ব্যবহারকারী প্রোফাইল তৈরী এবং আপডেট!

10
242

wwwwwwwwwwwwwwwwwwwwwwওয়ার্ডপ্রেস নিয়ে ধারাবাহিক টিউটরিয়ালে আপনাদের স্বাগতম। গত পর্বে আলোচনা করেছিলাম ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড সেটিংসমূহ নিয়ে। আজকের আলোচনার বিষয় ওয়ার্ডপ্রেস ব্যবহারকারী প্রোফাইল তৈরী এবং আপডেট নিয়ে। মানে, আপনি ওয়ার্ডপ্রেস ইন্সটল করার পর পরই ব্যবহারকারী হিসেবে অবশ্যই আপনার প্রোফাইল এর যে সম্পাদনাগুলো করে নিতে হবে সেগুলো নিয়ে চিত্র ভিত্তিক বিস্তারিত আলোচনা। নিচের ওয়ার্ডপ্রেসের ব্যবহারকারী(Users) প্রোফাইল সেকশনের ছবিটি দেখুন…

তো চলুন মূল আলোচনায় চলে যাই…

১. All Users:

উপরের ইমেজের পেজটির মতো ওয়ার্ডপ্রেস সাইটে আপনার সব নিবন্ধিত ব্যবহারকারীকে এই All Users পেজে দেখতে পারবেন তাদের ইউজার আইডি, নাম, ইমেইল, ভূমিকা এবং পোস্ট সংখ্যাসহ। ওয়ার্ডপ্রেস সাইটে ব্যবহারকারীর ভূমিকা কয়েক ধরনের হয়। এগুলো নিয়ে নিচে আলোচনা করবো।

২. Add New:

উপরের ইমেজটি ওয়ার্ডপ্রেস সাইটের ব্যবহারকারী নিবন্ধিন করার পেজ। আপনি চাইলে যত খুশি ব্যবহারকারী এই পেজ থেকে তৈরী করে নিতে পারেন। ব্যবহারকারী তৈরী করতেঃ Username(অবশ্যই), E-mail(অবশ্যই), First Name , Last Name, Website(ব্যবহারকারী তৈরীর সময় নাম এবং ওয়েবসাইট দেয়া বাধ্যতামূলক নয়), পাসওয়ার্ড(দুইবার বাধ্যতামূলক দিতে হবে) লিখে দিন।

এবার Send Password? এর পাশের চেক বক্সে অবশ্যই টিক মার্ক দিবেন। এখানে টিক মার্ক দিলে আপনার নতুন ব্যবহারকারীর ইমেইলে ইউজার নাম, পাসওয়ার্ড এবং লগিন ইউআরএল(ঠিকানা) চলে যাবে স্বয়ংক্রিয়ভাবে।

Role এর পাশের ড্রপডাউন সিলেকশন থেকে আপনি সদ্য রেজিস্টার হওয়া ব্যবহারকারীকে কোন ভুমিকায় রাখতে চান তা নির্ধারন করে দিতে হবে।

Administrator মানে সাইটের প্রশাসক। তিনি সাইটে নিজের লিখা সরাসরি প্রকাশ করা থেকে শুরু করে সকল সেকশনে হস্তক্ষেপ করতে পারেন। আপনি একাই বা আপনার পছন্দের কাউকে এই ভুমিকায় রাখতে পারেন। সবাইকে এই ভুমিকায় পালনের প্রয়োজন পরে না, এবং কোন সাইটের এডমিনিস্ট্রেটর সবাই হয় না।

Editor মানে সম্পাদক। তিনি সাইটের সকল পোস্ট এবং মন্তব্য সেকশনে হস্তক্ষেপ করতে পারেন। নিজের লিখা সরাসরি প্রকাশ করতে পারবেন। সবাইকে এই ভুমিকায় পালনের প্রয়োজন পরে না। আপনি একাই বা আপনার পছন্দের একাধিক কাউকে এই ভূমিকায় রাখতে পারেন।

