নিয়ে নিন ভার্চুয়াল ড্রাইভ হিসেবে ISO ইমেজ ফাইল তৈরি করার ১০টি ফ্রী সফটওয়্যার

8
464

আসসালামু আলাইকুম,

সবাইকে জানাই আমার অন্তরের অন্তস্থল থেকে স্বাগতম টেকটিউনসের টেক দুনিয়ায়। আশা করি সবাই ভাল আছেন। মন্দ থাকলেই বা আমার করার কি আছে??  হা হা হা। ফান করলাম।রাগ করবেন না কিন্তু।এখানে আমরা আমরাই তো।  আমরাই তো আমাদের খোঁজ খবর নিবো তাই না? আমাদের দুঃখ তো আর অন্য কেউ বুঝবে না। আমরা নাকি অতিরিক্ত কম্পিউটার,মোবাইল ইত্যাদি টিপাটিপি করি।

আমার মনে হয় এমন কমপ্লেইন এর জন্য টেকটিউনসের সকল ভিওয়ারই ফ্যামিলি থেকে বকা খায়। এটা আমার ধারণা। বিশেষ করে যারা ছাত্র আছো তারা। আসলে আমরা কি করতেছি সেটা আমাদের ফ্যামিলি বুঝার চেষ্টা করে না। কিন্তু আমরা কিছু টা হলেও বুঝার চেষ্টা করি আপনার চাওয়া। আপনি চাচ্ছেন নতুন কিছু জানতে আর শিখতে।তারই ধারবাহিকতায় আজকে টেকটিউনসে আপনাদের সাথে আলোচনা করতে এসেছি ISO ইমেইজ ফাইল তৈরি করার ১০টি ফ্রী সফটওয়্যার নিয়ে।

আশা করি এই ফাইলের সাথে আপনারা সবাই কমবেশি পরিচিত যারা কম্পিউটার ব্যবহার করেন। তবে যারা এখনও কম্পিউটার ব্যবহার করেন নি তাদের কাছে এই জিনিসটা একটু অপরিচিতই মনে হয় লাগতেছে। তাই না? আর যারা পরিচিত তারাও হয়ত জানেন না আসলে এই ফাইল টি কি?? কেন তৈরি করা হয়? কি লাভ এই ফাইল তৈরি করে? যাদের মনে এই রকমের নানা প্রশ্ন আছে তারা আমার পরের অনুচ্ছেদ টি পড়েন। আর যারা বিষয়টি জানেন তারা সরাসরি নিচের দিকে চলে যান এবং ১০টি ফ্রী সফটওয়্যার সম্পর্কে জেনে নিন।

ISO ফাইল কি ?

এটা আসলেই কি? এর পূর্ণরুপ হচ্ছে International Organization for Standardization। এর মানে এই নয় এই ফাইল এটা কোনো প্রতিষ্ঠান 😜। তবে হ্যা এটা কিছু ফাইলের অর্গানাইজেশন। ISO ফাইল হচ্ছে এমন একটি কম্প্রেস ফাইলের মতো এবং এর ভিতরে অনেক ফাইল বা ফোন্ডার থাকে। সিডি বা ডিভিডির (CD/DVD) হুবহু ফাইলের (ফাইল সিস্টেমের) প্রতিবিম্ব (Image)  কপিকরে কম্পিউটারে রাখা হয় যে ফাইল সিস্টেমে সে ফাইল সিস্টেমই হল  ISO File Format। বুঝেন নি?

মানে একটা ডিস্কে ঠিক যেইভাবে ডাটাগুলো থাকে ঠিক কোনোরূপ পরিবর্তন না করে হুবুহু ঐ সিডি/ডিভিডি ফাইল কপি করে রাখার একটি অন্যতম উপায় হচ্ছে ISO ফাইলে সংরক্ষণ করা। Windows, MAC কিংবা Linux এর অপারেটিং সিস্টেমগুলো নেট থেকে ডাউনলোড করলে আইএসও ফাইল আকারে ডাউনলোড হয়। কিছু কিছু এন্টিভাইরাস এর সফ্টওয়ারও ISO File আকারে আসে।

