অফিসের কাজে ফাঁকি দিলেও বুঝতে পারবে না বস

9
326

আস সালামু আলাইকুম, আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ, আল্লাহর অশেষ রহমতে আমিও ভাল আছি। তাই একটু সুরে সুরে , সুর মিলিয়ে বলতে চাই। ভাল আছি, ভাল থেকো… ভালো লাগলে কমেন্ট করো… বেশি ভাল লাগলে একটু, প্রিয় বাটনে চাপ দিয়ো… আমার ভিতরও বাহিরে অন্তরে অন্তরে টেকটিউন্স থেকো হৃদয় জুড়ে…

যাইহোক চিঠি লিখার দিন শেষ তাই তো গানটাও একটু পালটে দিলাম। হা হা হা। যাইহোক চেয়ারে বসেই ঘুমাচ্ছিলাম। হঠাত করেই মনে হলো পোস্ট লিখা দরকার। নাহলে আবার কেমন দেখায়। অনেক কষ্ট করে লিখতে বসলাম। ঘুম থেকে উঠেই ভাবলাম কি করা যায়, কি করা যায়? তো ভাবলাম একটু সবাইকে ফাঁকি দেওয়া শিখাই।

তবে আসলে কেউ এগুলো নিজের বসকে ফাঁকি দেয়ার জন্য করবেন না। এতে আপনারই লস হবে। আপনার কোম্পানির প্রোডাক্ট এর উৎপাদন কমে যাবে। এটা তখন ব্যবহার করতে পারেন যখন আপনার কোনো কাজ নাই। কিন্তু আপনার বস অনেক কড়া। কাজ কাম কিছু নাই, এরপরও দেখবেন অনেকের বসের মাথা সব সময় গরম থাকে। কাজ না থাকলেও আপনাকে ইন্টারনেটে ব্রাউজ করতে দেখতে পারেন না উনি। বা গেইমসও খেলতে দিতে রাজি না উনি। কিন্তু আপনি কি বসে বসে আংগুল চুষবেন? নাহ। তাই আপনাদেরকে আজ শিখানোর চেষ্টা করতেছি একটি অভিনব কায়দা। এটা শুধু তাদের জন্যই প্রযোজ্য যারা অফিসিয়াল কাজ কাজ কম্পিউটারে করে থাকেন।

আর এমনিতেও কাজ করতে করতে অনেক সময়ই ক্লান্তি চলে আসতে পারে। তো সে সময় কি করবেন। অথবা দেখলেন এই তো আমার মত অনেক ঘুমের চাপে চেয়ারেই ঘুমিয়ে গেলেন। সেটা কিন্তু বসের চোখে খারাপ দেখা যায়। আসলে এমন সময় যদি একটু গেমস খেলতে পারলেন তাহলে আশা করা যায় আপনার ঘুম হয়ত চলে যাবে। কিন্তু বস তো দেখতে পারে না। কিন্তু আজ আমরা বসের চোখই ফাঁকি দিবো।

অনেকেই রাগে হয়ত বলতেছেন, বুঝতে পারছি তো ভাই। এইবার কাজের কথা টা শুরু করেন। হ্যা ভাই শুরু করবো। আজাইরা নষ্ট করার মত সময় আমারো নাই। কিন্তু কোনো জিনিস কেন ব্যবহার করবেন সেটা যদি আপনাকে আমি বুঝাতে না পারি তাহলে তো আর সেই টিউনের কোনো ভেলু থাকে না। তাই না?? তাই আর কি একটু ভাল করে সবাইকে বুঝানোর জন্য একটু বড় করেই বিশ্লেষন করে লিখি।

তো চলুন দেখি কিভাবে আমরা ফাঁকি দিতে পারি।

উপায় একটাই রেডিটকে আপনার কাজের স্ক্রিনের মত স্ক্রিনে ব্যবহার করুন।

সবাই জানি অনেক সময় নষ্টকারী একটা ওয়েবসাইট Reddit । তাই আপনার বস যদি দেখে যে অফিসের কাজ ফাঁকি দিয়ে আপনি রেডিট ব্যবহার করতেছেন তাহলে তো খবরই আছে। কিন্তু এনজয় করার ক্ষেত্রে রেডিট কিন্তু অসাধারণ একটা জিনিস।  তো এখন কি করবেন? আচ্ছা, আপনার অফিসে তো অবশ্যই আপনার বস আউটলুক ব্যবহার করতে দিবে তাই না??তাহলে

রেডিটকে ব্যবহার করুন আউটলোক ইমেইলের মত  স্ক্রিনে

আশা করি আপনি জানেন যে মাইক্রোসফট আউটলোক দেখতে আসলে কেমন?