Author নির্ধাররন করে দিলে নিবন্ধিত ব্যবহারকারী ওয়ার্ডপ্রেস সাইটের পোস্টগুলোতে মন্তব্য করতে পারবে এবং তার নিজের লিখা পোস্টগুলো সরাসরি প্রকাশ করে দিতে পারবেন।

Contributor নির্ধারন করে দিলে নিবন্ধিত ব্যবহারকারী ওয়ার্ডপ্রেস সাইটের পোস্টগুলোতে মন্তব্য করতে পারবেন কিন্তু তার নিজের লিখা পোস্টগুলো সরাসরি প্রকাশ করতে পারবেন না এবং পোস্টগুলো শুধুমাত্র ড্রাফট হিসেবে সাবমিট করে দিতে পারবে।

Administrator হিসেবে সেই পোস্টকে রিভিউ করে পাবলিশ করে দিতে পারবেন।

Subscriber: নির্ধাররন করে দিলে নিবন্ধিত ব্যবহারকারী শুধুমাত্র ওয়ার্ডপ্রেস সাইটের পোস্টগুলোতে মন্তব্য করতে পারবে।

সব কিছু ঠিক থাকলে এবার Add New User ক্লিক করুন।

দেখুন সাথে সাথে নিচের মতো পেজ দেখাবে…

৩. Your Profile: আপনি এই পেজ থেকে আপনার ব্যবহারকারী প্রোফাইল এর তথ্য পরিবর্তন করতে পারবেন।

Personal Options: এই সেকশনটি বাই ডিফল্ট রাখাটাই ভাল। তাই এটি নিয়ে বেশি কিছু বললাম না।

Name:

> Username রেজিস্ট্রেশনের সময় যা দিয়েছেন সেটাই থাকবে। এটি পরিবর্তন করতে পারবেন না।

> First Name, Last Name, Nick Name দিন। এরপর Display name publicly as: এ আপনি First Name, Last Name, Nick Name এ যা দিবেন সেটা অনুযায়ী প্রদর্শন করবে। আপনি Display name publicly as এর পাশের ড্রপডাউন থেকে নির্বাচন করে নিবেন কিভাবে আপনার নাম পাবলিকলি প্রকাশ হবে।

> Contact Info: এখানে আপনার ইমেইল (অবশ্যই দিতে হবে), ওয়েবসাইট ঠিকানা, মেসেঞ্জার আইডি দিতে পারেন।

About Yourself:

> Biographical info: আপনার সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা লিখতে পারেন। এটা লিখা বাধ্যতামূলক না। > New Password: যদি পাসওয়ার্ড পরিবর্তন করতে চান তবে New Password পাশের দুটি ঘরে নতুন পাসওয়ার্ড লিখে দিন।

সব কিছু ঠিক থাকলে এবার Update Profile ক্লিক করুন।

ব্যবহারকারী এর ভূমিকা অতিব গুরুত্ত্বপূর্ন আপনার সাইটের জন্য। আপনি যদি কোন কমিউনিটি সাইট চালানোর ইচ্ছা নিয়ে সাইট তৈ করে থাকেন তবে ব্যবহারকারী এর সাধারন ভূমিকা Author রাখতে পারেন। এতে করে যেকেউ আপনার ব্লগে/সাইটে নিবন্ধন করে লিখা শুরু করে দিতে পারবে। তবে প্রতিষ্ঠানিক/ব্যবসায়িক সাইট/ব্লগ হলে আপনি যদি কিছু রেস্ট্রিকটেড করে রাখেন চান যে আপনার অনুমোদন করা ব্যবহারকারিরাই কেবল আপনার সাইটে লিখা প্রকাশের অধিকার পাবে সেক্ষেত্রে Subscriber ভূমিকার রাখতে পারেন। কেউ লিখতে চাইলে বা আপনি লিখার অনুমতি দিলে তার প্রোফাইলকে শুধু মাত্র Author/Contributor হিসেবে আপডেট করে দিলেই হবে।

ওয়ার্ডপ্রেস প্রোফাইল সেটিংস নিয়ে বিস্তারিত আলোচনা এই পর্যন্ত!

সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন! 🙂

10 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here