মাংস খেলেই কি হৃদরোগ হবে?

8
445

সুস্থ থাকার জন্য সব রকমের খাবার ও পুষ্টিগুণের সমন্বয় প্রয়োজন এ বিষয়ে সন্দেহ নেই। তবে মানবদেহ প্রকৃতির এক জটিল সৃষ্টি। একে সচল রাখতে শুধু খাবার যথেষ্ট নয়, খাবারের থেকে পুষ্টি আহরণের জন্য প্রকৃতিপ্রদত্ত নানা প্রক্রিয়ার মিথস্ক্রিয়া ঘটে থাকে শরীরের অভ্যন্তরে। আর এর সবকিছুর উপরই নির্ভর করে কোন খাবার আমাদের স্বাস্থ্যকে কিভাবে প্রভাবিত করবে।

গরু, খাসি ইত্যাদির মাংস অর্থাৎ লাল মাংস খেলে হৃদরোগের ঝুঁকি বাড়ে এধরণের একটি মতামত অনেকেই পোষণ করে থাকেন। এর পক্ষে প্রধান যুক্তি হল, এই মাংসে কারনিটিন নামে একটি পদার্থ থাকে। এটি আমাদের অন্ত্রের ব্যাকটেরিয়ার মাধ্যমে প্রক্রিয়াজাত হয়ে এমন কিছু যৌগ তৈরী করে যা রক্তনালীর দেয়ালের পুরুত্ব বাড়িয়ে দেয়। কারনিটিন আমাদের শরীরে এমনিতেও তৈরী হয়, তবে খাবারের মাধ্যমে আসা এই বাড়তি কারনিটিন প্রয়োজনীয় মাত্রার চেয়ে বেশী হয়ে গেলেই সমস্যা। পাশাপাশি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে অন্ত্রের ব্যাকটেরিয়া। আমাদের দেহে যেমন বিভিন্ন ধরণের ব্যাকটেরিয়ার বাস, তেমনি আমরা খাবারের সাথে সবসময়ই কিছু না কিছু ব্যাকটেরিয়াও গ্রহণ করে থাকি। এদের প্রভাব পড়ে খাদ্য পরিপাকসহ বিপাকক্রিয়ার প্রতিটি পর্যায়ে।

অর্থাৎ হৃদরোগ আমাদের খাদ্যাভ্যাসসহ আরো অনেক কিছুর উপর নির্ভর করে, যার সবগুলো হয়তো এখনো আমাদের জানা নেই। হৃদরোগের ঝুঁকি কমাতে তাই আমাদের উচিত হবে রোগের যে সম্ভাব্য কারণটি আমাদের জানা আছে তা এড়িয়ে চলা। ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের অধ্যাপক ডাঃ সোহেল এ ব্যাপারে বলেন, পশ্চিমা দেশগুলোতে বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে যে দীর্ঘদিন ধরে বেশী পরিমাণে লাল মাংস ও প্রক্রিয়াজাত মাংস খেলে হৃদরোগ, অন্ত্রের ক্যান্সার, টাইপ ২ ডায়াবেটিসসহ সামগ্রিকভাবে নারী পুরুষ নির্বিশেষে মৃত্যুর ঝুঁকি বাড়ে। তাই গরু ও খাসির মাংস কিছুটা নিয়ন্ত্রিত ভাবে খাওয়া আমাদের হৃদযন্ত্রের পক্ষে স্বাস্থ্যকর।

খাবারের সাথে স্বাস্থ্যের সম্পর্ক নিবিড়। কোন খাবারকেই পুরোপুরি নিরাপদ বা ক্ষতিকর বলে দেয়া যায় না, বরং প্রয়োজন সঠিক ভারসাম্যের। গরু-খাসির মাংসের বেলাতেও এটি প্রযোজ্য। তাই হৃদরোগ থেকে বাঁচতে লাল মাংস পরিমিতভাবে খান, আর ভালো লাইফস্টাইল অনুসরণ করুন

8 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here