ঘরে বসে বসেই ঘুরে আসুন জাতীয় জাদুঘর দেখুন ঐতিহ্য প্রদর্শনী !!

9
228

আপনার স্কুল পড়ুয়া ছেলে মেয়েরা বায়না ধরলো জাতীয় জাদুঘরে ঘুরতে যাবে। সকালেই নিয়ে যেতে হবে শাহবাগের যাদুঘরে। অথচ অফিসে আপনার জরুরি কাজ। শুক্রবারের আগে আপনি সময় করে উঠতে পারবেন না। প্রতিদিন বায়না ধরে ও মন খারাপ করে কচিকাঁচাগুলো। এমন বিড়ম্বনা থেকে সাময়িক মুক্তি দেবে ‘ভার্চুয়াল গ্যালারি’।

ঘরে বসেই ছেলে মেয়েদের দেখাতে পারবেন জাদুঘরের ইতিহাস-ঐতিহ্যের নিদর্শনগুলো। কেননা সম্প্রতি জাতীয় জাদুঘরে যুক্ত হয়েছে ‘ভার্চুয়াল’ গ্যালারি। পরে সময় করে ঘুরে আসার আগে কিছুটা হলেও সান্তনা দিতে পারবেন তাদের।

এ ভার্চুয়াল গ্যালারির সাহায্যে কয়েক ক্লিকেই দেখে নিতে পারবেন জাতীয় জাদুঘরে থাকা ৩৬ গ্যালারিতে তিন হাজার বাঙালির ইতিহাস-ঐতিহ্যের নিদর্শনগুলো। ভার্চুয়াল গ্যালারি ব্যবহার করার উপায় তুলে ধরা হলো এ টিউটোরিয়ালে।

ু

কম্পিউটারে ব্রাউজার চালু করে আপনাকে যেতে হবে এ ঠিকানায়। যদি আপনার কম্পিউটারে ফ্ল্যাশ প্লেয়ার ইন্সটল করা না থাকে তাহলে ঠিকভাবে গ্যালারিটি প্রদর্শিত নাও হতে পারে। এ জন্য এ ঠিকানা থেকে ফ্ল্যাশ প্লেয়ারটি নামিয়ে ইন্সটল করে নিতে হবে।

ভার্চুয়াল গ্যালারির ওয়েবসাইটে প্রবেশ করলেই দেখা যাবে জাতীয় জাদুঘরের প্রবেশ পথ। চমৎকার রেজুলেশনের ছবি দেখে অনলাইনেও অনেকটা বাস্তব মনে হবে জাদুঘরকে।

প্রবেশ পথে দেখা যাবে তীর চিহ্ন দেওয়া নির্দেশনা। তাতে ক্লিক করে জাদুঘরের ভিতরে প্রবেশ করা যাবে। প্রতিটি স্থানে তীর চিহ্ন দেয়া নির্দেশনায় দিয়ে বোঝানো হয়ে থাকে কোন দিকে যেতে হবে।

চাইলে মাউসটি ঘুরিয়ে জাদুঘরের ভিতরের চারপাশের ভিউ দেখা যাবে।

আপনি যতক্ষণ ভার্চুয়ালভাবে জাদুঘরের এক গ্যালারি থেকে আরেক গ্যালারি ঘুরবেন সঙ্গী হিসেবে থাকবে ব্যাকগ্রাউড মিউজিক। এ মিউজিকের কারণে মাউসের সাহায্যে গ্যালারিতে ঘুরে বেড়াতে বিরক্ত লাগবে না।

অনেক ঘোরাঘুরির পরও শেষ হচ্ছে না জাদুঘরের সব গ্যালারি দেখা। তাহলে কত বিশাল জাদুঘর এটি  কিংবা কোথায় কোন গ্যালারি রয়েছে? এ জন্য ওয়েবসাইটের ঠিক উপরে ম্যাপ নামে ফিচার রয়েছে।

ম্যাপ থেকে কোন গ্যালারি কোথায় রয়েছে তা যেমন জানা যাবে, তেমনি সরাসরি ম্যাপ থেকে কোনো গ্যালারিতে যেতে পারবেন। গ্যালারিগুলো নম্বর আকারে দেওয়া রয়েছে। নম্বরে ক্লিক করলেই গ্যালারিগুলো প্রদর্শিত হবে।

জাদুঘরের ভিতরে কাচের বক্স ঘেরা নানা নির্দেশনা রয়েছে। সেগুলো সম্পর্কে বিস্তারিত জানতে মাউসের নিয়ে কাঁচের বক্সের উপর ক্লিক করলেই ছবিগুলো বড় আকারে ভেসে আসবে এবং নির্দেশনাটি সম্পর্কে বিস্তারিত দেখে নিতে পারবেন।

এ ছাড়া ওয়েবসাইটের নিচের দিকে অনেকগুলো বাটন রয়েছে। যেগুলো ব্যবহার করে সহজেই মাউস নিয়ন্ত্রণের কাজটি করে ঘোরা যাবে জাদুঘরে।

গত মঙ্গলবার শাহবাগের জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে জাদুঘরের এ ভার্চুয়াল গ্যালারি উদ্বোধন করা হয়।

9 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here