ক্রমশ পৃথিবীর দিকে নেমে আসছে চীনের ‘স্পেস স্টেশন’

0
441

চীনের সঙ্গে স্পেস স্টেশনটির যোগাযোগ হারিয়েছে অনেক দিন আগেই। আর সেটি নাকি ক্রমশ নেমে আসছে পৃথিবীর দিকে।

এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। মনে করা হচ্ছে কয়েক মাসের মধ্যেই সেটি আছড়ে পড়বে পৃথিবীতে।

হার্ভার্ডের অ্যাস্ট্রোফিজিসিস্ট জোনাথন ম্যাকডোয়েল বলেন, খুব দ্রুত পৃথিবীর দিকে নেমে আসছে এটি। চলতি বছরের শেষেই কিংবা ২০১৮ সালের শুরুতে পৃথিবীর বুকে আছড়ে পড়বে সেটি। তিয়াংগং-১ নামে ওই স্টেশনটি লঞ্চ করা হয়েছিল ২০১১ তে। চীনের মহাকাশ বিজ্ঞানীরা অনেক আশা নিয়ে মহাকাশে পাঠিয়েছিলেন সেটি।

জানা গেছে, গ্লোবাল সুপারপাওয়ার হিসেবে প্রতিষ্ঠা পেতেই এই স্পেস স্টেশন তৈরি হয়। চীন সেই স্পেস স্টেশনকে “Heavenly Palace” বলে উল্লেখ করেছিল। এটিকে সামনে রেখে একাধিক অভিযানও চালায় বেইজিং।

বেশ কয়েকটি অভিযানে ছিল মহাকাশচারীও। কিন্তু অবশেষে সেই  স্পেস স্টেশনটিনেমে আসছে ধরণীতে।

কিন্তু গত বছর চীনের CNSA স্পেস এজেন্সির তরফ থেকে জানানো হয়, সেই স্পেস স্টেশনের সঙ্গে সব যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। এটি এবার পৃথিবীর দিকে এগিয়ে আসছে। এরপর থেকে নজর রাখা হয়েছিল। তবে এই স্পেস স্টেশনের ভাঙা অংশ কি মানুষের কোনও ক্ষতি করবে কিনা সেটা স্পষ্ট নয়। যদিও ক্ষতি হওয়ার সম্ভাবনাও অনেক কম। এটি সমুদ্রে পড়ার সম্ভাবনাই বেশি। তবে লোকালয়ে পড়ার সম্ভাবনাও একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

কোথায় গিয়ে পড়বে স্পেস স্টেশনটি সেটা এখনো বলা যাচ্ছে না। তবে আবহাওয়ার পরিবর্তন হলে যে কোনও দিকে ছুটে যেতে পারে সেটি। তবে অনেকটাই পুড়ে ছাই হয়ে যাবে। তবে ১০০ কেজির মত ধ্বংসাবশেষ আকাশ থেকে মাটিতে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)