আইসিসির সেরা খেলোয়াড় তালিকায় বাংলাদেশের জয়জয়কার, দেখে নিন কে কে আছেন

12
431

টি২০ বিশ্বকাপ বাছাই পর্বে বেশ সাফল্য দেখালেও মূল পর্বে এসে খেই হারিয়ে ফেলে মাশরাফি বাহিনী। দুইটি ম্যাচ হাতের কাছে এনেও অভিজ্ঞ খেলোয়াড়দের ভুলে হাত থেকে ফসকে যায় তা। তার পর এ বিশ্বকাপ থেকে টাইগাররা পেয়েছে অনেক কিছুই।

 

এবার বিশ্বকাপের মাঝামাঝি পর্যয়ে এসে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি) চলতি বিশ্বকাপ নিয়ে ৫০ জন সেরা খেলোয়াড় নিয়ে ‘সুপার হিরোস’ এর তালিকা প্রকাশ করেছে। আর সেখানে টাইগারদের জয়জয়কার।

 

বিশ্বকাপের সেরা ব্যাটসম্যান ও বোলাদের তালিকায় জয়জয়কার টাইগারদের। শীর্ষ দশ ব্যাটসম্যান ও বোলারদের তালিকায় সব মিলিয়ে ছয়জন রয়েছেন বাংলাদেশের। এর পাশাপাশি আইসিসির ‘সুপার হিরোস’তালিকায় রয়েছেন পাঁচ টাইগার।

 

বাছাইপর্ব ও সুপার টেন মিলে ৬ ম্যাচে টাইগার ওপেনারের রান সংখ্যা ২৯৫। ৭৩ দশমিক ৭৫ গড়ের সঙ্গে ১৪২ দশমিক ৫১ স্ট্রাইক রেট। প্রথম বাংলাদেশি হিসেবে টি২০ শতরান তুলে নিয়েছেন এই বিশ্বকাপেই। করে একটি হাফসেঞ্চুরিও।

 

সংগ্রাহকদের শীর্ষ দশে তামিম ছাড়াও বাংলাদেশ থেকে

 

রয়েছেন সাব্বির রহমান ও অলরাউন্ডার সাকিব আল হাসান। তালিকার পাঁচে থাকা সাব্বিরের রান ১৪৭। ৭ ম্যাচে ১২৩ দশমিক ৫২ স্ট্রাইক রেট ও সাড়ে ২৪ গড়ে এই রান করে তিনি। আর নবম স্থানে থাকা সাকিবের রান ১২৯। একটি হাফসেঞ্চুরি ও ৩২ দশমিক ২৫ গড়ে এই রান করে বিশ্বসেরা অলরাউন্ডার।

 

শীর্ষ দলে বাংলাদেশীরা ছাড়া একাধিক খেলোয়াড় রয়েছেন শুধু আফগানিস্তানের। ২২২ রান করে তালিকার দুই নম্বরে রয়েছেন আফগান উইকেটরক্ষক ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদ।

 

শীর্ষ দশ ব্যাটসম্যানদের মধ্যে অন্যরা হলেন- ভারতের বিরাট কোহলি(চার ম্যাচে ১৮৪), ইংল্যান্ডের জো রুট(চার ম্যাচে ১৬৮), সাউথ আফ্রিকার কুইনটিন ডি কক(তিন ম্যাচে ১৪৪), অস্ট্রেলিয়ার উসমান খাজা(চার ম্যাচে ১৪৩) ও নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল(তিন ম্যাচে ১২৫)।

 

বোলারদের শীর্ষ তালিকায় তিন নম্বরে রয়েছেন সাকিব আল হাসান। ৭ ম্যাচে তিনি নিয়েছেন ১০ উইকেট। তিন ম্যাচে ৯ উইকেট নিয়ে পেসার কাটার মুস্তাফিজ আছেন তালিকার পাঁচ নম্বরে। শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় বাংলাদেশী হিসেবে পাঁচ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখিয়েছেন তিনি।

 

বোলারদের শীর্ষ দশ তালিকার আরেক সদস্য পেসার আল-আমিন হোসেন। ৭ ম্যাচে ৮ উইকেট নিয়ে তিনি রয়েছেন তালিকার আট নম্বরে।

 

বোলাদের শীর্ষ দশে সবার উপরে রয়েছেন আফগানিস্তানের মোহাম্মদ নবী। ৭ ম্যাচে তার উইকেট সংখ্যা ১২টি। ১১ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন ইংলিশ স্পিনার রশিদ খান।

 

শীর্ষ দশের অন্য সদস্যরা হলেন-নিউজিল্যান্ডের মিচেল সান্টনার(চার ম্যাচে ৯ উইকেট), নিউজিল্যান্ডের ইশ সোদি(চার ম্যাচে ৮ উইকেট), অস্ট্রেলিয়ার জেমস ফকনার (চার ম্যাচে ৮ উইকেট), ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেল(চার ম্যাচে ৭ উইকেট) ও নেদারল্যান্ডসের পল ভ্যান ম্যাকিরিন(তিন ম্যাচে ৬ উইকেট)।

 

এছাড়া প্রতি দলের খেলোয়াড়দের নিয়ে ৫০ জনের যে ‘সুপার হিরোস’দের তালিকা করেছে আইসিসি তাতে বাংলাদেশ থেকেই বেশি তারকার জায়গায় পেয়েছেন।

 

এই তালিকায় রয়েছেন পাঁচজন তারকা-মুস্তাফিজুর রহমান, সাব্বির রহমান, মাহমুদুল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম

12 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here