সদ্য রিলিজ হওয়া Photoshop CC 2017, Illustrator CC 2017 সহ Adobe CC 2017 এর সবগুলো সফটওয়্যার ফুল ভার্সন ডাউনলোড করুন এখনই।

10
354
————————–— بِسْمِ اللَّهِ الرَّحْمَٰنِ الرَّحِيمِ ————————–—

সুপ্রিয়itdoctor24.comকমিউনিটি, সবাইকে আমার আন্তরিক সালাম এবং শুভেচ্ছা জানিয়ে শুরু করছি এডোবি এর জনপ্রিয় প্রায় সবগুলো সফটওয়্যারের ফুল ভার্সন এর ডাইরেক্ট ডাউনলোড লিংক সম্বলিত আমার আজকের টিউন।

কম্পিউটার ব্যবহার করে কিন্তু এডোবির কোন সফটওয়্যারের নাম বলতে পারবে না এমন লোক খুঁজে পাওয়া দুষ্কর। কারন যারা কম্পিউটারে এক্সপার্ট এবং বিভিন্ন প্রফেশনাল কাজের সাথে সম্পৃক্ত তাদের এডোবির প্রোডাক্ট ছাড়া একটা মুহুর্তও চলে না। আপনি যদি একজন গ্রাফিক্স ডিজাইনার হয়ে থাকেন তাহলে আপনার জন্য এডোবি ফটোশপ, ইলাস্ট্রেটর, ফ্ল্যাশ এবং ইনডিজাইনের কোন বিকল্প নেই। অনুরূপ ভাবে ওয়েব ডিজাইন করতে গেলেও এডোবি ফ্ল্যাশ কিংবা ড্রিমওয়েভার প্রয়োজন। এরকম পিডিএফ ফাইল থেকে শুরু করে প্রায় প্রত্যেকটি প্রফেশনাল কাজের সাথে এডোবির পণ্য জড়িত।

যে জিনিস যতো ভালো দাম তার একটু বেশিই। এ কারনে এডোবির এই প্রোডাক্ট গুলোর দাম প্রায় আমাদের সাধ্যের সীমার বায়রে। তাই টাকা দিয়ে কিনে এসব প্রোডাক্ট ব্যবহার করার মতো সামর্থ্য আমাদের নেই। কিন্তু এক মাসের ট্রায়াল হিসাবে সফটওয়্যারগুলো আমরা এডোবির নিজস্ব সাইট থেকে ডাউনলোড করতে পারবো। মানুষের নাকি একটা বদ অভ্যাস আছে! সেটা হলো মানুষকে বসতে দিলে শুতে চায়। আমরাও এক্ষেত্রে একই কাজটি করবো।

অর্থাৎ এডোবির নিজস্ব সাইট হতে ট্রায়াল ভার্সন ডাউনলোড করে মেডিসিন ফাইলের সাহায্যে ফুল ভার্সন করে ফেলবো। তবে আর দেরি কেন? পর্যাপ্ত ডাটা নিয়ে এখনি নেমে পড়ুন ডাউনলোডের প্রতিযোগিতায়। এবার সফটওয়্যারের দামের হিসাবে আপনাকে লাখোপতি বানিয়েই ছাড়বো। তবে যারা পুরাতন সফটওয়্যার ভালোবাসেন তাদের জন্য রয়েছে এর পূর্ববর্তী দুইটি ভার্সন নিয়ে আমার পূর্ববর্তী দুটি টিউন। সময় থাকলে নিচের লিঙ্ক থেকে টিউনগুলো সংগ্রহে রাখতে পারেন।

ডাউনলোড করুন এডোবির সব প্রোডাক্ট

এডোবি এর সবগুলো ভার্সনের ডাইরেক্ট ডাউনলোড লিংক নিচে দেওয়া আছে। এখন আপনার কাজ শুধু পছন্দ মতো প্রোডাক্ট ডাউনলোড করা। ডাউনলোডের ক্ষেত্রে পর্যাপ্ত ডাটা ব্যাকআপ নিয়ে ডাউনলোড শুরু করুন। কারন এখানে ছোট আকারের কোন ফাইল নেই।

ডাউনলোডের পূর্বে অবশ্যই যে কাজগুলো করতে হবেঃ

এডোবির এই সবগুলো প্রোডাক্ট ডাউনলোড করবো আমরা এডোবির নিজস্ব সাইট হতে। আর একারনে আপনার অবশ্যই একটি এডোবি ফ্রি-অ্যাকাউন্ট প্রয়োজন হবে। অ্যাডোবি অ্যাকাউন্ট ছাড়া আপনি যদি নিচের কোন লিংক ব্যবহার করেন সেক্ষেত্রে access denied অথবা অন্যান্য এরর মেসেজ দেখাবে। সুতরাং কোন প্রকার ঝামেলা ছাড়া সফটওয়্যারগুলো ডাউনলোড করতে নিচের নির্দেশনা অনুসরণ করুন।