আপনি চাইলে অতি সহজেই অপটিক্যাল ডিস্ক থেকে সরাসরি Iso image ফাইল তৈরি করতে পারেন যদি আপনার অপটিক্যাল ড্রাইভ থাকে। এছাড়া ইন্টারনেট থেকেও আপনি এসব ফাইল ডাউনলোড করতে পারবেন। এই ফাইলের মূল সুবিধা হচ্ছে, আপনি সিডি/ডিভিডি ডিস্ক থেকে ঠিক যতটুকু হাই স্পিডে কোনো সফটওয়্যার ইনস্টল করতে পারবেন ঠিক ততটুকু স্পিডেই এই ফাইল থেকে সফটওয়্যার ইনস্টল করতে পারবেন। আর এই ফাইল সম্পূর্ণই একটা সিডি/ডিভিডি ডিস্ক এর আচরণ করে। আপনি ঠিক যেভাবে একটা ডিস্ক থেকে কোনো গেমস বা এপ্লিক্যাশন ইনস্টল করতেন ঠিক সেভাবেই এই ফাইল থেকে ইনস্টল করতে পারবেন।

এটাকে ভার্চুয়াল ড্রাইভ বললাম কেন??

ঐ মিয়া বলছি দেখে কি অপরাধ করে ফেলেছি নাকি? না। চলুন আসলে কেন এটিকে ভার্চুয়াল ড্রাইভ বলা হয় জেনে নিই। আসলে সত্যিকারের কোনো ড্রাইভ না হয়েও এটা সত্যিকারের ড্রাইভের ন্যায় আচরণ করে।তাই একে ভার্চুয়াল ড্রাইভ বলা হয়। ভার্চুয়াল মানেই তো এমন কিছু যেটা সত্যি না।কিন্তু সত্যি মনে হয়। যেমন, সিনেমাকেও ধরা যেতে পারে।

বুঝছি, ভবিষ্যতে মাস্টারি করতে পারমু 😜😜😜। এত প্যাচাল পারতে পারি আমি। উহ অসহ্য। লিখতে কেন জানি ভালই লাগে😜😜। এবার চলুন জেনে নিই Iso image ফাইল তৈরি করার ১০টি ফ্রী সফটওয়্যার সম্পর্কে।

Microsoft Virtual CDRom Control Panel 

যদিও ভার্চুয়াল সিডি রম কন্ট্রোল প্যানেল মাইক্রোসফট ২০০১ সালে রিলিজ করে, কিন্তু তারা একটা ওয়েবপেইজ এবং ঘোষনাসহ সেটা ২০১৩সালে পুণরায় আবার রিলিজ করে। মানে বুঝতেই পারছেন হয়ত কিছুটা বাগ ছিল সেটা ডিবাগ করেছে। এখন সেটা খুব সহজেই  Windows xp,vista এবং 7 এ রান করে।

এর যেই দিকটা ভাল লাগার মত সেটা হচ্ছে এর মাধ্যমে iso image ফাইল বানাতে একে ইনস্টল করতে হয় না। মাত্র ৬০কিলোবাইট এর সাইজ।  এর ভিতরে রয়েছে মাত্র ৩টি ফাইল। ড্রাইভার ফাইল, exe ফাইল আর readme ফাইল। এটা আপনি নিজের মত করে করলে হবে না। আপনাকে অবশ্যই তাদের readme ফাইল অনুযায়ী ড্রাইভার ইনস্টল এবং সেই অনুযায়ীই যাবতীয় কাজ করতে হবে।

DVDFab Virtual Drive 

DVDFAB এর এটি একটি খুবই উপকারী সংস্করণ। DVDFAB বিশেষভাবে ডিভিডি রিপিং, কন্টভার্টিং এবং প্লেয়িং এর জন্য ব্যবহৃত হয়। তাদের DVDfab virtual drive  সংস্করণ টি ডিভিডি কে ISo ফাইলে রুপান্তরিত করার জন্য ব্যবহার করা হয়। DVDfab virtual drive অনেকটা DAEMON TOOLS এর মতই।তবে এটা ঐ টুলস থেকে অনেক সহজ।

