এবার কোডিং জানা ছাড়াই তৈরি করুন নিজের নামে বা প্রতিষ্ঠানের ওয়েবসাইট সম্পূর্ণ ফ্রীতে [সবাই পারবে]-পর্ব-১

12
590

আসসালামু আলাইকুম।

আশা করি সবাই ভাল আছেন।আলহামদুলিল্লাহ,আপনাদের দোয়ায় আমিও ভাল আছি। আমি সব সময় চেষ্টা করি নতুন কিছু দেয়ার জন্য। আর আমার দেয়া প্রায় সকল টিউন কাজ করে।তবে যে দুই একটা টিউন কাজ করে না সেগুলো দেখে কখনোই ভাববেন না যে সেগুলো ভুয়া।আসলে সেগুলো এক সময় কাজ করতো।এখন হয়ত করে না। আমি চেষ্টা করি নতুন কিছু শেয়ার করার জন্য।

বিঃদ্রঃ সবার কাছে অনুরোধ,অনেক গুরুত্বপূর্ণ একটি পোস্ট এবং অনেক কষ্ট করে লিখা।তাই অবশ্যই লাইক,কমেন্ট এবং শেয়ার করুন।পারলে নির্বাচিত মনোনয়োনেও ক্লিক করুন।

টিউটোরিয়াল একটু বড় হবে।এতে আবার ভয় পাবেন না কিন্তু।আরে এটা এতই সহজ যে ক্লাস ফাইভ পাস করা রিক্সাচালকও পারবে। ভয় পেলে ঔষধ একটাই ভিডীও টিউটোরিয়াল।

তো আজ যে বিষয়টি নিয়ে আলোচনা করবো তা আগেই টাইটেল এ বলা আছে। কিভাবে কোডিং জানা ছাড়াই তৈরি করবো নিজের নামে বা প্রতিষ্ঠানের নামে ওয়েবসাইট।তাও আবার ফ্রীতে। অনেকের কাছেই মনে হতে পারে এটা কি সম্ভব???

অসম্ভবের কিছুই না। অবশ্যই সম্ভব।আর এর জন্য আপনার যা করতে হবে তা হচ্চে আপনার প্রথমেই একটা যেকোনো ফ্রী হোস্টিং ওয়েবসাইটে একাউন্ট করতে হবে। আমার ভিডিও টিউটোরিয়াল দেখুন সেখানে বর্তমানে কাজ করে এবং ভবিষ্যতেও করবে এমন একটি ফ্রী হোস্টিং ওয়েবসাইট থেকেই হোস্টিং নিয়ে ভিডীও টিউটোরিয়াল টি তৈরি করেছি। তাই এখনই টিউটোরিয়াল দেখে নিন।আর পোস্ট দেখে যদি বুঝতে পারেন তাহলে টিউটোরিয়াল দেখার দরকার নাই। তবে আমি মনে করি যারা ভয় পাচ্ছেন যে মনে হয় পারবেন না তারা ভিডিও টিউটোরিয়ালটি দেখে নিন।একেবারেই সহজ। হয়েছে অনেক ঔষধ বেচার লেকচার দিয়েছি।এবার কাজের কথায় আসি…

প্রথমেই এখানে ক্লিক করে

দারুণ একটি ফ্রী হোস্টিং ওয়েবসাইটের নাম জেনে নিন এবং একটা একাউন্ট তৈরি করুন।একাউন্ট খোলা ফেসবুক একাউন্ট খোলা থেকেও সহজ।তাই আর বললাম না। নিজেই পারবেন।না পারলে টিউটোরিয়াল।তবুও বলি sign up এ ক্লিক করার পর নিচের ছবির মত দেখতে পাবেন…

%e0%a6%ab%e0%a6%9f%e0%a7%8b

%e0%a6%ab%e0%a6%9f%e0%a7%8b

 

