মানুষকে তো চাইলেই জিজ্ঞেস করা যায় “ভালো আছেন তো?” কিন্তু আপনার অসংখ্য প্রয়োজনীয় ডেটা যে হার্ডডিস্কে সেটা ভালো আছে তো?

চলুন হার্ডডিস্ক ভালো আছে কিনা তা নিশ্চিত করার জন্য কি করতে হবে তা দেখে নেই-

হার্ডডিস্ক চেক করার জন্য কিছু ফ্রি সফটওয়্যার পাওয়া যায় যেমনঃ ক্রিস্টাল ডিস্ক ইনফো । ডাউনলোড করে রান করুন তাহলে আপনার হার্ডডিস্ক এর কন্ডিশন দেখতে পারবেন।

ব্যাড সেক্টরঃ ব্যাড সেক্টর হলো আপনার হার্ডডিস্ক এর এমন কিছু সেক্টর যারা ডাটা রিড রাইট করার রিকয়েস্টে কোন রেসপন্স দেয় না। দুই ধরনের ব্যাড সেক্টর হতে পারে- সফট ও হার্ড।এদেরকে ফিজিক্যাল ব্যাড সেক্টর এবং লজিক্যাল ব্যাড সেক্টর ও বলে।  ফিজিক্যাল ব্যাড সেক্টর সাধারণত ঠিক করা যায়না,কিন্তু লজিকাল ব্যাড সেক্টর ডেটা রিপেয়ার করার মাধ্যমে ঠিক করা যেতে পারে। ব্যাড সেক্টর জন্ম নেয় কয়েক ভাবে যেমনঃ ধুলাবালি ঢুকে কিংবা পড়ে গিয়েও হার্ড/ফিজিক্যাল ব্যাড সেক্টর হতে পারে, আবার হুট করেই ডিস্কানেক্ট বা কোনো কিছু রাইট করার সময় টেকনিক্যাল প্রবলেম হলে সফট বা হার্ড ব্যাড সেক্টর তৈরী হতে পারে। এই ব্যাড সেক্টর চেক করার জন্য আপনার পিসির কমান্ড প্রোম্পট থেকে chkdsk ব্যাবহার করে চেক করতে পারেন। কিংবা কোনো থার্ড পার্টি অ্যাপসের সাহায্য নিতে পারেন।

ইউজেজ টাইমঃ সাধারণত গড়ে একটা হার্ডডিস্ক ২০,০০০ ঘন্টা পর্যন্ত ঠিকঠাক ভাবে সার্ভিস দিতে পারে তাই চেক করুন আপনার হার্ডডিস্ক কতটুকু ব্যবহার হয়েছে। ক্রিস্টাল ডিস্ক ইনফো দিয়ে আপনি তা চেক করতে পারেন। সাধারণত ৩৫০০০ঘন্টা ব্যবহারের পরে হার্ডডিস্ক এ ডেটা করাপ্টের মতোন সমস্যা হতে পারে।

তাপমাত্রাঃ ক্রিস্টাল ডিস্ক ইনফো বা অন্য কোনো থার্ড পার্টি অ্যাপস দিয়ে চেক করে নিন আপনার হার্ডডিস্ক এর তাপমাত্রা কতো, পুরোনো বা ত্রুটিপূর্ন হার্ডডিস্ক এর তাপমাত্রা বেশি হয়ে থাকে যা বিপদজনক। ৩৬-৪৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা হার্ডডিস্কের জন্য নিরাপদ

ডাটা ট্রান্সফার রেটঃ হার্ডডিস্ক যতো পুরানো হয় তার ট্রান্সফার রেট ও ততোই কমে। তাই খেয়াল রাখুন আপনার হার্ডডিস্কের ট্রান্সফার রেট সম্পর্কে। আশা করি এ নিয়ে বিশদ কিছু বলতে হবেনা।

এরর হোয়াইল কানেক্টিংঃ আপনার এক্সটারনাল বা পোর্টেবল হার্ডডিস্ক কানেক্টের সময় এরর শো করে কিনা চেক করুন। যদি করে তাহলে বুঝবেন সমস্যা হয়েছে ক্যাবল চেক করে দেখতে পারেন ক্যাবল ঠিক আছে কিনা। নাহলে এক্সপার্ট কারো সলিউশন নিন।

 

আর হ্যা সবচেয়ে বড় কথা। আপনার ডেটা ব্যাকাপ করে রাখুন। কারণ হার্ডডিস্ক করাপ্ট হতেই পারে,ব্যাড সেক্টর তৈরী হতেই পারে। কিন্তু তাতে যেনো আপনার ডেটা ক্ষতিগ্রস্থ না হয়।

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)