জাভা ভ্যারিয়েবল এবং কোডিং: Java Variables and Coding

24
528

jjava java java java java

নাম: মুতাসিম বিল্লাহ সুমন

জাভা ভ্যারিয়েবল এবং কোডিং:

আপনারা নিশ্চয়ই জেনেছেন ধারাবাহিকভাবে আপনাদের জন্য জাভার প্রাথমিক ধারনা উপস্থাপন করে আসছি। আসলে জাভা এমন একটি প্রোগ্রামিং যা শিখতে হলে আপনাকে অবশ্যই প্রাথমিক ধারণা অর্জন করতে হবে। আপনি যদি জাভা সম্পর্কে প্রাথমিক ধারণা অর্জন না করতে পারেন তবে অবশ্যই আপনার জাভা সম্পর্কে শিক্ষা অর্জন অনেক কষ্টকর হয়ে যাবে। আর তাই এই ওয়েব সাইটে আপনাদের ধারাবাহিকভাবে প্রাথমিক ধারণা দেয়ার চেষ্টা করছি। গত কয়েক পর্বের পর আমরা আজকে আমি আপনাদের সাথে ক্লাস এর ভ্যারিয়েবল, কন্সট্রক্টর এবং Class Method সম্পর্কে আলোচনা করবো।

Class এর ভ্যারিয়েবল:
জাভার সকল প্রোগ্রাম কোডিং নির্ভর সুতরাং একথা নিশ্চিতভাবে আপনাকে ধারনা রাখতে হবে যে, জাভা প্রোগ্রামিং এর কাজ করতে হলে অবশ্যই আপনাকে জাভা কোডিং সম্পর্কে ধারণা রাখতে হবে। Class ভ্যারিয়েবল এমন একটি অধ্যায় যেখানে আপনাকে জাভা কোড এর সাহায্যে Module এর সাথে Class কে অনুধাবন করতে হবে। আসুন দেখা যাক জাভা Class ভ্যারিয়েবল এর কোড কেমন হবে তা দেখা যাক।

public int aPublicVariable;
private float aPrivateVariable;
protected String aProtectedVariable;
double aDefaultVariable;

Class এর কন্সট্রাক্টর:
জাভার Class কন্সট্রাক্টর একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। Class ভ্যারিয়েবল এর পরে Class কে module এর সাথে বিস্তার করার জন্য অবশ্যই আপনাকে Class কন্সট্রাক্টর এর উপর বিশেষ ধারণা রাখতে হবে। Class কন্সট্রাক্টর এর ক্ষেত্রে আপনাকে অবশ্যই কোড ব্যবহার করতে হবে। দেখা যাক তাহলে এর কোডগুলো কেমন:
public ClassName(){

এবার আসুন নিচে প্রাথমিক দুটি Class কন্সট্রাক্টর এর কোডিং উদাহরণ দেখা যাক।
একটি কন্সট্রাক

}public ClassName(String parameter){

আর দ্বিতীয় কন্সট্রাক্টর
}private void privateMethodName(){

আজকের পর্বে আপনাদের এই দুটি বিষয়ে ধারণা দিলাম। আশাকরি আগামী আলোচনায় আপনাদের নতুন বিষয়ে ধারনা দিবো।

24 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here