আপনার শাওমি মোবাইল ফোনটির ক্যামেরার সেন্সর কোন কোম্পানির জেনে নিন!

0
3248

বর্তমান বিশ্ব কে বলা হয় গ্লোবাল ভিলেজ,গ্লোবালাইজেশনের এই যুগের প্রতিযোগিতা যে কত বেশী সেটা না বললেও চলে। আর সেটা যদি হয়ে স্মার্টফোন নিয়ে তাহলে তো কথাই নেই। আর সেই বাজারে কে কখন জায়ান্ট হয়ে যাবে সেটাও কেউ বলতে পারবেনা। তেমনই স্মার্ট ফোনের দুনিয়ায় নতুন জায়ান্টের নাম শাওমি।

শাওমি মূলত চীনা প্রাইভেট ইলেক্ট্রনিক কোম্পানি যার সদর দপ্তর বেইজিং এ অবস্থিত। এটি বিশ্বের ৪র্থ বৃহত্তম স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান। চীনা ইলেকট্রনিকস কোম্পানি শাওমি (Xiaomi) ‘চীনের অ্যাপল’ নামে পরিচিত। বিশ্বজুড়ে অ্যাপল যেমন জনপ্রিয় একটি প্রযুক্তি প্রতিষ্ঠান, তেমনি চীনেও শাওমি অ্যাপলের মত জনপ্রিয়। তুলনামূলক সাশ্রয়ী মূল্যে শাওমি ফোনে বেশ আকর্ষণীয় ফিচার দেয়া হয়।

বর্তমানে বাংলাদেশের স্মার্ট ফোনের বাজারে শাওমি ফোন বেশ জনপ্রিয়। ইদানীং শাওমি ফোন নিয়ে যে অভিযোগ টি সবচেয়ে বেশী পাওয়া যায়, তা হচ্ছে শাওমির একই মডেলের সেট কিন্তু তাদের পারফমেন্স দুই ধরনের। কোনটার ক্যামেরা বেশ ভালো আবার কোনটা ক্যামেরা একেবারে এভারেজ। মূলত ক্যামেরার মান নির্ভর করে ক্যামেরার সেন্সর এর উপর।

শাওমি ফোনে একই মডেলের সেট ভিন্ন ভিন্ন কোম্পানির সেন্সর দেখা যায়। তাই শাওমি ফোন ক্রয় করার আগে ক্যামেরার সেন্সর চেক করে কিনুন। কিভাবে শাওমির ক্যামেরা সেন্সর চিনবেন।

ক্যামেরা সেন্সর চেক করতে *#*#6484#*#* চেপে 1. version information এ দেখুন। front camera আর back camera দুইটা ঘর দেখবেন।অথবা এই পদ্ধতি অনুসরন করুন- সেটিংস এ যেয়ে about phone এ যেয়ে kernel version এ কমপক্ষে ৫ বার ট্যাপ করুন, পপ আপ যে অপশন আসবে তাতে 1. version information সিলেক্ট করুন। ব্যাক ক্যামেরা যদি imx লেখা দিয়ে শুরু হয় তাহলে সনির তৈরি, s দিয়ে শুরু হলে স্যামসাং আর ov দিয়ে শুরু হলে অমনিভিশন।

অথবা এই পদ্ধতি অনুসরন করুনঃ- সেটিংস এ যেয়ে about phone এ যেয়ে kernel version এ কমপক্ষে ৫ বার ট্যাপ করুন, পপ আপ যে অপশন আসবে তাতে 1. version information সিলেক্ট করুন

এমনটা হওয়ার কারন: শাওমি এবং অন্যান্য চাইনিজ কোম্পানি একের পর এক ধারাবাহিক লটে দাম কমানোর চেষ্টা করে। সনির সেন্সরের দাম ৭ ডলার থেকে শুরু। স্যামসাং সেন্সর ২.৫ ডলার করে আর অম্নিভিশন ১.৫ ডলার দাম। এভাবে শাওমি পন্যের মান কমায়ে পন্যের দাম কমায়।

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)