একাউন্ট তৈরির পর login এ ক্লিক করুন।

%e0%a6%ab%e0%a6%9f%e0%a7%8bএরপর আপনার ইমেইলে দেয়া username এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।লগইন করার পর নিচের ছবি অনুসরণ করুন।

%e0%a6%ab%e0%a6%9f%e0%a7%8b

টিউটোরিয়াল বড় হয়ে যাচ্ছে দেখে ভয় পাচ্ছেন।আরে এটা এতই সহজ যে ক্লাস ফাইভ পাস করা রিক্সাচালকও পারবে। ভয় পেলে ঔষধ একটাই ভিডীও টিউটোরিয়াল।

আচ্ছা এরপর একটা সাবডোমেইন তৈরি করুন।আর আগে কেনা ডোমেইন থাকলে addon domain এ ক্লিক করে পার্ক করে নিন। না থাকলে সাবডোমেইন নিচের মত…

%e0%a6%ab%e0%a6%9f%e0%a7%8b

%e0%a6%ab%e0%a6%9f%e0%a7%8b

এরপর আবার home এ ক্লিক করুন। এবং নিচের ছবিগুলো অনুসরণ করু্ন।

%e0%a6%ab%e0%a6%9f%e0%a7%8b

%e0%a6%ab%e0%a6%9f%e0%a7%8b

%e0%a6%ab%e0%a6%9f%e0%a7%8b

 

এরপর choose domain এ নিচের ছবির মত কিছুক্ষণ আগে তৈরি করা সাবডোমেইন এ select করুন।directory এর সব কিছু ব্লাংক করে দিন।

%e0%a6%ab%e0%a6%9f%e0%a7%8b

%e0%a6%ab%e0%a6%9f%e0%a7%8b

উদাহারণঃ

%e0%a6%ab%e0%a6%9f%e0%a7%8b

আপনি আপনার ওয়েবসাইটে যে নাম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে চান তা দিন.

%e0%a6%ab%e0%a6%9f%e0%a7%8b

site language সিলেক্ট এবং limit login attempts এ টিক দিয়ে install এ ক্লিক করুন।

এরকম দেখাবে এবং ইনস্টল হবে.২মিনিটের মত অপেক্ষা করুন… এটা আপনার নেট স্পিডের উপর নির্ভর করবে।তবে ২জি হলে সর্বোচ্চ ৫মিনিট লাগবে।

%e0%a6%ab%e0%a6%9f%e0%a7%8b%e0%a6%ab%e0%a6%9f%e0%a7%8b

congratulations ,জানানোর পর আপনি আপনার ওয়েবসাইটে লগইন করতে পারবেন।তারা একটা নরমাল ডিজাইন দিবে।সেটাকে ডিজাইন করতে পারবেন কোডিং ছাড়াই। এছাড়া পোস্ট ও করতে পারবেন।আমরা এতক্ষন যে ওয়েবসাইট তৈরি করলাম তা দেখে নিন।

%e0%a6%ab%e0%a6%9f%e0%a7%8b

আপনি চাইলে আপনার ওয়েবসাইটকে আপনি টেকটিউন্স এর মত ডিজাইন করতে পারবেন। আর চাইলে ট্রিকবিডি বা ট্রিকবিডি নাম্বার ওয়ান এর মতও. তো কিভাবে করবেন তা জানতে আমাদের পরবর্তী টিউটোরিয়াল এর জন্য অপেক্ষায় থাকতে হবে।

অনেক কষ্ট করে পোস্ট টা লিখলাম।তাই অবশ্যই প্রচুর পরিমাণে কমেন্ট,লাইক,শেয়ার এবং নির্বাচিত মনোনয়োনের আশা করছি।

ধন্যবাদ সবাইকে।

আল্লাহ হাফিজ আজকের মত।দেখা হবে পরের টিউটোরিয়ালে ।

প্রযুক্তির সাথে থাকুন ,প্রযুক্তিকে ভালবাসুন।

Series Navigation

12 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here