আমাদের সবার প্রিয় চমক হাসানের চমকানো প্রতিভা!!!

12
385

চমক হাসান, নাম শুনেছেন? সবার প্রিয় চমক ভাই। না শুনে থাকলে আসুন চমকে চমকিত হই।

পেশায় তিনি ইঞ্জিনিয়ার। তড়িৎ প্রকৌশলী। পড়াশুনা করেছেন বুয়েটে। এখন পিএইচডি করছেন যুক্তরাষ্ট্রে। শুধু ইঞ্জিনিয়ার তো কতজনই আছেন। চমক আলাদা কিসে?

গণিত নিয়ে চমক হাসান প্রচণ্ড রকম প্যাশনেট। শিক্ষার্থীরা গণিত ভয় না পেয়ে আনন্দ উপভোগ করে তাই গণিত রঙ্গে নামে একটা সিরিজ করেছিলেন ইউটিউবে। গণিত আর বিজ্ঞান নিয়ে তাঁর নিজস্ব ইউটিউব চ্যানেলে  সাবস্ক্রাইবার ৬৩ হাজার আর মোট ভিউ ২৪ লাখের এর বেশি। আমাদের গণিত অলিম্পিয়াডের প্রথম দিকের উদ্যোক্তাদের একজন চমক হাসান। গত বইমেলাতে গণিত নিয়ে একটা বই লিখেছেন ‘গণিতের রঙ্গে হাসিখুশি গণিত‘  নামে। প্রকাশের পরপরই রকমারি বেস্ট সেলার লিস্টে নাম আসে এই বইয়ের। হার্ভার্ড বিশ্ববিদ্যালয় গণিত স্নাতক কার্টুনিস্ট ল্যারি গনিক এবং ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার মাইক্রোবায়োলজি অধ্যাপক মার্ক হুইলিস এর লেখা ‘এ কার্টুন গাইড টু জেনেটিক্স’ বই তাকে বেশ উৎসাহী করে। ব্যাস নিজের মত করে লিখে ফেললেন জেনেটিক্স নিয়ে সহজবোধ্য এক সুপাঠ্য বই। বাংলায় নাম দিয়েছেন ‘গল্পে-জল্পে জেনেটিক্স’

গান নিয়েও আছেন চমক হাসানের প্যাশন। গান লেখেন, সুর করেন, গাইতে পছন্দ করেন। গানের গলা চমৎকার। নিজের গান নিয়েও একটা ইউইটিউব চ্যানেল আছে তাঁর। সেই চ্যানেলেরও ভিউ ছাড়িয়েছে ৩২ লাখ। ইউটিউব খুঁজলে চমক হাসানের গাওয়া গান, বিভিন্ন ভিডিও পাবেন। বেশ কিছু দেখে দর্শক হাসতে হাসতে লুটোপুটি খাবেন তা নিশ্চিত।

দেশের বেশকিছু খ্যাতনামা মিডিয়াতে চমক হাসান কে নিয়ে ফিচার, টক শো হয়েছে। জার্মান গণমাধ্যম ডয়চে ভেলের বাংলা সংস্করনে তাকে নিয়ে ফিচার হয়েছে।

বিদেশে উচ্চশিক্ষা শেষ করে দেশে ফেরত আসার ইচ্ছা চমক হাসান এর। নিজের অর্জিত শিক্ষা, জ্ঞান দেশের জন্য কাজে লাগানোর স্বপ্ন দেখেন তিনি। এমন স্বপ্নবাজদের খুব বেশি দরকার এদেশের।

12 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here