক অনুষঙ্গ বাগটির কারণে ক্ষতিগ্রস্ত হতে পারে। বিশেষ করে হ্যাকারদের দৌরাত্ম্য বৃদ্ধির ভালো আশঙ্কা রয়েছে।
ডিবাগিংয়ের জন্য এরই মধ্যে একটি নির্দিষ্ট ‘প্যাচ’ প্রকাশ করেছেন গুগল ও রেড হ্যাটের প্রকৌশলীরা। বর্তমানে শনাক্ত হওয়া বাগটি সিস্টেমে রয়েছে সেই ২০০৮ সাল থেকে। বিশেষজ্ঞদের মতে, এখন বাগটির প্রতিরোধ অনেকটাই নির্ভর করছে ইন্টারনেট অব থিংসের ম্যানুফ্যাকচারারদের ওপর।

14 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here