এর আরও কিছু অতিরিক্ত সুবিধা আছে  যেমন, এতে সর্বোচ্চ ১৮টি ভার্চুয়াল ড্রাইভ, ব্লু রে Iso ইমেজ ফাইল বা ফুল্ডার তৈরি করা যায়, তাই এটি power dvd তে প্লে করা যায় এবং ইনস্টল করার সময় এতে কোনো Adware ইনস্টল হয় না। যদিও তাদের ওয়েবসাইটে বলা নেই যে,এর মাধ্যমে সিডিকে Iso তে পরিণত করা যায় কি না তবে এক্ষেত্রেও ভালই কাজ করে।

WinCDEmu 

ISO image ফাইল তৈরি করতে winCDemu খবই সহজ একটি সফটওয়্যার। শুধু ইনস্টল করে যেকোনো ISo ফাইল এর উপর ডাবল ক্লিক করলেই অটোমেটক্যালি ড্রাইভ লেটার অন হবে। যদি আনমাউন্ট করতে চান তাহলে মাউসের রাইট বাটনে ক্লিক করে আনমাউন্ট এ ক্লিক করে eject এ ক্লিক করতে হবে। winCDemu তে খুব সহজেই CD/DVD বা ব্লু রে ডিস্ক থেকে ISO ফাইল তৈরি করা যায়।

Windows File explorer এ গিয়ে সিডি/ডিভিডি এর উপর মাউসের রাইট বাটন চেপে create Iso image সিলেক্ট করে সহজেই Iso ফাইল বানানো যায়। এর একটি উপকারী অপশন এটাই যে, Iso image ফাইল তৈরি করতে হলে অবশ্যই এডমিনিস্ট্রেটর পার্মিশন চাইবে।এটা উইন্ডোজ এক্সপি,উইন্ডোজ ৭ এমনকি ৬৪বিটেও সাপোর্ট করে। উইন্ডোজ ৮ তাদের লিস্টে না থাকলেও এটা উইন্ডোজ ৮ এও কাজ করে।

 Virtual CloneDrive 

Virtual CloneDrive ব্যবহার করা খুবই সহজ এবং এর ইমেজ ফাইল বিভিন্ন আলাদা ফরমেট সাপোর্ট করে। এবং সর্বোচ্চ ৮টি ভার্চুয়াল ড্রাইভ সমর্থন করে করে একক সময়ে। যেটা অন্যান্য সফটওয়্যারগুলোতে পাওয়া যায় না। মানে একই সময় একাধিক Iso file তৈরি করতে পারে। ISO ফাইলকে ডাবল ক্লিক করে অটো মাউন্ট বা মাউসের রাইট বাটন ক্লিক করে ট্রে আইকন থেকে মাউন্ট ও আনমাউন্ট করা যায়।

এটা উইন্ডোজ ৯৮ থেকে সর্বোচ্চ উইন্ডোজ ৮/৮.১ এর ৬৪বিট এ সাপর্ট করে।

MagicDisc 

magicIso image creation software এর ডেভেলপাররাই MagicDisk তৈরি করেছে। এটা অনেক বড় রেঞ্জের সিডি/ডিভিডি ফাইলকে ইমেইজে পরিণত বা ইমেজ Iso থেকে সিডি/ডিভিডি ইমেজ তৈরি করতে পারে। এই প্রোগ্রামের কোনো gui নেই। contex menu টি পাওয়া যাবে আপনার সিস্তেম ত্রে তে।

উইন্ডোজ ৯৮ থেকে শুরু করে উইন্ডোজ ৮ পর্যন্ত সকল উইন্ডোজেই এটা সাপোর্ট করে। তবে আপনাকে সঠিক ভার্শন ডাউনলোড করতে হবে। এর মোট ৫টি ভার্শন রয়েছে। এগুলো হল 98, 2000 and ME, একটা ভার্শন  Windows 7 (x86 and x64), অন্যটি  Windows 8 (x86 and x64), এবং আলাদা আলাদা  32-bit ও  64-bit versions এর  XP, 2003, 2008 and Vista.