  • টেবিলের যেকোন লিংকে প্রবেশ করার আগে প্রথমে এখানে ক্লিক করুন। এটা খুবই জরুরী একটি বিষয়। এটি না করলে access denied অথবা অন্য মেসেজ দেখবেন।
  • যদি আপনাকে এডোবি আইডি দিয়ে লগইন করতে বলে, তাহলে একটু সময় নিয়ে একটি অ্যাডোবি আইডি তৈরী করুন।
  • এডোবির প্রোডাক্ট ডাউনলোড করার জন্য তাঁরা আপনার কম্পিউটার ব্রাউজারে সেশন কুকি সেট করে দেয়। একারনে আপনার এডোবি আইডি তৈরী করাটা জরুরী।
  • এবার নিচের টেবিলের লিংকগুলো ব্যবহার করুন এবং নিশ্চিন্তে ডাউনলোড করুন। অবশ্যই খেয়াল রাখবেন যে আপনার পর্যাপ্ত ডাটা আছে কিনা।
Products List Windows OS Mac OS
Adobe Media Encoder CC (2017) Windows (64 bit) Mac OS (64 bit)
After Effects CC (2017) Windows (64 bit) Mac OS (64 bit)
Audition CC (2017) Windows (64 bit) Mac OS (64 bit)
Bridge CC (2017) Windows (32 bit) | Windows (64 bit) Mac OS (64 bit)
Illustrator CC (2017) Windows (32 bit) | Windows (64 bit) Mac OS (64 bit)
Photoshop CC (2017) Windows (32 bit) | Windows (64 bit) Mac OS (64 bit)
Premiere Pro CC (2017) Windows (64 bit) Mac OS (64 bit)
সফটওয়্যারগুলো সব জিপ ফাইল হিসাবে ডাউনলোড হবে। সুতরাং জিপ ফাইলগুলো আনজিপ করার জন্য WinRAR অথবা 7-Zip সফটওয়্যার দু’টির যেকোন একটি ব্যবহার করুন।

ইনস্টলেশন এবং একটিভেশন

আশা করছি আপনারা সফলভাবে ডাউনলোড নির্দেশনা মেনে সফটওয়্যারগুলোর জিপ ফাইল ডাউনলোড করতে পেরেছেন। এবার ডাউনলোড করা ফাইলগুলোকে ইনস্টল এবং একটিভেট করার পালা। তবে এবার আমরা ইনস্টলেশন এবং একটিভেশন প্রক্রিয়া একই সাথে শেষ করবো। তবে সব কিছু করার আগে আপনার প্রয়োজন হবে বরাবরের মতোই ফুল ভার্সন করার মেডিসিন ফাইল। নিচের ডাউনলোড লিংক থেকে এখনি মেডিসিন ফাইলটি ঝটপট ডাউনলোড করে নিন। মেডিসিন ফাইলের সাইজ মাত্র ১.৭১ মেগাবাইট। তাই  আপনারা যারা সফটওয়্যার ডাউনলোড করতে করতে ক্লান্ত হয়ে গেছেন তাদের আর বেশি কষ্ট করতে হবে না।

এডোবির সবগুলো প্রোডাক্টের জন্য  মেডিসিন ফাইল ডাউনলোড করতে এখানে ক্লিক করুন
  • মেডিসিন ফাইল ডাউনলোড শেষ হলে কম্পিউটারের ইন্টারনেট কানেকশন বন্ধ করুন। এবং মেডিসিন ফাইলের ফেতরে থাকা Disable Activation.cmd ফাইলটি রান করুন। অথবা কম্পিউটারের ‍“C:\Windows\System32\drivers\etc” লোকেশনা থাকা Hosts ফাইলে নিচের লাইনগুলো যুক্ত করে দিন।

127.0.0.1 na1r.services.adobe.com
127.0.0.1 hlrcv.stage.adobe.com
127.0.0.1 lmlicenses.wip4.adobe.com
127.0.0.1 lm.licenses.adobe.com
127.0.0.1 activate.adobe.com
127.0.0.1 practivate.adobe.com

হোস্ট ফাইল কীভাবে এডিট করতে হয় সেটা না জানলে আমার নিচের টিউনগুলো এক নজরে দেখে নিন। হোস্ট ফাইল সম্পর্কে যাবতীয় তথ্য এবং এডিট করার সমস্ত প্রক্রিয়া আপনারা টিউন দুটি থেকে জানতে পারবেন।

