এক্সেল এর ফর্মুলাগুলোর জন্য হেল্প প্রয়োজন? দেখিয়ে দিচ্ছি ৭টি রিসোর্স

0
725

আস সালামু আলাইকুম,

আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ, আমিও ভাল আছি। মনটাও ভাল।  তাই দুই এক লাইন না গাইলে হয় না… ভালো আছি ভালো থেকো , ভালো লাগলে কমেন্ট করো…প্রিয়ো তোমার কমেন্ট খানি… আমার অনুপ্রেরণা… তাই যখনই মনে চায় কমেন্ট করে যাও কোনো সংকোচ করো না…হা হা হা… থাক। আজ আর দরকার নেই। আপনাদের সামনে প্রতিটি টিউনের মত আজকেও হাজির হয়েছি খুবই মূল্যবান একটি বিষয় নিয়ে।

এক্সেলের অনেক ফর্মুলা আমরা দেখতে পাই। কিন্তু এগুলোর কয়টাই বা আমরা জানি। একেকটা ফর্মুলা দেখে অনেকের মাথা তো ঘুরেই। কারও আবার নাকি দাঁতও খুলে পড়ে যেতে চায়। আসলে এগুলোর জন্য আপনি দায়ী না। আমরা আসলে শেখার তেমন কোনো ভাল সোর্স পাই না। আমাদের বইগুলোতে তো ইতিহাস লিখে রেখেছে। অনেকের কাছি তাই বইগুলো পড়াও বিরক্তি কর। তাই আমি আজ আপনাদের সাথে ৭টি রিসোর্সের সাথে পরিচয় করিয়ে দিবো যেখান থেকে চাইলেই আপনি খুব সহজে এর ফর্মুলাসহ এক্সেল এর এ টু জেট পর্যন্ত বুঝে নিতে পারবেন। তো চলুন আর দেরি কেন?

১লা সেপ্টেম্বরে বন্ধ হচ্ছে ফেইসবুক গ্রুপ অ্যাপ

দাঁড়ান। আগে মানসিক প্রস্তুতি নিয়ে নিন। আপনি এক্সেল পারবেন তো???? যারা মনে মনে বলেছেন, ইনশাআল্লাহ পারবো তারা সবাই পারবেন। আর যারা বলেছেন আমার দ্বারা সম্ভব না তারা পারবেন না। তবে তারাও পারবেন। শুধু মনে একটু সাহস নিয়ে বলুন যে , আমিও পারবো তাহলেই পারবেন। কারণ যুদ্ধক্ষেত্রে মনোবলই সবচেয়ে বড় অস্ত্র। আপনার যদি মনোবল না থাকে তাহলে আপনার হাতে গ্রেনেড আর প্রতিপক্ষের কাছে একটা ইট থাকলেও আপনি পরাজিত হবেন। কারণ আপনার ভিতর থেকে আপনি মেনে নিয়েছেন যে, আপনি যুদ্ধে পরাজিত হবে। তাই আগে মনোবল শক্ত করুন। নিজের বেলায় খবর নেই? আবার অন্যদের খুব ভাল উপদেশ দিতে পারি… হা হা হা। যাইহোক , আমার উপকার না হলেও অন্যরা যদি একটু উপকৃত হতে পারে এটাই আমার স্বার্থকতা।

তো চলুন আজকের ৭টি রিসোর্স সম্পর্কে জেনে নিই 

Excel Is Fun

এইটা কি বললাম?? এক্সেল নাকি খুব মজার? হ্যা, সত্যিই পারলে এক্সেল খুব মজার জিনিসই। তবে আমি যেটা বলেছি সেটা একটা ইউটিউব চ্যানেলের নাম। এটা এমন একটা চ্যানেল , যেখানে এক্সেল রিলেটেড সবকিছুই এখানে পাবেন। এটা মাইক গিরবিন নামক একটা লোকের চ্যানেল, যিনি একজন ব্যবসায়ী এবং একটি লোকাল কমিনিটি কলেজের ইনস্ট্রাক্টর।  আপনি যদি ওয়েবসাইটে এক্সেল নিয়ে সার্চ করেন তাহলে তেমন উচ্চ মানের ভাল কোনো ভিডিও পাবেন না।

 

কিন্তু তার চ্যানেলে ২৪০০ এরও বেশি টিউটোরিয়াল আছে শুধুমাত্র এক্সেলের উপর। তিনি খুব সুন্দরভাবে ৫০ টি প্লেলিস্ট সাজিয়েছেন এক্সেলের একেকটি বিষয়ের উপর।

কিন্তু তিনি কোনো ফর্মুলার কোনো চিট শিট দেন নি যার মাধ্যমে আপনি কোনো কাজ বাকা পথে তাড়াতাড়ি করতে পারেন। তবে আমি মনে করি , এক্সেল এর সুত্রগুলো ভালভাবে বুঝার এবং এর ব্যবহার সম্পর্কে জানার প্রথম পদক্ষেপ হিসেবে আপনার এই চ্যানেল এর ভিডিও গুলো অনুসরন করা দরকার।

সেরা ১০ টি আবিষ্কার যা পাল্টে দিয়েছে পৃথিবীকে !!

