চীনে প্রথম কোয়ান্টাম বাণিজ্যিক নেটওয়ার্ক

0
672

শ্যানডংয়ে প্রথম বাণিজ্যিক কোয়ান্টাম নেটওয়ার্ক স্থাপন করেছে চীন। ‘হ্যাকিং মুক্ত’ যোগাযোগ ব্যবস্থা তৈরির লক্ষ্যেই এই নেটওয়ার্ক ব্যবস্থা চালু করেছে দেশটি।

 
এটিকে কোয়ান্টাম প্রযুক্তির শুরু বলে দাবি করেছে চীন। চলতি বছরের অগাস্টে দেশটি জানায় তাদের একটি পরীক্ষামূলক স্যাটেলাইট থেকে ভূপৃষ্ঠে প্রথম কোয়ান্টাম কোড পাঠানো হয়েছে, যা ভাঙ্গা যাবে না– খবর রয়টার্স-এর।
 
মঙ্গলবার দেশটির নিজস্ব সংবাদ সংস্থা শিনহুয়া’র প্রতিবেদনে বলা হয়, “এখন দেশটির প্রথম ব্যক্তিগত কোয়ান্টাম নেটওয়ার্ক চালু হয়েছে, যা শ্যানডংয়ের প্রাদেশিক রাজধানী জিনান-এর ২০০ জনের বেশি সরকারি কর্মকর্তা এবং অফিসিয়াল ব্যবহারকারী ব্যবহার করতে পারবেন।”
 
চালুর কথা বলা হলেও কোয়ান্টাম ব্যবস্থাটি বাণিজ্যিকভাবে কীভাবে পরিচালনা করা হবে তা ব্যাখা করা হয়নি।
 
শিনহুয়া’র প্রতিবেদনে আরও বলা হয়, “পাঁচ মাসের মধ্যে কয়েকশ’ কিলোমিটার ফাইবার অপটিকস দিয়ে শত শত খণ্ড যন্ত্রাংশ এতে সংযুক্ত করা হয়েছে।”

নেটওয়ার্কটি নিরাপদ টেলিফোন ও ডেটা কমিউনিকেশন সেবা দেবে বলে জানানো হয়েছে। আর এটি বেইজিং থেকে শাংহাইয়ে কোয়ান্টাম যোগাযোগের জন্য যুক্ত করা হবে বলেও আশা করা হচ্ছে।

আলোর মধ্যে এমবেড করে বার্তা পাঠানো হয় কোয়ান্টাম চ্যানেলে। বিশেষজ্ঞরা মনে করেন এতে বাধা সৃষ্টি করলে বা হ্যাকিংয়ের চেষ্টা করা হলে এতে বিশৃংখলা দেখা দেয় যা শনাক্ত করা যাবে।

মার্কিন যুক্তরাষ্ট্র-সহ অন্যান্য দেশগুলোও কয়েক বছর ধরে নিজস্ব কোয়ান্টাম নেটওয়ার্ক তৈরির লক্ষ্যে কাজ করছে।

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)