টর ব্যবহার করুন অ্যান্ড্রয়েডেও

6
325

অনলাইনে ব্যক্তিগত ডাটাগুলো নিরাপদে সংরক্ষ্ণ করে রাখা সত্যিই ঝুঁকিপূর্ণ। নিরাপত্তা নেটওয়ার্ক “টর” এর মাধ্যমে আপনার এ কাজটি অনেকাংশে সহজ হয়ে যাবে। তবে “টর” ব্যবহার করা ডেস্কটপ ব্যবহারকারীদের জন্য সুবিধাজনক হলেও, অ্যানড্রয়েড ব্যবহারকারীদের কাছে তা কিছুটা ঝামেলাদায়ক মনে হতে পারে।

 

অ্যানড্রয়েডে “টর” নেটওয়ার্কটি চালু করার জন্য ৩টি অ্যাপ্লিকেশনের প্রয়োজন-

১. ওরওয়াল,

২. ওরবট এবং

৩. ওরওয়েব।

এই ৩ টি এপ গুগল প্লে স্টোরে পাওয়া যায়না। তাই আপনাকে কোন ওয়েবসাইট থেকে এপ ৩টি ডাউনলোড করে নিতে হবে। এই ৩টি এপ ডাউনলোড করে ইন্সটল করার পর আপনি আপনার অ্যানড্রয়েডেই “টর” ব্যবহার করার অভিজ্ঞতা লাভ করতে পারবেন।

 

ধাপ-১ঃ ওরওয়াল ইন্সটল করণঃ

সুইস গোপনীয়তা কর্মী সেড্রিক জেনারেট তৈরি করেন ‘ওরওয়াল’ এপটি। অ্যানড্রয়েডে ‘ওরওয়াল’ ফায়ারঅয়াল এর মতো কাজ করে। যা আপনার অ্যান্ড্রয়েডের সকল এপকে ‘টর’ নেটওয়ার্কের সাথে যুক্ত করে ডাটা প্রেরণে বাধ্য করে। যদি কোন এপ ইন্টারনেটে প্রবেশের সময় ‘টর’ নেটওয়ার্কে প্রবেশে অপারগ হয় তবে ডাটা কানেকশন বন্ধ হয়ে যাবে।

যা করতে হবে-

(ক) নিচের লিংকে যেয়ে এপ টি ইন্সটল করুন।

https://f-droid.org/packages/org.ethack.orwall/

(খ) সেটআপ প্রক্রিয়া সম্পাদন করুন।

(গ) অ্যানড্রয়েড রিবুট করুন।

(ঘ) তারপর ‘ওরওয়াল’ এপ এ প্রবেশ করুন।

(ঙ) এপ সেকশনে গিয়ে কোন কোন এপকে আপনি ‘টর’ নেটওয়ার্কের মাধ্যমে ব্যবহার করতে চান তা সিলেক্ট করুণ।

ধাপ-২ ঃ ওরবট ইন্সটল করণঃ

‘ওরবট’ আপনার অ্যানড্রয়েড ডাটাকে ‘টর’ নেটওয়ার্কের সাথে সংযুক্ত করে। তবে এ এপটি তার কাজ করতে পারে শুধুমাত্র ওই এপ এর মাধ্যমে যা প্রক্সি সার্ভারের মাধ্যমে ডাটা প্রেরন করে। তাই ওরবটের এই সীমাবদ্ধতার কারণে, আপনার ডিভাইসে ‘ওরওয়াল’ এবং ‘ওরবট’ ২ টি এপ এরই প্রয়োজন হয়। কারণ ‘ওরওয়াল’ প্রক্সি সার্ভার ছাড়াই ‘ওরবট’কে ডাটা প্রেরণে সহায়তা করে।

