র‌্যানসমওয়্যার ভাইরাস এর আঘাতে অকেজো হয়েছে প্রায় ১০০টি দেশের কম্পিউটার(১২ই মে ২০১৭) কিভাবে আপনার কম্পিউটার বাঁচাবেন?

9
264

প্রযুক্তি এগিয়ে যাচ্ছে। তার সাথে পাল্টে যাচ্ছে ক্রিমিনালদের অপরাধের ধরণ।

১২ মে, শুক্রবার  সন্ধ্যায় ৭ টি দেশে হ্যাকারকের তৈরী করা ভাইরাস র‌্যানসমওয়্যার  প্রথম হামলা শুরু করে। ক্রমে তা ছিড়িয়ে পরে সারা বিশ্বে। হাসপাতাল,সরকারি অফিস সহঅনেক দেশের শেয়ার বাজার এর কাজ বন্ধ হয়ে পরে। এদিকে হাসপাতাল গুলতে জরুরি অপারেশনের রোগীদের ভীর বাড়তে থাকে।

রোগীদের প্রয়োজনীয় সকল তথ্য হ্যাকারদের র‌্যানসমওয়্যার ইনক্রিপ্ট করে ফেলেছে। সিকিউরিটি প্রদান কারী কোম্পানি গুলোও এর জন্য কোন ব্যাবস্থা করতে পারছে না।

র‌্যানসমওয়্যার কি?

র‌্যানসমওয়্যার একটি ক্ষতিকারক সফ্টওয়্যার। যা কোন কম্পিউটার কিংবা স্মার্টফোন ওপেন করলে আপনার সকল ফাইল লক করে ফেলবে।যে ফাইলেই প্রবেশ করুন না কেন সব লকড।

যা নতুন করে ফাইলের শেষে নতুন এক্সটেনশন লাগাবে। এবং সকল ফাইল ইনক্রিপ্ট করে ফেলবে। এখন সকল ফাইল যদি কেউ ডিক্রিপ্ট করতে চায় তার জন্য ই-মেইল দেয়া হ্যাকারের দাবিকৃত অর্থের পরিমাণ bitcoin এর মাধ্যমে প্রদান করতে হবে। তারপর হ্যাকাররা আপনাকে তাদের পাসওয়ার্ড দিলে আপনি আপনার ফাইল ফেরত পাবেন। আবার এর জন্য নির্ধারিত সময় বেধে দিয়েছে হ্যাকাররা।

সময় সীমা শেষ হলে অর্থের পরিমাণ দিগুন হইয়ে যাবে। একমাত্র অর্থ পরিশোধ করেই আপনার সব ডাটা উদ্ধার করার উপায় রেয়েছে।

যেভাবে ছড়িয়ে পড়ছে র‌্যানসমওয়্যার :

মূলত ই-মেইল ও মেসেজ পাঠানো স্প্যাম লিংকের মাধ্যমে ঢুকে পড়ছে র‌্যানসমওয়্যার। এছাড়া জনপ্রিয় অ্যাপের ছদ্মাবরণেও ডিভাইসে ঢুকে পড়ছে এটি।

শুধু তাই নয়, অন্যান্য ভাইরাসের মতো ফিশিং বা স্প্যাম ই-মেইলসহ ভুয়া সফটওয়্যার আপডেটের প্রলোভনেও ছাড়াচ্ছে ক্ষতিকর এ ভাইরাস।

র‌্যানসমওয়্যারে হাত থেকে বাঁচার উপায় :

  • কম্পিউটারের সকল প্রয়োজনীয় ডাটার বেকাপ রাখুন।
  • স্প্যাম বা সন্দেহজনক মেইল থেকে কখনোই ডাউনলোড বা ক্লিক করবেন না।
  • কোন ফাইল ডাউনলোড করার আগে অনলাইনে ওপেন করে দেখে নিবেন। এমন অনেক সাইট আছে যারা এই সুবিধা দিয়ে থাকে। এর মধ্যে একটি (https://www.virustotal.com)
  • অপরিচিত অ্যাপস,সফটওয়্যার ইন্সটল করা থেকে বিরত থাকুন।

9 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here