WinArchiver Virtual Drive 

WinArchiver একটি শেয়ার ওয়্যার আর্কাইভিং সফটওয়্যার এবং এটি একটি সতন্ত্র ভার্চুয়াল ড্রাইভ কম্পোনেট যা সম্পূর্ণরূপে ফ্রী। নির্মাতারা, Power Software ডেভেলপ করে দারূন POwer Iso তৈরি করে। এই এডিশনে ২৩টি ভার্চুয়াল ড্রাইভ মাউন্ট করা যায় এবং প্রত্যেকটি ড্রাইভ এর জন্য আলাদা স্পেসিফিক ড্রাইভ লেটার ব্যবহার করতে হয়।  WinArchiver ভার্চুয়াল ড্রাইভ একটি আলাদা কৌশল ব্যবহার করে।

এর মাধ্যমে .zip, 7z, Rar, WIM, CAB এবং অন্যান্য ফাইল ফরমেটের ফাইলে আর্কাইভ থেকে এক্সট্রাক্ট না করেই সরাসরি মাউন্ট করে Iso ফাইলে পরিণত করা যায়। এটি বড় মোভি এবং গেমস আর্কাইভের জন্য খুবই গুরুত্বপূর্ণ।  ২৫টির ও বেশি ডিস্ক ফরমেট সাপোর্ট করে WinArchiver. windows 98থেকে শুরু করে এর উপরের সকল ভার্শনে এটি সাপোর্ট করে।

ImDisk Virtual Disk Driver 

যদিও ImDisk অবশ্যই অন্যান্য টুলস থেকে কিছুটা জটিল, কিন্তু এটা খুবই শক্তিশালী। কারণ ISO সিডি বা ডিভিডি রম ইমেজ মাউন্ট করার বিকল্প ছাড়াও,  অপসারণযোগ্য বা নির্দিষ্ট ভার্চুয়াল হার্ড ডিস্ক এবং ফ্লপি ড্রাইভ তৈরি করতে করা যায়। এটা সিস্টেম মেমরির মত আচরণ করে ঠিক র‍্যাম যেভাবে write করে এবং এর পর .img ইমেজ ফাইলে সেভ করে এবং যখন প্রয়োজন হয় তা লোড করে। এটা ঊইন্ডোজ NT থেকে সর্বোচ্চ উইন্ডোজ ৮/৮.১ এর ৬৪বিট প্রসেসর পর্যন্ত সাপোর্ট করে।

Gizmo Drive 

Gizmo Drive টুলটি Gizmo central নামের একটি বৃহত্তর suite এর একটি অংশ। তবে আপনি ইনস্টল দেয়ার সময় এই টুল এর সাথে থাকা অন্যান্য টুলস গুলি আপনি চাইলে ইনস্টল থেকে বাদ দিতে পারবেন। এটি একটি ফ্রী ডিস্ক এমুলেটর যার মাধ্যমে ডিস্ক  এবং ফোল্ডার উভয়েরই ইমেজ তৈরি করা সম্ভব।

এছাড়াও এর কিছু আলাদা ফিচার রয়েছে যেমন ভার্চুয়াল হার্ড ডিস্ক কে মাউন্ট করা, Iso ফাইল কে ডিস্ক ফাইলে burn করা ইত্যাদি। gizmo drive এর একটি ফাংশন রয়েছে যা ব্যবহার করলে ভার্চুয়াল ড্রাইভ টি একটি বিল্ট ইন Ram এর মত আচরণ করে। এটি উইন্ডোজ ২০০০ থেকে উইন্ডোজ ৭ এর ৬৪বিট প্রসেসর পর্যন্ত সকল উইন্ডোজে কাজ করে।

DAEMON Tools Lite 

ইনস্টলেশনের সময় সাবধান থাকুন, কারণ ডেমন টুলসটি অ্যাডওয়্যারের ইনস্টল করতে জিজ্ঞাসা করবে। ইনস্টলেশনের সময় আপনাকে ফ্রী লাইসেন্স নির্বাচন করতে হবে এবং ডিফল্টভাবে ইনস্টল করার যে অপশন রয়েছে সেটা ব্যবহার করলে  মাউন্টস্পেস নামে একটি অনলাইন পরিষেবাও ইনস্টল হয়ে যাবে। এটি ISO image ফাইল কে মাউন্ট করার জন্য অসংখ্য ইমেজ ফরমেটকে সাপোর্ট করে।