Excel Exposure

এটা কোনো ইউটিউব চ্যানেল নয়। এটা একটা ওয়েবসাইটের নাম। এই রিসোর্স টি Reddit ইউনিভার্সিটির কিছু লোক ডেভেলপ করেছেন। যেটা হচ্ছে শিক্ষকদের একটা বিরাট কমিউনিটি যারা সারা বিশ্বে বুদ্ধিমান ও সুকৌশলিদের সাথে জ্ঞান শেয়ার  করে থাকেন।  অধিকাংশ কোর্স ই রেড্ডিট কতৃক পরিচালিত।

excel-formula-resources-excelexposure

তাদের খুব সুন্দর লেসন গাইড আছে। আবার ভাববেন না যে, আপনাদেরকে পড়তে হবে। সব লেসনের জন্য তারা ভিডিও দিয়েছে। শুধু কষ্ট করে ভিডিও দেখতে হবে।তারা স্কিল লেভেল অনুযায়ী ক্যাটাগরি তৈরি করেছেন। যেমনঃ bigginer, intermediate and Advanced. বহু ফাংশন কভার করেছে তাদের এই গাইডলাইনের মাধ্যমে। এছাড়াও তারা আপনাকে একটা Master Workbook  ফ্রীতে দিবে ডাউনলোড করার জন্য। যেটায় মূলত প্রতিটি ফর্মুলা, ফিচার, ফাংশনের বাঁকা পথ অবলম্বন করে কভিয়াবে অতি দ্রুত কাংখিত কোনো রেজাল্ট পাওয়া যায় সেটা নিয়ে লিখা।

Chandoo

এটা আরেকটি অদ্ভুদ নামের ওয়েবসাইট কিন্তু এক্সেলের অনেক বিস্তীর্ণ একটি রিসোর্স হচ্ছে এই চান্দু/ছান্দু/ chandoo. আপনার যেটা বলতে মন চায় ঐটা বলুন। এটা ২০০৭সালেই এক্সেলের সকল বিষয় বর্ণনা করে দিয়েছে। কিন্তু তারা তাদের প্রতিনিয়ত নতুন নতুন সব টিপ্স এড করে যাচ্ছে।

excel-formula-resources-chandoo

তাই প্রথমে আপনি এই ওয়েবসাইট এ গিয়ে Excel এর বেসিক জিনিসগুলো শিখুন, এরপর দেখুন এডভান্সড এক্সেল পেইজ আছে। সেগুলো থেকে জেনে নিন এডভান্সড সব কিছু।

Excel Functions

এই ওয়েবসাইটে এক্সেলের সমস্ত ফাংশন ও ফর্মুলা নিয়ে আলোচনা করা হয়েছে। যারা একটি সহজ, লাইটওয়েট সাইটের জন্য রেফারেন্স চাইবেন আমি তাদেরকে বলবো এই সাইটের কথা। এছাড়া যারা নতুনদেরকে এক্সেল ফাংশন এর শিক্ষা দেন অর্থাৎ শিক্ষকদের সাজেস্ট করবো এই ওয়েবসাইট অনুসরণ করে পড়ান। এরা কিছু পেইজ তৈরি করেছে ক্রাশ কোর্সের মত। কিন্তু খুবই বিস্তারিত আলোচনা করেছে।

excel-formula-resources-excelfunctions

এছাড়াও এর দুটি জটিল পেইজ আছে একটি হচ্ছে টিপ্স এন্ড ট্রিক্স নিয়ে। আরেকটি হচ্ছে এক্সেল এর কমন  এ্যরর নিয়ে। তাই এই ওয়েবসাইট থেকে আপনি শিখতে পারবেন কিভাবে অল্প সময়ে এ্যরর মুক্তভাবে, দক্ষতার সাথে এক্সেল এর মাধ্যমে কাজ করা যায় ।

