উইন্ডোজ ১০ এ জাঙ্কওয়্যার মুছুন সহজে

8
372

নতুন কম্পিউটার কেনার পর আমরা সবাই যে সমস্যাটির সাথে সম্মুখীন হয় তা হল, পিসিতে আগে থেকেই অনেক অপ্রয়োজনীয় সফটওয়্যার ও ফাইল থাকে। যা কম্পিউটারে বাড়তি জায়গা দখল করে থাকে এবং পিসিকে স্লো করে দেয়। এগুলো জাঙ্কওয়্যার নামে পরিচিত। আপনি চাইলে এই জাঙ্কওয়্যারগুলো আনইন্সটল করে দিতে পারেন। তবে এই কাজে যথেষ্ট সময় ও শক্তি অপচয় হয়। তাছাড়া কখনো কখনো আনইন্সটল করার পরও কিছু ফাইল থেকেই যায় পিসিতে।

মাইক্রোসফটের ‘রিফ্রেস উইন্ডোজ টুল’ এই কাজটির সহজ সমাধান দিতে পারে আপনাকে। এই সফটওয়্যারের মাধ্যমে সকল আজেবাজে এপস, সফটওয়্যার এবং সেটিংস মুছে আপনার পিসির অপারেটিং সিস্টেমকে নতুন করে ইন্সটল করে নিতে পারেন। আপনি চাইলে আপনার ব্যক্তিগত ফাইল ও ডাটা সংরক্ষণ করতে পারেন আবার মুছেও দিতে পারেন।

এখানে ‘রিফ্রেস উইন্ডোজ টুল’ ব্যবহার করে ‘উইন্ডোজ ১০’ এ জাঙ্কওয়্যার দূর করার উপায় দেয়া হলঃ

১. ‘স্টার্ট’ মেনুতে যান।

২. সেটিংস অপশনে ক্লিক করুন।

৩. ‘আপডেট আন্ড সিকিউরিটি’ মেনুতে যান।

৪. এবার বামদিকে ‘রিকভারি’ অপশনে যান।

৫. তারপর ডানদিকে ‘মোর রিকভারি অপশনে’ যান। যাতে লেখা থাকবে-Learn how to start fresh with a clean installation of Winsows

৬. এই লিংকে ক্লিক করলে একটি ওয়েব পেইজ আসবে যাতে ‘রিফ্রেস উইন্ডোজ টুল’ ডাউনলোড করার একটি বাটন আসবে। এই বাটনে ক্লিক করলে সফটওয়্যারটি আপনার পিসিতে ডাউনলোড হয়ে যাবে।

৭. এবার টুলটি ইন্সটল করে নিন।

৮. এবার একটি ডায়ালগ বক্স আসবে যাতে লেখা থাকবে আপনি আপনার ব্যক্তিগত এপস, ফাইল ও সেটিংসগুলো রাখতে চান নাকি সব কিছু মুছে দিতে চান।

৯. যদি আপনি সব ডাটা মুছে সম্পূর্ণ নতুন একটি পিসি চান সেক্ষেত্রে ‘Nothing’ এ সিলেক্ট করে ‘স্টার্ট’ বাটন চাপুন। আর যদি ব্যক্তিগত ফাইলগুলো বজায় রেখে এপস ও সেটিংসগুলো মুছে দিতে চান তবে ‘Keep personal files only’ সিলেক্ট করে ‘স্টার্ট’ বাটন চাপুন।

১০. এই টুলটি এবার উইন্ডোজ-১০ নতুন করে ডাউনলোড করে ইন্সটল করবে। এ কাজটি করতে অবশ্য কিছুটা দীর্ঘ সময়ের প্রয়োজন।

১১. এবার উইন্ডোজ-১০ চালু হলে আগের আজেবাজে ফাইল ও সফটওয়্যারগুলো আর দেখা যাবেনা।

১২. এখন আপনি আপনার পছন্দ মতো প্রয়োজনীয় সফটওয়্যারগুলো ইন্সটল করে নিন।

‘মাইক্রোসফট রিফ্রেস উইন্ডোজ’ টুলটি ব্যবহার করার সবচেয়ে ভাল সময় হল যখন আপনি নতুন কোন পিসি কিনে আনেন ঠিক তখন। শুরুতেই পুরনো সফটওয়্যার মুছে আপডেটেড সফটওয়্যার দিয়ে নতুন ভাবে সাজিয়ে নিন আপনার পিসিকে। এতে করে পিসির মেমরি যেমন বেঁচে যাবে, তেমনি আপনার কাজের সুবিধাও বাড়বে।

8 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here