প্রোগ্রামিং এ হাতে খড়ি

10
490
cp-dvd

১) কোর্সের শিরোনামঃ

প্রোগ্রামিংয়ে হাতেখড়ি

 

২) কোর্সের সংক্ষিপ্ত বর্ণনাঃ

বিগত বেশ কয়েকবছর ধরে বাংলাদেশের স্কুল-কলেজ পর্যায়ের ছেলেমেয়েদের নিয়ে ইনফরমেটিক্স অলিম্পিয়াড অনুষ্ঠিত হচ্ছে। সেখান থেকে দল বাছাই করে আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ এবং বেশ কয়েকটি মেডেলও নিয়ে এসেছে এই প্রতিযোগিতা থেকে। কিন্তু সারা দেশে ছয়টি বিভাগে বিভাগীয় প্রতিযোগিতা অনুষ্ঠিত হলেও সেখানে অংশগ্রহন খুবই কম। বাংলাদেশের স্কুল-কলেজের হাজার হাজার শিক্ষার্থী এখন কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহার করলেও কেবলমাত্র প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ না জানার কারণে এমন একটি আনন্দদায়ক বিষয় থেকে আমাদের ছেলেমেয়েরা বঞ্চিত হচ্ছে। তাই তাদেরকে প্রোগ্রামিংয়ের সাথে পরিচয় করিয়ে দেবার জন্যই এই অনলাইন কোর্সের আয়োজন।

 

বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াডের ফেসবুক গ্রুপ – https://www.facebook.com/groups/bdoifamily/

 

৩) কাদের জন্য কোর্সঃ

স্কুল ও কলেজের শিক্ষার্থীদের জন্যই মূলত এই কোর্সটির আয়োজন। পঞ্চম শ্রেণী বা তার উপরের ক্লাসের শিক্ষার্থীরা সহজেই কোর্সটি করতে পারবে। তবে কোর্সটি সমানভাবে কাজে আসবে প্রোগ্রামিংয়ে একেবারেই নতুন যে কারও।

 

৪) কোর্সে কয়টি লেকচার থাকবেঃ

কোর্সে মোট ছয়টি ইউনিট থাকবে। প্রতি ইউনিটে ৫০ থেকে ৬০ মিনিটের ভিডিও লেকচার থাকবে। প্রতি সপ্তাহে দুটি করে ইউনিট প্রকাশিত হবে।

 

৫) লেকচারগুলোর বর্ণনা/কোর্সের সিলেবাস

ইউনিট ১ – প্রোগ্রামিং পরিচিত, ভেরিয়েবল ও ডাটা টাইপ

ইউনিট ২ – কন্ডিশলান লজিক

ইউনিট ৩ – লুপ

ইউনিট ৪ – ফাংশন, অ্যারে

ইউনিট ৫ – স্ট্রিং

ইউনিট ৬ – ফাইল ও স্ট্রাকচার

 

৬) কোর্স কবে থেকে শুরু হবে? কয় সপ্তাহ চলবে?

পুরো কোর্সের ভিডিওগুলো এখন শিক্ষক ডট কম-এ আছে। আর কোর্সের সবগুলো ভিডিও একসাথে ডিভিডি আকারেও কিনতে পাওয়া যাচ্ছে এখানে

cp-dvd

৮) কোর্স শিক্ষকের সংক্ষিপ্ত পরিচিতি

মীর ওয়াসি আহমেদঃ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং পাশ করেছেন ২০১২ সালে। তিনি ২০১২ সালে এসিএম আইসিপিসি-র চূড়ান্ত পর্বে অংশগ্রহন করেছেন। মুক্ত সফটওয়্যার লিমিটেডে সফটওয়্যার প্রকৌশলী হিসেবে কাজ করার পাশাপাশি, বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াডের স্বেচ্ছাসেবী কোচ।

 

তাহমিদ ইসলাম রাফিঃ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং পাশ করেছেন ২০১২ সালে। ২০০৫ সালে মেক্সিকোতে অনুষ্ঠিত আন্তর্জাতিক গণিত অলিম্পয়াডে বাংলাদেশ দলের সদস্য ছিলেন। সফটওয়্যার প্রকৌশলী হিসেবে কাজ করছেন এবং বাংলাদেশে প্রোগ্রামিং জনপ্রিয় করার পেছনেও শ্রম দিচ্ছেন।

 

তামিম শাহ্‍রিয়ার সুবিনঃ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে ২০০৬ সালে কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে গ্রাজুয়েশন করেন। বাংলা ভাষায় ‘কম্পিউটার প্রোগ্রামিং’ নামে একটি বই লিখেছেন। মুক্ত সফটওয়্যার লিমিটেড নামে একটি সফটওয়্যার কোম্পানী পরিচালনা করার পাশাপাশি বাংলাদেশ গণিত অলিম্পিয়াডে একজন ভলান্টিয়ার হিসেবে কাজ করেন।

10 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here