ExcelJet

এর মটো হচ্ছে দ্রুত, পরিষ্কার এবং টো দ্য পয়েন্ট। এই ওয়েবসাইটে ঢুকলেই আপনি বুঝতে পারবেন এই ওয়েবসাইট আপনার জন্য কতটা গুরুত্বপূর্ণ। এই ওয়েবসাইটের অসাধারণ ডিজাইন আপনাকে শিখতে অনেক সাহায্য করবে। এটা আপনার শিখার জন্য সময় এবং যে টাকা কোর্সের জন্য খরচ করতেন সেটা আর খরচ করতে দিবে না। মানে আপনাকে তারা এক্সপার্ট করে গড়ে তুলবে।

excel-formula-resources-exceljet

exceljet আপনাকে শুধু ভিডিও টিউটোরিয়াল দেখাবে তা নয়, তাদের ব্লগও আছে যেখানে পাবেন নতুন নতুন সব এক্সেলের টিপ্স। যদিও ব্লগে ২০১৪ এর সেপ্টেম্বরের পর নতুন কোনো কিছু আপডেট হয় নি, তবে তাদের ভিডিও নিয়মিতই আপডেট হচ্ছে।

Contextures

এক্সেল এর টিপ্স এবং টিউটোরিয়ালে ভরপুর আরেকটি ওয়েবসাইট হচ্ছে, contextures. এটার ডিজাইন ব্লগ পোস্ট বা ভিডিও ধারাবাহিকতার মত না করে বিশ্বকোষীয় সূচকের মত করা হয়েছে। তাই শেখার পরিবেশ হিসেবে আপনার কাছে পছন্দ হতেও পারে আবার নাও হতে পারে। তবে এতে পর্যাপ্ত কন্টেন্ট রয়েছে।

excel-formula-resources-contextures

আপনার ইচ্ছা যদি থাকে এক্সেল এর বিল্ট ইন ফাংশনগুলো সম্পর্কে তবে তাদের তাদের 30 functions in 30days গাইড টি সংগ্রহ করুন। যেটা ১৫০পৃষ্ঠার পিডিএফ এবং সাথে রয়েছে পাঠ সম্পর্কিত ভিডিও টিউটোরিয়াল এর লিংক। গাইডটির দাম ১০ডলার । যাতে থাকবে এক্সেল ২০০৩/২০০৭/২০১৩ ভার্শন।

Pearson Software Consulting

পিয়ারসন সফটওয়্যার কনসাল্টিং ওয়েবসাইটটি হল একটি পাবলিক সার্ভিস যা এক্সেল, অফিস, ভিসুয়াল বেসিক এবং .NET ফ্রেমওয়ার্কের জন্য প্রাসঙ্গিক বিষয়গুলো শিখিয়ে থাকে। এখানে আপনি এক্সেলের সূত্র খুঁজতে গেলে আপনি আপনার প্রয়োজন নেই এমন অনেক জিনিসই দেখতে পাবেন। তবে আপনি যদি সত্যিই এক্সেলে এক্সপার্ট হতে চান তাহলে তাদের টপিক্স ইন্ডেক্সে গিয়ে আপনার কাংখিত এক্সেলের অংশটি শিখে নিন।

excel-formula-resources-pearson

এখানে আপনি এক শত টিরও বেশি টিউটোরিয়াল পাবেন এক্সেল সম্পর্কিত। যেমন, ক্রিয়েটিং ডায়নামিক লিস্ট, ফরমেটিং ডেট এছাড়া ক্রিয়েটিং গেমস। ইত্যাদি।

আপনি হয়ে গেছেন এক্সেল মাস্টার

আপনি যদি উপরের কোনো একটা ওয়েবসাইট থেকে এক্সেল শিখতে পারেন তাহলে আপনি আমার গুরু। কারণ আমি এক্সেল সম্পর্কে খুব সামান্যই জানি। যদি ঐ ওয়েবসাইটগুলোর  সাথে আমার জানা জ্ঞান এর তুলনা করি তাহলে বলা যায় , ঐ সমুদ্রের হয়ত এক ফোটা পানির একটা অংশ আমি পারি। তাই আপনি আমার গুরু। আজই শুরু করুন। দেখুন ইচ্ছা থাকলে উপায় হয়। আপনি যদি চেষ্টা করেন ইনশাআল্লাহ,আপনি পারবেন।

ভাই , অনেক কথাই বললাম। সব সময় আপনাদেরকে ভাল কিছু দেয়ার চেষ্টাই করি। কত আর ইউটিউবে এক্সেল এর টিউটোরিয়াল লিখে সার্চ করে নিম্ন মানের ভিডিও টিঊটোরিয়াল দেখে সময় নষ্ট করবেন? তাই আপনাদেরকে কিছু সোর্স দেখিয়ে দিলাম।

যদি আপনার মনে হয় এই টিউনটি ফেসবুকে শেয়ার করলে কারও না কারও উপকার হবে। তাহলে এই টিউনটি শেয়ার করার অনুরোধ রইলো।

পরিশেষে, ভাল থাকুন, সুস্থ থাকুন, প্রযুক্তিকে ভালবাসুন আর প্রযুক্টির সাথেই থাকুন।

আল্লাহ হাফিজ।

ফেসবুকে আমি 

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)