reddit-look-like-outlook-picture

দেখতে ঠিক উপরের স্ক্রিনের মত। যদি আপনি এই ইমেইল ব্যবহার করুন করেন তাহলে আপনার বস ভাববে আপনি কোনো গুরুত্বপূর্ণ কাজই করতেছেন। সব সময় আপনার উপর খুশি থাকবে। কিন্তু প্রকৃত পক্ষে আপনি ব্যবহার করতেছেন reddit. বিশ্বাস হচ্ছে না তাই না? শুধু এই লিংকে ক্লিক করুন আর মজা দেখুন।

reddit-like-outlook-comments

কত গুরুত্বপূর্ণ ইমেইল। হা হা হা।।

আচ্ছা যাইহোক, আপনার অফিসে কি মাইক্রোসফট আউটলোক ব্যবহারের সুযোগ নেই? তাহলে

রেডিটকে ব্যবহার করুন মাইক্রোসফট ওয়ার্ড(ms word) এর  মত  স্ক্রিনে

আপনি চাইলেই রেডিটকে ব্যবহার করতে পারেন মাইক্রোসফট ওয়ার্ড এর মত স্ক্রিনে। সবাই ভাববে আপনি ওয়ার্ড প্রসেসিং করতেছেন। কিন্তু আপনি প্রকৃত পক্ষে রেডিট এর পোস্ট পড়তেছেন। খুব মজার না?

make-reddit-look-like-microsoft-word

কিভাবে এরকম করবেন? কিছু করতে হবে না। শুধু এই লিংকে ক্লিক করুন আর মজা নিন।

এইবার হচ্ছে আরেক মজার খেলা। সবাই যখন ফাঁকি দিচ্ছে। প্রোগ্রামাররা কি বসে থাকবে? তাই ওরাও ফাকি দেয়ার জন্য বের করলো কোড রেডিট। তাই আপনি যদি সফটওয়্যার বা ওয়েব ডেভেলপার কোম্পানিতে চাকরী করেন তাহলে

রেডিটকে ব্যবহার করুন কোডিং এর  মত  স্ক্রিনে

 reddit-like-code

প্রোগ্রামাররাও মানুষ। তাদেরও বিনোদন দরকার আছে। কিন্তু বস যদি হয় অন্য রকম । বা যখন মন চাচ্ছে একটু রেডিট ঘুরে আসার। কিন্তু বসের জ্বালায় উনি যেতে পারতেছেন না। তো উনি কি করবেন? উনিও যাবেন কোড রেডিট এ। কারণ উনারা কোড দেখলেই বুঝতে পারেন এর ভিতরে কি আছে। তাই আর গ্রাফিক্যাল ইন্টারফেস তাদের দেখার দরকার নাই।

অনেক হয়েছে, কাজ করতে করতে হাপিয়ে উঠেছি। এখন মনে হচ্ছে একটু গেমস খেলতে পারলে মনটা ফ্রেশ হত। কিন্তু পরের অধীনে কি আর সব কাজ করা যায়। কিন্তু আমাকে খেলতেই হবে। যাদের এই ধরণের মানসিকতা তারা

২০৪৮ গেমস খেলুন মাইক্রোসফট অফিসের মত স্ক্রিনে

রেডিট পড়তে পড়তে এক সময় আপনার কাছে রেডিট এর চাহিদা হয় কমে যাবে। তখন হয়ত একটু গেমস খেলতে মন চাইবে। কিন্তু উপায় কি? উপায় একটাই আপনার স্ক্রিনকে পালটে দিন আর আরামসে গেইমস খেলুন।

2048-excel

কিভাবে খেলবেন এই গেইমস? খুব সহজ। প্রথমে আপনি এই লিঙ্ক থেকে এক্সেলের ফাইলটি ডাউনলোড করুন। ওপেন করে দেখুন গেমসের নিয়ম কানুন লিখা আছে।   এরপর যেখানে sheet লিখা থাকে মানে নিচের দিকে সেখানে দেখবেন Financial sTatemenT লিখা আছে। তো কি আর ঐখানে গিয়ে গেমস খেলুন।

আপনাদের জন্যই এত কষ্ট করে লিখা। আপনাদের জন্যই প্রতিদিন চেষ্টা করি নতুন কিছু লিখতে । তাই যদি সামান্যও ভাল লাগে আমার এই টিউন তাহলে অবশ্যই কমেন্টে জানাবেন। যদি মন চায় প্রিয় টিউনেও একটা ক্লিক করবেন। আর যদি আপনার মনে হয় যে, টিউনটি ফেসবুকে শেয়ার করলে আপনার ফ্রেন্ডরা উপকৃত হবে তাহলে অবশ্যই এটা ফেসবুকে শেয়ার করবেন।

তো আজকের মত বিদায় নিতে হচ্ছে। দেখা হবে পর্বর্তী টিউনে। ততক্ষন পর্যন্ত ভাল থাকুন সুস্থ থাকুন। প্রযুক্তিকে ভালবাসুন আর প্রযুক্তির সাথেই থাকুন।

আল্লাহ হাফিজ।

 

9 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here