Face detection(মুখ শনাক্তকরণ) দিয়ে App লক/আনলক করুন

25
532
:roll:

নিরাপত্তার জন্য অ্যাপ লক করে রাখা জরুরি। কিন্তু বার বার আনলক করার জন্য পাসওয়ার্ড বা প্যাটার্ন দিতে বিরক্ত লাগে না? আমার তো লাগে। আর শুধু অ্যাপ আনলক করতে আমাদের দিনে কত সময় নষ্ট হয় জানেন? হ্যাঁ পাসওয়ার্ড দিতে কম সময়ই তো লাগে কিন্তু একটু একটু করে সব যোগ করলে দেখবেন দিনে কয়েক ঘন্টা শুধু অপচয় হয় কাজেই। আর বারবার পাসওয়ার্ড দেওয়ার বিরক্তি তো আছেই। আবার সবার সামনে পাসওয়ার্ড লেখা যায় না। দেখলেই জেনে যাবে সবাই। এরচেয়ে ভাল হয় না যদি আপনার ফোন আপনার চেহারা দেখে চিনে যাবে আর অ্যাপ আনলক করে দিবে।

প্লেস্টোরে কি নাই! খুঁজতে খুঁজতে পেলাম ২ টা ফেইসলক এর অ্যাপ। একটার দাম ২ ডলার, আর ফ্রি ভার্শনে কিচ্ছু নাই। আরেকটা পেলাম যেটা বিনামূল্যের। ডাউনলোড করে দেখলাম। বিভিন্ন পরিক্ষা নিরীক্ষা করার পর ভালই লাগল।

** ডাউনলোড লিনক**

AppLock Face/Voice Recognition নামের অ্যাপটায় চেহারা আর ভয়েস দুটো দিয়েই লক করা যাবে বিভিন্ন অ্যাপ। প্রথমে ভয়েস আর ফেইস দুটোই রেজিস্টার করে নিতে হবে। নিজের ইচ্ছামত একটা কথা লিখে দিবেন অথবা ডিফল্ট তিনটা ফ্রেজ আপনাকে ৩ বার বলতে হবে ক্যামেরার দিকে তাকিয়ে। মনে রাখবেন ভাল আলোয় ফ্রন্ট ক্যামেরা দিয়ে এই সেটাপ করবেন। যত ভাল আপনার চেহারা প্রথমে রেজিস্টার হবে পরে তত দ্রুত এই অ্যাপ আপনাকে দেখে চিনবে আর তত দ্রুত অ্যাপ আনলক হবে। হেডফোন লাগিয়ে ভয়েস সেটাপ করবেন। নাহলে রীতিমত চিল্লাতে হবে ভয়েস রেজিস্টার করার জন্য। একবার রেজিস্টার হয়ে গেলে পরে আবার করতে পারবেন যদি মনে হয় চেহারা ভাল মত বুঝা যাচ্ছে না। এনরলমেন্ট মেনুতে গিয়ে দেখতে পারবেন কেমন এসেছে চেহারা। আর অ্যাপ লকের ক্ষেত্রে দুই ধরনের অপশন আছে। প্রথমটা ফেইস অথবা ভয়েস যেকোনো একটা ঠিক পেলেই আনলক করবে। অন্যটাতে দুটোই একসাথে লাগবে।

সেটিংস একটা অপশন আছে যেটা চেক করলে আপনার ছবি দিয়ে আনলক করা যাবে না। লাইভ মুভমেন্ট ডিটেক্ট করলেই আনলক করবে। আর আলো ভাল থাকলে প্রায় সাথেসাথেই আনলক করতে পারে এটি। তাছাড়া ইমেজ আপলোড এ চেক করলে আপনার চেহারা অ্যাপটির কাছে পরিচিত হবে এবং পরবর্তীতে দ্রুত আনলক করতে ও কম আলোয় আনলক করতে সুবিধা হবে। কিন্তু যাদের যমজ ভাই/বোন আছে তাদের ক্ষেত্রে কিন্তু এই  অ্যাপ অকেজো। আপনার ভাই/বোন এর চেহারা অবিকল আপনার মত হলে পার্থক্য করতে পারবে না।

25 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here