চকলেট আপনার রোগের ঝুঁকি কমাবে এবং স্মার্ট ও স্বাস্থ্যবান করবে

10
277

শিশুদের চকলেট প্রিয় হলেও অনেক বাবা-মাই তা শিশুকে দিতে চান না। এবার চকলেট খাওয়ার কিছু উপকারিতার কথা জানা যাওয়ায় বাবা-মা হয়ত এ জিনিসটিকে আর আগের মতো দৃষ্টিতে দেখবেন না। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে গার্ডিয়ান। চকলেট খেলে আপনি স্মার্ট হতে পারবেন বলে সাম্প্রতিক এক গবেষণায় জানা গেছে। এতে জানা গেছে, চকলেট আপনার দেহের ওজন কমাতে ও স্বাস্থ্য ঠিক রাখতেও সহায়তা করে। তবে গবেষকরা জানিয়েছেন, চকলেটে প্রচুর ফ্যাট ও মিষ্টি রয়েছে। খাওয়ার আগে এ বিষয়গুলো আপনার দেহের জন্য সহনীয় কি না, তা অবশ্যই বিবেচনা করতে হবে। এ লেখায় রয়েছে চকলেটের কয়েকটি উপকারিতা।
১. বুদ্ধিমান করে নিউ ইয়র্কের এক হাজার মানুষের মাঝে চকলেটের বিষয়ে এক গবেষণায় দেখা যায়, এটি তাদের মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করে। ফলে চকলেট খেলে তাদের বুদ্ধি কিছুটা হলেও বেড়ে যায়।
২. ওজন কমাতে সহায়তা বেশি করে চকলেট খেলে দেহের ওজন বাড়ে, এ বিষয়টি স্বাভাবিকভাবেই ধরে নেওয়অ যায়। কিন্তু চকলেট সীমিত মাত্রায় খেলে কি দেহের ওজন কমে? সম্প্রতি নতুন এক গবেষণায় এ বিষয়টি প্রমাণিত হয়েছে। চকলেট খাওয়ায় অন্যান্য খাবারের রুচি কমবে এবং তাতে বাড়তি খাওয়ার প্রবণতা কমতে পারে।
৩. হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমায় চকলেট খেলে হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমে এমন বিষয়টি প্রমাণ করার জন্য বেশ কিছুদিন ধরেই গবেষণা চলছিল। পরবর্তীতে ২০১২ সালে সুইডেনের ৩৭ হাজারেরও বেশি মানুষের ওপর এক সমীক্ষা পরিচালিত হয়। এতে দেখা যায় মধ্যবয়স্ক ব্যক্তিদের মধ্যে চকলেট খায় যারা তাদের হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি ১৭ শতাংশ কমে যায়।
৪. শরীর ফিট রাখতে ইউজি স্যান ডিয়েগোর এক গবেষণায় দেখা যায়, চকলেট খেলে শরীর ফিট রাখা সহজ হয়। চকলেট অবশ্য সরাসরি শরীর ফিট রাখে না। তবে এটি অনেকটা ‘পারফর্মেন্স’ বৃদ্ধির উপায় হিসেবে কাজ করে। চকলেট খেলে তা শরীরকে পরিশ্রম করতে উদ্যম যোগায়, যা শারীরিক অনুশীলন বাড়িয়ে শরীর ফিট রাখতে সহায়ক ভূমিকা পালন করে। অর্থাৎ চকলেট খেয়ে ঘুমিয়ে থাকলে হিতে বিপরীত হবে। কিন্তু চকলেট খাওয়ার পাশাপাশি সে উদ্যম কাজে লাগিয়ে শারীরিক ব্যায়াম বা অনুশীলন করলে তবেই শরীর ফিট রাখতে কাজে আসবে এটি।

10 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here