গুগল ভয়েস সার্চে যুক্ত হলো বাংলা ভাষা

9
352
গুগলে কোনকিছু সার্চ করতে হলে তা লিখে সার্চ করতে হয়। এছাড়াও রয়েছে ভয়েসের মাধ্যমে সার্চের সুযোগ। সম্প্রতি গুগল ভয়েস সার্চে যুক্ত হয়েছে বাংলা ভাষাও।  একটি ব্লগ পোস্টের মাধ্যমে এমন বিষয় নিশ্চিত করে গুগল। এতদিন ইংরেজিসহ বিভিন্ন ভাষায় ব্যবহার করা যেতো ফিচারটি। তবে ছিলো না বাংলা ভাষা ব্যবহার সুবিধা। এবার গুগল ভয়েস সার্চে যুক্ত হয়েছে বাংলা ভাষা। বাংলা ভাষা ছাড়াও নেপালি,তামিল, তেলেগু, মারাঠিসহ আরো ৩০টি নতুন ভাষা যুক্ত করা হয়েছে গুগল সার্চে।
বর্তমানে গুগলের ভয়েস সার্চ সুবিধায় বিশ্বের মোট ১১৯টি ভাষা ব্যবহার  করা হয়েছে। এখন থেকে এই ভাষাভাষীর মানুষরা এই সুবিধা ভোগ করতে পারবে। এখনো নতুন ভাষাগুলো সব ব্যবহারকারীদের কাছে পৌঁছেনি।
গুগল জানিয়েছে, পর্যায়ক্রমে সব ব্যবহারকারীদের কাছে পৌঁছে যাবে  এই সুবিধাগুলো।  প্রতিষ্ঠানটি জানিয়েছে, খুব দ্রুত ১১৯টি  ভাষা ব্যবহার করে গুগলের অন্য অ্যাপগুলোতে ভয়েস ব্যবহার করার সুযোগ পাবে। এই সুবিধা ভোগ করে  গুগলের অনুবাদ বাংলা ভাষায় ভয়েস ব্যবহার করে  বিভিন্ন শব্দের অর্থ খুঁজে বের করা যাবে। গুগলের ভয়েস সার্চের মাধ্যমে কীবোর্ড ব্যবহার করার প্রয়োজন হবে না। শুধুমাত্র ভয়েসের মাধ্যমেই এই সুবিধা ভোগ করতে পারবে ব্যবহারকারীরা।
সুবিধাটি পেতে হলে ব্যবহারকারীকে গুগলের যেকোনো ব্রাউজারের সার্চ বক্সে মাইক্রোফোনের আইকনে ক্লিক করে ভয়েস কমান্ড অপশনটি চালু করে নিতে হবে। আপনার প্রত্যাশিত শব্দটি সঠিকভাবে উচ্চারণ করতে হবে। এই শব্দের সঙ্গে সম্পৃক্ত সব কিছুই খুঁজে পাবেন এখানে।

9 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here