মজার ও সহজ প্রোগ্রামিং, পাইথন প্রোগ্রামিং [পর্ব-১৯] :: পাইথনে মডিউল ইনস্টল ও ৩.৩ ও ২.৭ এর মধ্যে পার্থক্য

0
606

আমার আজকের বিষয় হল পাইথনে কীভাবে কোন থার্ড পার্টি মডিউল ইনস্টল করতে হয় ও পাইথন ৩.৩ ও পাইথন ২.৭ এর মধ্যের কিছু পার্থক্য ।

আগে থার্ড পার্টি মডিউল এর কাজটা বর্ণনা করার দরকার । পাইথনে ডিফল্ট মডিউল দিয়েই অনেক কাজ করা যায় যা আমি আপনাদের আগেই দেখিয়েছি ।এ মডিউল গুলো পাইথন IDLE এর সাথেই দেয়া থাকে । তবে এমন অনেক কাজ আছে যার জন্য বাইরের মডিউল দরকার পরে । যেমন : ওয়েবসাইটের কাজ , ব্রাউজার তৈরীর কাজ , হ্যাকিং এর কাজ , বিভিন্ন সফটওয়্যার তৈরীর কাজ প্রভৃতি । এসব কাজের জন্য আপনাকে থার্ড পার্টি মডিউল ব্যাবহার করতে হবে । পাইথনের মডিউল ডাউনলোড করতে পারেন এখান থেকে । এখান থেকে আপনার পিসির কনফিগারেশন অনুযায়ী মডিউল টি ডাউনলোড করুন ।

প্রথমে উপরের লিংক থেকে বা গুগলে সার্চ দিয়ে আপনার যে মডিউল দরকার তা ডাউনলোড করে নিন ।আমি এখান simplejson3.3.1 মডিউলটা ইনস্টল করে দেখাব । আপনি আপনার সুবিধা মত যেকোন মডিউল ইউজ করতে পারেন । আমি ধরে নিলাম সেটা আপনার সি ড্রাইভের ডাউনলোডস ফোল্ডারে আছে । সে মতই দেখাচ্ছি । ডাউনলোড ফোল্ডারে মডিউলটা যেকোন সফটওয়্যার দিয়ে এক্সট্রাক্ট বা আনজিপ করুন । দেখুন , সেব মডিউলের নামের একটা ফোল্ডার সেখানে তৈরী হয়েছে এবং সেই ফোল্ডারের মধ্যে setup.py নামের একটা পাইথন প্রোগ্রাম রয়েছে । আমাদের মূল কাজ এটাকে নিয়েই । যাই হোক , এবার আপনি সেখান থেকে বেরিয়ে এসে আপনার পিসির কমান্ড প্রমোট চালু করুন । চালু করে সেখানে লিখুন :
set path=%path%;C:\Python33
এটা লিখে এন্টার চাপুন । তারপর আপনাকে আপনার কমান্ড প্রমোট এর কারেন্ট ওয়ার্কির ডাইরেক্টরী চেন্জ করতে হবে ।ডাইরেক্টরী চেঞ্জ করে আপনাকে আাপনার ডাউনলোড ফোল্ডারে নিয়ে যেতে হবে তার জন্য লিখুন :
cd c:\Users\Heaven\Downloads\simplejson-3.3.1
এই cd এর কাজ হল ডাইরেক্টরী চেঞ্জ করা ।
অথবা প্রথমের অংশ টুকু বাদ দিয়ে শুধু এটুকু লিখতে পারেন :
cd Downloads\simplejson-3.3.1

কারণ , কমান্ড প্রমোটে আগের অংশটুকু লেখাই থাকে । যাইহোক , এবার আসি এর পরের বিষয়ে । এবার আসি এর পরের বিষয়ে । এটা লেখার পর এন্টার চাপুন । দেখুন পুরো লেখাটার পরে একটা > চিহ্ন যুক্ত হয়েছে । এর পরে লিখুন :
python setup.py install
লিখে এন্টার চাপুন । দেখুন কমান্ড প্রমোটে অনেকগুলো লাইন অটোমেটিক চলে আসছে ।তারপর নিচের চিত্রে লাল চিহ্নিত লেখাটি আসলেই বুঝবেন কাজ সফল । এই কাজ শেষ হয়ে কমান্ড প্রমোট থেকে বেরিয়ে আসুন । আপনার কাজ সমাপ্ত ।আপনাদের সুবিধার জন্য নিচের চিত্রে সব কাজ কমান্ড প্রমোটের মাধ্যমে দেখানো হল :

এবার দেখার পালা কাজ ঠিকঠাক মত হয়েছে কিনা ? সবাই এই লোকেশনে যান ।

C:\Python33\Lib\site-packages

দেখুন এখানে আপনি যে মডিউল ইনস্টল করেছেন সেই নামে একটা ফোল্ডার তৈরী হয়েছে এবং একটা .egg ফাইল যুক্ত হয়েছে নীচের চিত্রের মত ।