যা করতে হবে-

(ক) নিচের লিংকে যেয়ে এপ টি ইন্সটল করুন।

https://guardianproject.info/releases/Orbot-v14.1.0-PIE.apk

(খ) এপ টি চালু করুন।

(গ) সেটআপ প্রক্রিয়া সম্পাদন করুন।

(ঘ) এপ এর মাঝখানে ‘পাওয়ার বাটনে’ কিছুক্ষণ চেপে ধরে ওরবট চালু করুন।

(ঙ) যদি আপনি আপনার আইপি অ্যাড্রেস পরিবর্তন করতে চান তবে স্ক্রিনের ওপর সোয়াইপ করে আইপি অ্যাড্রেস পরিবর্তন করা যায়।

 

ধাপ-৩ঃ ওরওয়েব ইন্সটল করণঃ

‘ওরবট’ এর জন্য ‘দ্য গার্ডিয়ান প্রজেক্ট’ তৈরি করেছে ওরওয়েব এপটি। ‘ওরবট’ যেখানে ‘টর’ নেটওয়ার্কের সাথে যোগাযোগ স্থাপন করে, সেখানে ‘ওরওয়েব’ যেকোনো ওয়েবসাইট ব্যবহারের সুযোগ দেয়।

যেহেতু আপনার অ্যানড্রয়েড ডাটাগুলো আন্তর্জাতিক টর সার্ভারের মধ্যে ঘুরে বেড়াবে তাই আপনার ডাটা কানেকশন কিছুটা ধীরগতি সম্পন্ন হয়ে পড়বে। তবে আপনার ডাটার নিরাপত্তা রক্ষায় এই সামান্য ত্যাগ আপনাকে স্বীকার করে নিতে হবে। তবে মজার ব্যাপার হল, ‘ওরওয়েব’ বেশিরভাগ নেটওয়ার্কের সীমাবদ্ধতাকে অতিক্রম করতে পারে। ফলে আপনি যেকোনো রেডিট ব্রাউজারে প্রবেশ করতে পারেন বিনা বাঁধায়।

যা করতে হবে-

(ক) নিচের লিংকে যেয়ে এপ টি ইন্সটল করুন।

https://f-droid.org/repository/browse/?fdfilter=orbot&fdid=info.guardianproject.browser

(খ) এপ টি চালু করুন।

(গ) এপ কর্তৃক একটি বার্তা আসবে যাতে বলা হবে আপনি টর নেটওয়ার্কে প্রবেশ করতে সক্ষম হয়েছেন।

‘দ্য গার্ডিয়ান প্রজেক্ট’ ‘ওরওয়েব’ এর উন্নয়নে কাজ করছে। এর উন্নত ভার্সন ‘ওরফক্স’ তৈরি করার চেষ্টা করছে যার মাধ্যমে কয়েকটি ট্যাব যুক্ত ওয়েব ব্রাউজিং এবং ওয়েবসাইটের মোবাইল ভার্সনের মতো কিছু ফিচার যুক্ত থাকবে। যদিও ‘ওরফক্স’ নিয়ে বর্তমানে প্রাথমিক পর্যায়ে কাজ চলছে। এটি ললিপপ ডিভাইসে কাজ করেনা। তবে কিটক্যাট ডিভাইসে কাজ করে।

ওরফক্স ডাউনলোড লিংকঃ

https://guardianproject.info/builds/OrfoxFennec/latest/

 

এই ৩টি এপের মাধ্যমে আপনি আপনার অধিকাংশ ডাটাই সুরক্ষিত রাখতে পারবেন। তবে এ কথা মনে রাখতে হবে যে, অনলাইনে আপনার ডাটাগুলো কখনোই ১০০% সুরক্ষিত নয়। উদাহরণ হিসেবে সম্প্রতি বিভিন্ন অনলাইন ডাটা চুরির ঘটনা কিংবা নাসা কেলেঙ্কারির ঘটনা উল্লেখ করা যেতে পারে।

 

 টিউটোরিয়াল ভিডিও লিঙ্কঃ

https://youtu.be/p1vJZNRgH4I

6 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here