আপনি একটি ভৌত সিডি, ডিভিডি বা ব্লু-রে ডিস্ক থেকে একটি ইমেজ তৈরি করতে পারেন। সর্বোচ্চ 4 ভার্চুয়াল ড্রাইভ সমর্থিত একটি SCSI ভার্চুয়াল ড্রাইভ মিউজিক এবং গেমস ডিস্ক এর নিরাপত্তা প্রদান করে। সম্প্রতি আরও একটি  ফিচার এতে যুক্ত হয়েছে যার নাম Astroburn। এর মাধ্যমে ইমেজ ফাইলকে সিডি/ডিভিডি ফাইলে বার্ণ করা যায়।   উইন্ডোজ 98 এবং এর পরের সকল উইন্ডোজে এটি সাপোর্ট করে।

Alcohol 52% Free Edition 

Alcohol 52% এর ফ্রী ভার্শনে সর্বোচ্চ ৬টি ভার্চুয়াল ড্রাইভস, আর এম পি এস প্রটেকশণ এমুলেশন যেটা আপনাকে আপনার গেইমস, মিউজিক ডিস্ক এবং ডি আর এম এর নিরাপত্তা প্রদান করবে। এতে একটা অপশন রয়েছে ফিজিক্যাল বা ভৌত ডিস্ক থেকে ইমেজ তৈরি করার আরেকটা হচ্ছে সিডি/ডিভিডি ম্যানেজার,যেখানে ড্রাইভস এবং ডিস্ক  সম্পর্কে যাবতীয় বিস্তারিত তথ্য দেয়া থাকে। এছাড়া এতে ফ্রীতে ডাউনলোড করার জন্য একটি অডিও কনভার্টার এড অন অপশন থাকে যেটা rip মিউজিক ডিস্ক কে mp3 তে পরিণত করতে পারে। 

Alcohol 52%এর ফ্রী ভার্শনটি উইন্ডোজ ২০০০থেকে শুরু করে এর উপরে সকল উইন্ডোজ এবং উইন্ডোজ ৮/৮.১ এও সাপোর্ট করে। Alcohol 52% এর ফ্রী ভার্শনটিতে আপনাকে অবশ্যই “Smart File Advisor  টি ইনস্টল করতে হবে। এটা তারা আপনাকে কোনো ভাবেই ডিসিলেক্ট করতে দিবে না। এরপর যদি এটা আনইনস্টল করার চেষ্টা করেন তাহলে “Alcohol 52%” ই আনইনস্টল হয়ে যাবে। মানে তারা আপনাকে জোর করে ঐটা ইনস্টল করাবে।

অনেক কথা বলে ফেললাম। আমার যা বলা দরকার সব আপনাদেরকে বলে বুঝিয়ে দেয়ার চেষ্টা করেছি। এবার আপনাদের যেটা ডাউনলোড করতে মন চাইবে ঐটা ডাউনলোড করে নিন। প্রতিটা টিউন ই অনেক কষ্ট করে লিখা হয়। তাই কোনো টিউন যদি আপনাদের কাছে ভাল লাগে তাহলে অবশ্যই টিউনে একটা লাইক, টিউমেন্ট এবং শেয়ার করবেন।কারণ যখন আমরা টিউনার রা লিখতে লিখতে ক্লান্ত হয়ে যাই, তখন এগুলো পেলে সেই শক্তি আবার ফিরে আসে। আজ আর নয়, অনেক কথা বলে ফেলেছি। ইনশাআল্লাহ আগামীকাল আবার দেখা হবে অন্য কোনো টিউনে অন্য কোনো বিষয় নিয়ে। পরিশেষে, ভাল থাকুন, সুস্থ থাকুন, প্রযুক্তিকে ভালবাসুন আর প্রযুক্তির সাথেই থাকুন।

আল্লাহ হাফিজ।

8 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here