এবার পাইথন IDLE ওপেন করে ওই মডিউলটি ইমপোর্ট করুন । দেখুন কোন ইরর দেখাচ্ছে না নিচের চিত্রের মত :

আপনি প্রথম সফলভাবে কোন একটা মডিউল ইনস্টল করলেন । আপনি সফল ।তবে মনে রাখবেন , বর্তমানে সব মডিউল পাইথন ৩.৩.০ তে কাজ করে না । তার জন্য বিকল্প পদ্ধতিও আছে ।

যাই হোক , আপনার যদি এত কাজ করতে ইচ্ছা না করে , মানে আপনি যদি একটু অলস হন , তবে আপনার জন্য আরও সহজ পদ্ধতি আছে । আপনি প্রথমে এই ঠিকানায় গিয়ে পাইথনের যেকোন মডিউল আপনার পাইথন ভার্সনের জন্য ডাউনলোড করুন ।এখানে সব .exe ফাইল । তারপর সেটার উপর ডবল ক্লিক করুন । তারপর যেভাবে অন্য সব সফটওয়্রার ইনস্টল দেন , হুবহু সেভাবে শুধু নেক্সট চেপে যান । তারপর প্রসেস শেষ হলে ফিনিস চাপুন । ব্যাস কাজ শেষ হয়ে গেল । এবার উপরের ডাইরেক্টরীতে গিয়ে দেখুন যে সেই মডিউলের নামের ফোল্ডার আপনার ডাইরেক্টরীতে যোগ হয়েছে ।

প্রতম পদ্ধতিটা আপনি অনেক স্থানেই পাবেন । কিন্তু ২য় টা পাবেন না । এটা আমার অনেক কষ্ট করে আপনাদের সুবিধার কথা ভেবে খুজে বের করা । এই বিষয়ে কোন রকম কোন সমস্যা হলে আমাকে জানাবেন অথবা গ্রুপে পোষ্ট দিবেন । সলভ করার চেষ্টা করব ।

এবার আসি পাইথন ৩.৩.০ ও ২.৭ এর মধ্যে পার্থক্য এর বিষয়ে । এই দুটি ভার্সনের মধ্যে পার্থক্য খুবই কম । তবুও হালকা পাতলা পার্থক্য আছে । পাইথন ৩.৩ তে অনেক কিছু কম আবার অনেক কিছু বেশী লিখতে হয় । দেখে নিই সেগুলো ।সব বিষয় মাথায় আসছে না । তবে কমন কয়টি বিষয় নিয়ে বললাম ।

১ . প্রথমে আসি প্রিন্ট করার বিষয়ে । পাইথন ২.৭ এ কোন কিছু প্রিন্ট করতে গেলে লিখতে হয় :
Print”hello world”
আর পাইথন ৩.৩ তে লিখতে হয়
Print(“hello world”)
শুধু একটা () এর পার্থক্য । আর কোন পার্থক্য নেই ।

২ . তারপর আসি ইনপুট নেবার বিষয়ে । পাইখন ২.৭ এ ইনপুট নিতে গেলে raw_input লিখতে হয় । যেমন :
raw_input(“enter your name:”)
আর পাইথন ৩.৩ তে কীভাবে নিতে হয় তা তো আগেই বলেছি । এতে ৩ রকম ইনপুট আছে । সেটা ২য় পর্বে দেখে নিতে পারেন । এক্ষেত্রে শুধু input লিখলেই চলে । যেমন :
Input(“ enter your name :”)

৩ . আরেকটি বিষয় যেটা পাইথন ৩.৩ তে লিখলেও চলে , আবার না লিখলেই দোষ নেই । সেটা হল ভ্যারিয়েবল এর কাজ করার সময় । উদাহরণ টা দেখলেই বুঝতে পারবেন ।
পাইথন ২.৭ এ এইরকম লিখলেও চলে :
Data = raw_input(“enter data:”)
print “Database version : %s ” % data

কিন্তু পাইথন ৩.৩ তে এসব লেখার কোন দরকার নেই । শুধু এরকম লিখুন :
Data = input(“enter data:”)
print (“Database version :”,data)
মানে %s ” % এইটুকু লেখার দরকার নেই । আবার লিখলেও যে ভুল হবে তা নয় ।

৪ . আরেকটা হল পাইথনে মডিউল ইমপোর্ট করার সময় । মডিউল ইমপোর্ট করার সময় অনেক সময় মডিউলের নামের পথেম অক্ষর ২.৭ এ বড় হাতের লিখলে নিয়ে নেয় । কিন্তু ৩.৩ তে সবসময়ই ছোট হাতের লিখতে হয় ।

এটাই এই চেইন টিউনের প্রথম পোষ্ট যেটাতে কোন কোড নেই কিন্তু সব পোষ্টের মধ্যে সবথেকে কাজের পোষ্ট ।

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)