লন্ডনে লাইসেন্স হারাচ্ছে উবার

10
327

বিশ্বের বিভিন্ন বড় বড় শহরে জনপ্রিয় হলেও বেশ কিছু দেশে আইনি জটিলতা ও সমালোচার মুখে পড়েছে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবা প্রতিষ্ঠান উবার। আর তারই ধারাবাহিকতায় এবার লন্ডনের রাস্তায় চলাচলের লাইসেন্স হারাচ্ছে প্রতিষ্ঠানটি।

শুক্রবার বিবিসির ‍এক প্রতিবেদনে জানানো হয়েছে, ‘উবারের লাইসেন্স যে আর নবায়ন করা হবে না, তা তাদের জানিয়ে দিয়েছে লন্ডন ট্রান্সপোর্ট অথরিটি। ’

এ ব্যাপারে লন্ডনের ওই নিয়ন্ত্রক সংস্থা বলছে, উবারের দায়িত্বশীলতাসহ বিভিন্ন ক্ষেত্রে বড় ধরনের ঘাটতি পরিলক্ষিত হয়েছে, যা নাগরিকদের জন্য নিরাপত্তা ঝুঁকি তৈরি করতে পারে।

এদিকে, লন্ডনের মেয়র সাদিক খান ট্রান্সপোর্ট অথরিটির সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, লন্ডনবাসীর জন্য ঝুঁকি তৈরি হলে উবারকে ফের লাইসেন্স দেয়া হবে ভুল সিদ্ধান্ত।

প্রসঙ্গত, লন্ডনে উবারের লাইসেন্সের মেয়াদ চলতি মাসের শেষ দিকে নবায়ানের কথা ছিলো। তবে উবার কর্তৃপক্ষ ট্রান্সপোর্ট অথরিটির এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতে পারবে। এই মামলার নিষ্পত্তির আগ পর্যন্ত লন্ডনে উবারের কোনো বাধা নেই।

এমন অবস্থায় এই সিদ্ধান্তের বিপক্ষে অবিলম্বে আদালতে যাওয়ার ঘোষণা দিয়েছে উবার কর্তৃপক্ষ। তবে আদালতের রায়ে আবেদন না টিকলে ৪০ হাজার চালকের কর্মসংস্থানের টান পড়বে।

উল্লেখ্য, যুক্তরাজ্যের আগে ডেনমার্ক, হাঙ্গেরিসহ বিভিন্ন দেশ এবং যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে নিয়ন্ত্রক সংস্থার সঙ্গে আইনি লড়াইয়ে হারতে হয়েছে উবারকে।

10 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here