৫৫ কোটি পাউন্ডে বিক্রি হচ্ছে ইমেজিনেশন

22
349

শেয়ারপ্রতি মূল্য হিসেব করে ইমেজিনেশন-এর মোট দাম দাঁড়াচ্ছে ৫৫ কোটি পাউন্ডে, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে। প্রতিষ্ঠানদুটির পক্ষ থেকে বলা হয়, প্রস্তাবিত এই এই চুক্তি সম্পন্ন হওয়ার পর কোনো কর্মী ছাঁটাইয়ের ইচ্ছা নেই সিবিএফআই-এর।

চলতি বছর জুনে নিজেদের সবচেয়ে বড় গ্রাহক মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের সঙ্গে বিবাদে হেরে ৭০ শতাংশ ক্ষতির মুখে পড়ার পর প্রতিষ্ঠান বিক্রি করে দেওয়ার প্রস্তাব ওঠায় ইমেজিনেশন।

অ্যাপল ইমেজিনেশন-এর প্রযুক্তি ব্যবহার বন্ধ করছে জানানোর পর চলতি বছর এপ্রিলে ব্রিটিশ প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য অর্ধেকেরও নিচে নেমে যায়। অ্যাপল একটি লাইসেন্সিং চুক্তির অধীনে তাদের আইফোন, আইপ্যাড ও আইপডগুলোতে ইমেজিনেশন-এর প্রযুক্তি ব্যবহার করতো। সে সময় ইমেজিনেশন-এর পক্ষ থেকে বলা হয়, সম্প্রতি তারা আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠান বিক্রির প্রক্রিয়া শুরু করেছে।

চলতি বছর এপ্রিলে অ্যাপল জানায়, তারা তাদের “পণ্যের জন্য নিজস্ব স্বাধীন ডিজাইন বানাচ্ছে ও এর মাধ্যমে ভবিষ্যতে ইমেজিনেশন টেকনোলজিস-এর উপর তাদের নির্ভরতা কমানো হবে।” সে সময় এ নিয়ে এক প্রেস বিজ্ঞপ্তিতে চিপ নির্মাতা প্রতিষ্ঠানটি বলে, “ইমেজিনেশন-এর পেটেন্ট, মেধাস্বত্ব ও গোপন তথ্যের লঙ্ঘন না করে ইমেজিনেশন-এর প্রযুক্তির আর দরকার হবে না এমন বিবৃতির পক্ষে অ্যাপল এখনও কোনো প্রমাণ উপস্থাপন করতে পারেনি।”

এরপর মে মাসে ইমেজিনেশন এক ঘোষণায় বলে, তারা লাইসেন্সিং লেনদেন নিয়ে অ্যাপলের বিরুদ্ধে আইনি লড়াইয়ে যাচ্ছে।

সর্বশেষ আপডেটেও প্রতিষ্ঠানটি অ্যাপলের সঙ্গে ‘মামলায় থাকার’ কথা বলে।

22 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here