মোবাইলের মাধ্যমে কিভাবে ফেসবুকে ফটো ফ্রেম তৈরি করে! ফেসবুকে সাবমিট করবেন?

12
6429

ইন্টারনেটের ভার্সুয়াল জগতের মধ্যে সবচেয়ে জনপ্রিয় সোসায়াল সাইট হলো ফেসবুক। ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে বেশীরভাগ ব্যবহারকারীই সোসায়াল সাইট ব্যবহার করেন। আর সোসায়াল সাইটগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো ফেসবুক। ফেসবুকের ব্যবহারকারীই সবচেয়ে বেশী। তাই ফেসবুক কর্তৃপক্ষ তাদের ব্যবহারকারীর কথা মাথায় রেখে দিন-দিন নিত্যনতুন অনেক সুবিধা/অপশন যোগ করতেছে। তার মধ্যে একটি অপশন হলো ফটো ফ্রেম। এই অপশনটির মাধ্যমে আপনি আপনার নিজের তৈরি করা ফ্রেম ফেসবুকে সাবমিট করতে পারবেন। যা অন্যান্য ফেসবুক ব্যবহারকারীরাও আপনার ফ্রেমটি ব্যবহার করতে পারবে। আশা করি এই ফটো ফ্রেম অপশনটি সম্পর্কে সবারই জানা।  আর আমি আপনাদেরকে মোবাইলের মাধ্যমে সরাসরি কিভাবে ফেসবুকে সাবমিট করবেন তা দেখাবো। তো কিভাবে আপনার তৈরি করা ফটো ফ্রেমটি ফেসবুকে সাবমিট করবেন তা বিস্তারিতভাবে স্ক্রিনশট আকারে নিচে তুলে ধরা হলো।


.
ফটো ফ্রেম সম্পর্কে বলে নেই :
ফেসবুকে সাবমিট করতে যাওয়ার আগে আপনাকে একটি ফটো ফ্রেম তৈরি করে নিতে হবে। আপনার মোবাইলের যেকোনো ফটো ইডিটর সফটওয়্যারের মাধ্যমে ফ্রেম তৈরি করতে পারেন। যেমন : Picsart, PS Touch, Aviary, etc. ফটো ফ্রেমটির সাইজ হতে হবে ৪০০✕৪০০ পিক্সেল। ফটো ফ্রেমটি হতে হবে PNG ফরমেটের। এবং ফটো ফ্রেমটি হতে হবে Water Art বিশিষ্ট। তো যদি ঠিকঠাকমত সব করতে পারেন। তাহলে তো ভালোই। আর না পারলেও বলবেন, এটা নিয়া একটা পোস্ট করার চেষ্টা করব।
.
কাজের বিবরণ :
প্রথমত আপনার মোবাইলে Puffin ব্রাউজারটা থাকতে হবে। না থাকলে এই লিঙ্কে ক্লিক করে Download now Puffin Browser ডাউনলোড করে নিন। তারপর সফটওয়্যারটি অপেন করে এই লিঙ্কটি https://www.facebook.com/fbcameraeffects/home/ কপি করে নিয়ে সফটওয়্যারটির সার্চবারে পেস্ট করে সার্চ করুন। এইবার সহজে বুঝতে নিচের স্ক্রিনশটগুলো ফলো করুন।

ব্রাউজার সফটওয়্যারটির অপশনে ক্লিক করে স্ক্রিনশটের মত Mouse অপশনটি অন করে দিন।

তারপর Create Frame ক্লিক করুন।




তারপর Get Stared ক্লিক করুন।

তারপর Upload Art ক্লিক করুন। তারপর Choose From Local তে ক্লিক করে গ্যালারি থেকে আপনার তৈরি করা ফ্রেমটি সিলেক্ট করুন। এইবার কিছুক্ষণ অপেক্ষা করুন ফ্রেমটি আপলোড হবে। এইবার হলো আসল কাজ। এখনি মাউসের ব্যবহারটা লাগবে। এতোক্ষণ টাচ করে কাজ করেছেন এইবার আর টাচে কাজ হবেনা। এইবার মাউস দিয়ে করতে হবে।

স্ক্রিনশটে দেখুন মাউসের কার্সারটি আমি যেখানে নিয়েছি ওখানে কার্সারটি নিয়ে লাল স্কয়ার চিহ্নটির এখানে ক্লিক করে ধরে রাখুন। চাপ কিন্তু চাড়বেন না। এইবার চাপ দিয়ে ধরে নিচের দিকে টেনে ব্যাকগ্রাউন্ডের নিচের পরিমাণ মত টেনে দিন। না বুঝলে নিচের স্ক্রিনশটটি ফলো করুন।

স্ক্রিনশটে দেখুন আমি আমার তৈরি করা ফটো ফ্রেমটিকে কি সুন্দর ব্যাকগ্রাউন্ডের সাথে মিলিয়ে দিয়েছি। ফটো ফ্রেমটি পুরো মিলানো হলে লাল চিহ্নের এই Next বাটনে ক্লিক করুন।




তারপর প্রথম বক্সে আপনার ফ্রেমটির নাম দিন। দ্বিতীয় অপশনে Effect by দেখুন ডিফল্টভাবে Owner Profile দেওয়া আছে। আপনার যদি কোনো পেইজ থাকে তাহলে আরো কিছু অপশন থাকবে। অর্থাৎ সেগুলো হবে আপনার পেইজগুলোর নাম। তো আপনি যদি আপনার যেকোনো পেইজের জন্য ফ্রেমটি দিতে চান। তাহলে এখান থেকে ঐ পেইজটির নামের উপর ক্লিক করুন। যেমন আমার একটি পেইজের জন্য ফ্রেমটি দিতে চাই। তাই একটি পেইজের নাম সিলেক্ট করলাম। না বুঝলে নিচের স্ক্রিনশটটি ফলো করুন।

এখানে আমি আমার “Chandpur Gov College” পেইজের জন্য ফ্রেমটি দিবো। তাই ঐ পেইজটির নাম সিলেক্ট করে দিয়েছি। তারপর নিচের বক্সে হলো কিওয়ার্ড। এখানে আপনার ফ্রেমটি সম্পর্কে কিওয়ার্ড লিখুন। তারপর Next বাটনে ক্লিক করুন।

তারপর Submit বাটনে ক্লিক করুন।

তারপর OK বাটনে ক্লিক করুন।

তারপর Done বাটনে ক্লিক করুন।




এইবার দেখুন ফ্রেমটি রিভিউ অবস্থায় আছে। এইভাবে দুই কিংবা তিনদিন থাকবে। তারপর ফেসবুক কর্তৃপক্ষ আপনার ফ্রেমটি মানসম্মত হলে অর্থাৎ তাদের নিয়ম মোতাবেক ফ্রেমটি তৈরি করে থাকলে ফ্রেমটি অ্যাপ্রোভ করবে। তারপরে সবাই ফ্রেমটি ব্যবহার করতে পারবে।
.
বিঃ দ্রঃ যদি দেখেন দুই – তিনদিনের বেশী হয়ে গেছে (এক সপ্তাহ)। তাহলে আবার ফটো ফ্রেমটি রিভিউ দিন। তারপর দেখেন ফেসবুক কর্তৃপক্ষ কি করেন।


12 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here