নতুন রোমাঞ্চ নিয়ে আসছে ফিফা ১৮

9
698

বাংলাদেশের যারা পিসি কিংবা কনসোল গেমার আছেন, তাদের উপরে যদি জরিপ করা হয় একটা জিনিস যে আপনি সবার মধ্যে কমন পাবেন এই বিষয়ে কোন সন্দেহ নেই, আর সেই কমন জিনিসটার নাম হচ্ছে ফিফা, যদি আমার হিসাব ভুল না হয় তাহলে প্রতি ১০ জন গেমারের মধ্যে অন্তত ৭ জন তো ফিফা প্রেমী আছেনই। আর শুধু আমাদের বাংলাদেশই না, এই জরিপ সারা পৃথিবীর। গেমার আর ফিফা খেলবে না এটা অনেকটা পাপেরই সামিল।

১৯৯৩ সাল থেকে ই.এ স্পোর্টস ফিফা রিলিজ করে আসছে এবং ফুটবলের সর্বোচ্চ সংস্থার নামেই তারা এই গেমটি রিলিজ করে, সেই ধারাবাহিকতা বজায় রাখতে ই এ স্পোর্টস বের করতে যাচ্ছে ফিফা ১৮। এই বছর শেষ দিকে বের হয়ে যাচ্ছে গেমটি। সাম্প্রতিক এক ভিডিও টিজার দ্বারা ফিফা ভক্তদের মাঝে আবারো ঝড় তুলছে ফিফা ১৮

বছরের সেরা ফুটবল গেম হবে বলে দাবি করছে ফিফা গেমটি কোম্পানি ই.এ স্পোর্টস। গত বছর তারা ইউ.কে তে ১ মিলিয়ন কপি বিক্রি করতে সফল হয়। ১ম সপ্তাহে তারা ৩০০,০০০ কপি এবং সারা বিশ্ব জুড়ে প্রায় ৩০ মিলিয়ন কপি বিক্রি করতে সক্ষম হয়। গেমটিকে আরো আকর্ষণীয় করার লক্ষে তারা মূল কাহিনী,ইফেক্ট, গ্রাফিক্স এবং ফুটবল প্লেয়ারদের দক্ষতা আরো উন্নতি করতে যাচ্ছে। প্রতি বছরের মতো এইবার তারা তাদের গেমের কভার আইকন নির্বাচন করেছেন,সদ্য চ্যাম্পিয়নস লীগ জেতা এবং চার বার বর্ষসেরা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো। তবে গেমটি মধ্যে তরুণ ফুটবলারদের উপর বেশি ফোকাস করা হবে এবং বুস্টিং এর মাধ্যমে তাদের করা হবে প্রাণবধ।

ফিফা ১৭ এর মতো এইবার ও থাকছে আলেক্স হান্টার যে কি না প্রিমিয়ার লীগকে করবে আরও রোমাঞ্চ। ফিফা ১৮ তে থাকছে ক্যারিয়ার মুড এবং অনেক পরিচিত ফিচার যা আগের ফিচার থেকে হবে অনেক প্রাণবদ্ধকর এবং আকর্ষণীয়। আর পরিচিত মুখ গুলোর মধ্যে থাকছে হান্টার এর মা, তার দাদা এবং তার পুরোনো এজেন্ট। গেমটির সব চেয়ে আকর্ষণীয় যে জিনিসটি থাকছে তা হল ফিফা আলটিমেট টীম যেখানে আপনি পাবেন আগের থেকে আরো বেশি প্যাকেজ এবং নতুন সব কার্ড। আরো থাকছে ফিফা পপুলার কার্ড মুড যেখান থেকে আপনি পাবেন পেলে বা ম্যারাডোনার মতো পুরান প্লেয়ারদের। যে বিষয়টি গরুত্বপূর্ণ তা হল গেমপ্লে, ই এ স্পোর্টস প্লেয়ারদের রোবটিক অংশ কমিয়ে বাস্তবিক করার কথা জানিয়েছে। যাতে আপনি গেম খেলার সময় বাস্তব ফুটবল এর মত রোমাঞ্চকর স্বাদ পেতে পারেন।

ফিফা ১৮ আপনাকে দিচ্ছে ছয় ধরণের আক্রমণ স্টাইল এবং ছয় ধরণের প্রতিরক্ষা স্টাইল যা দিয়ে আপনি আপনার বুদ্ধিমত্তা কাজে লাগিয়ে খেলতে পারবেন। তা ছাড়া আপনি ইচ্ছা করলে কাস্টম ট্যাকটিস করেও খেলতে পারবেন গেমটি। আক্রমণ এবং প্রতিরক্ষাকে এমনভাবে ব্যালান্স করা হয়েছে যাতে ছোট বড় সব দল দ্বারা নিয়ন্ত্রিত খেলা খেলতে পারে গেমাররা। প্রতিটা প্লেয়ারকে দেওয়া হয়েছে তার নিজেস্ব স্টাইল।

যেমন ধরুন মেসি বাস্তাবে ড্রিবলিং করতে ভালোবাসে ঠিক গেমাররাও মেসিকে নিয়ে ইচ্ছামতো ড্রিবলিং করতে পারবে, তার মানে আপনাকে মেসিকে আটকাতে হলে এক বা একাঅধিক ডিফেন্ডার লাগবে। অপর দিকে রোলাদো অনেক স্পিড এ খেলতে ভালোবাসে সে ক্ষেত্রে আপনাকে তাকে আটকাতে হলে স্পিডি ডিফেন্সিভ প্লেয়ার লাগবে।

এইভাবে প্রতিটা প্লেয়ারকে তার নিজেস্ব স্টাইল দ্বারা বাস্তবিক করা হয়েছে। গেমের গ্রফিক্স হাই লেভেল এর উন্নতি করা হয়েছে এবং গেম এর গ্লিচ কমানোর জন্য নতুন ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। কন্ট্রোলের লক্ষ্য, শুট পাওয়ার, ট্রিগার সফটনেস ইত্যাদি আরো ভালো ভাবে মোডিফাই করা হয়েছে যাতে আপনি কন্ট্রোল এর দ্বারা সহজেই গোল করতে পারেন। ফিফা এইবার আরো নতুন নতুন মাঠ অ্যাড করতে যাচ্ছে এবং দর্শকরা হবে আরো বাস্তবিক যাতে করে আপনি পাবেন ঘরে বসে গ্যালারি স্বাদ। গেমটি শুভ মুক্তি পাবে ২৯ সেপ্টেম্বর ২০১৭ যাকে ঘিরে ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে ফুটবল গেমারদের মধ্যে উন্মাদনা। গেমটি প্রি-অর্ডার করতে পারেন অনলাইন থেকে যার রোলাদো ইডিশন এর মূল্য ৭৯.৯৯ ডলার এবং আইকন ইডিশন এর মূল্য ৯৯.৯৯ ডলার। তাহলে আমরা আশা রাখতেই পারি ফিফা তার সেরা গেমটি এই বছর মুক্তি দিতে যাচ্ছে।

9 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here