নিয়োগে লিঙ্গ বৈষম্য নিয়ে লেখার দায়ে গুগলকর্মী বরখাস্ত

11
344
নিয়োগে লিঙ্গ বৈষম্য নিয়ে লেখার দায়ে গুগলকর্মী বরখাস্ত
নিজ কর্মক্ষেত্রে নিয়োগে লিঙ্গ বৈষম্যের কারণ জানিয়ে লেখা বিতর্কিত মেমো বা নোটের জন্য টেক জায়ান্ট গুগল তার এক কর্মীকে সোমবার বরখাস্ত করেছে। কারণ হিসেবে বলা হয়েছে, ওই কর্মী নোটটি প্রকাশের মধ্য দিয়ে প্রতিষ্ঠানের আচরণবিধি ভঙ্গ করেছেন।
চাকরিচ্যুতির কারণ ব্যাখ্যা করে সোমবার গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই সব কর্মকর্তা-কর্মচারীকে ই-মেইল পাঠিয়ে বিষয়টি নিশ্চিত করেন। শুধু তাই নয় চলতি সপ্তাহ থেকে ব্যক্তিগত ছুটিতে থাকা সুন্দর ছুটি সংক্ষিপ্ত করে আগামি বৃহস্পতিবারই কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন বলে ই-মেইলে জানিয়ে দেন।
ওই চাকরিচ্যুত কর্মীর পরিচয় গুগল প্রকাশ না করলেও কয়েকটি মার্কিন গণমাধ্যমে তার নাম বলা হয়েছে জেমস ডামোর। অনলাইনে প্রকাশের পর থেকে শনি ও রোববার জুড়ে ওই নোটটি ব্যাপকভাবে শেয়ার হয়। সেখানে বলা হয়, জৈবিক পার্থক্যের কারণে গুগলে নারীকর্মীর সংখ্যা কম রাখা হয়েছে।
এর প্রতিবাদ করে ই- মেইলে পিচাই বলেন, বক্তব্যটি সীমা ছাড়িয়ে গেছে। এর মধ্য দিয়ে প্রতিষ্ঠানটিতে নারী-পুরুষ সম্পর্কে ক্ষতিকর স্টেরিওটাইপ (গৎবাঁধা ধারণা) ছড়িয়ে পড়তে পারে বলেই ওই কর্মীকে চাকরিচ্যুত করা হয়েছে বলে জানান তিনি।
গুগল’স ইডিয়োলজিক্যাল ইকো চেম্বার শিরোনামের দশ পৃষ্ঠার ওই মেমোতে নাম প্রকাশ না করে এর লেখক যুক্তি দেন, ‘জৈবিক পার্থক্যের কারণেই নারী ও পুরুষের মাঝে বিভিন্ন বিষয়ে কাজ করার দক্ষতায় ভিন্নতা থাকে। আর এই পার্থক্যগুলোই হয়তো ব্যাখ্যা করতে পারে কেন আমরা প্রযুক্তিখাত এবং নেতৃত্বে নারী-পুরুষের সমান প্রতিনিধিত্ব দেখি না।’
গুগলের পক্ষ নিয়েই তিনি সেখানে লিখেন, ‘নারী-পুরুষের অবস্থানের পার্থক্য মানেই লিঙ্গ বৈষম্য – এমন ধারণা করে নেয়াটা আমাদের বন্ধ করতে হবে।’
ওই মেমো বা নোটের বক্তব্য প্রকাশের পরই এর সমালোচনা করেন গুগলের হেড অব ডাইভার্সিটি (কর্মীদের জেন্ডার-বৈচিত্র্য বিষয়ক প্রধান) ড্যানিয়েল ব্রাউন। তবে মেমোর লেখক পরে আরেকটি নোট প্রকাশ করে বলেন, অনেক সহকর্মীর কাছ থেকেই তিনি কৃতজ্ঞতা প্রকাশ করে পাঠানো মেসেজ পেয়েছেন। বিজনেস ইনসাইডার।

11 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here