এডোবির যেকোন সফটওয়্যার ইনস্টল এবং একটিভেশন

এডোবির প্রত্যেকটি সফটওয়্যারের ইনস্টল এবং একটিভেশন প্রক্রিয়া একই ধরনের হলেও এবারই প্রথম এডোবি তাদের সফটওয়্যারের ইনস্টলেশন প্রক্রিয়ায় কিছুটা পরিবর্তন এনেছে। ফলে ইনস্টলেশন আগের চাইতেও সহজ হলেও ফুল ভার্সন করার প্রক্রিয়াটি সচরাচর সিস্টেমের চাইতে আলাদ। তবে চিন্তার কোন কারণ নেই, আমি তো আছিই আপনাদের সাথে। সচিত্র বর্ণনা সহকারে আমরা ধাপে ধাপে সফটওয়্যারগুলোকে ইনস্টল করবো। তবে ধরে ধরে প্রত্যেকটি সফটওয়্যারের ইনস্টলেশন প্রক্রিয়া না দেখিয়ে আমি বহুল ব্যবহৃত এডোবি ফটোশপ সিসি ২০১৭ ভার্সনটি একটিভ করে দেখাচ্ছি। আপনারা একই নিয়মে বাকিগুলোও একটিভেট করে ফেলবেন ইনশাল্লাহ্। তো চলুন শুরু করা যাক।

  • প্রথমে আপনার কম্পিউটারের ইন্টারনেট কানেকশন বন্ধ করে ফেলুন এবং ডাউনলোড করা জিপ ফাইল থেকে সেটাপ ফাইলটি রান করুন। নিচের চিত্রের মতো একটি সেটাপ উইন্ডোজ দেখতে পাবেন। যেখান থেকে সফটওয়্যারের নাম এবং ফাইল ভার্সনটি আপনার মনে রাখতে হবে। কারণ এই দুইটা জিনিস দিয়েই আমরা ইনস্টলেশন শেষে সফটওয়্যারটিকে ফুল ভার্সন করবো।

  • সফটওয়্যারটি ইনস্টল হতে কিছুক্ষণ সময় লাগবে। ধৈর্য্য ধরে অপেক্ষা করুন। ইনস্টলেশন শেষ হলে আপনাকে এডোবি আইডি দিয়ে সাইন ইন করতে বলবে। কিন্তু আপনি চিত্রে নির্দেশিত সাইন ইন লেটার বাটন প্রেস করে বিষয়টা এড়িয়ে যাবেন।

  • এবার আসবে আসল কাহিনী, তবে চিন্তা ভাবনা ছাড়ায় ট্রায়াল বাটন প্রেস করুন এবং প্রথমবারের মতো এডোবি ফটোশপ সিসি ২০১৭ দর্শন করুন।

  • মন জুড়িয়ে গেলে এবার ধীরে সুস্থে একটিভেশন অভিযানে নেমে পড়তে হবে। ডাউন করা মেডিসিন ফাইল নিয়ে প্রস্তুত আছেন তো এডোবি বোদ্ধারা?

  • এবার সফটওয়্যারটি ক্লোজ করে আমার দেওয়া মেডিসিন ফাইলটিকে এডমিন হিসাবে রান করুন। তারপর মেডিসিন ফাইল ওপেন হলে নিচের চিত্রের মতো করে প্রথম ড্রপ ডাউন মেনু থেকে এডোবি ফটোশপ সিসি অপশনটি সিলেক্ট করুন। এবার হবে আসল খেলা, দ্বিতীয় চিত্রে চিহিৃত অংশগুলোতে ইনস্টলেশনের সময় দেখা সফটওয়্যারের নাম ও ভার্সন লিখে ফেলুন (আগে থেকে যা থাকবে সেটাকেই এডিট করতে হবে)।

  • এখন ইনস্টল বাটনে ক্লিক করলে নিচের মতো amtlib.dll ফাইলটি দেখিয়ে দিতে বলবে যা আমরা সফটওয়্যারটির ইনস্টলেশন ডিরেক্টরিতে (C:\Program Files\Adobe\Adobe Photoshop CC 2017) পাবো। এবার ফাইলটি ওপেন করলেই আপনার কাজ শেষ।

  • নোটপ্যাডে যাই লেখা আসুক সেটা ক্লোজ করে সফটওয়্যারটি ওপেন করুন আর দেখুন মজা। আপনার সফটওয়্যারটি একটিভেট হয়ে গেছে।

আশা করছি শেষ পর্যন্ত আপনি সফলভাবে সফটওয়্যারটি ফুল ভার্সন ইনস্টল করতে পেরেছেন। আর আমিও সফলভাবে টেকটিউনসে তৃতীয়বারের মতো এডোবির সবগুলো সফটওয়্যার নিয়ে আমার তৃতীয় টিউনটি শেষ করলাম। টিউনটি থেকে আপনারা উপকৃত হলেই শত ব্যস্ততার মাঝে একটু সময় বের করার কষ্টটুকু লাঘব হবে।

10 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here