বেশ কিছু উপায়ে আপনি আপনার ইজেক্ট করা usb ড্রাইভকে খুলে লাগানো ছাড়াই পুনরায় ব্যবহার করতে পারবেন

10
372

আস সালামু আলাইকুম,আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ, আমিও ভাল আছি। যাইহোক, অনেক ব্যস্ততার মাঝেও বার বার আপনাদের মাঝেই ফিরে আসি। আজকে যেই টপিক্স টা নিয়ে আলোচনা করতে এসেছি সেটা হচ্ছে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের কিভাবে নিরাপদ ভাবে হার্ডওয়ার রিমোভ বা মিডিয়া ইজেক্ট করা যায়।  তো আজ আর কথা বাড়াবো না সরাসরি কাজের কথায় চলে আচ্ছি।

উইন্ডোজ অপারেটিং সিস্টেমে একটা নিরাপদ প্র্যাক্টিস হচ্ছে, safely remove Hardware এবং ইজেক্ট মিডিয়া সরাসরি না খুলে ফেলা। কারণ কোনো ফাইল ওপেন রাখা অবস্থায় যদি ইউএসবি ড্রাইভ খুলে ফেলা হয় তাহলে সেই ফাইলটা পরবর্তীতে করাপ্টেড হয়ে যেতে পারে। কারণ এইভাবে খুলে ফেললে উইন্ডোজ ফ্ল্যাশ ড্রাইভে বাজে  বিট উৎপন্ন করে এর ফলে উইন্ডোজ অটোমেটিক একটা প্রোমট স্ক্রিন ওপেন করে ড্রাইভকে স্ক্যান করার জন্য । যেটা পরবর্তী বার প্লাগিন করলে উইন্ডোজ এ্যরর ধরবে। যদি উইন্ডোজ ডিস্ক চেক করার সময় কোনো করাপ্টেড ফাইল খুঁজে পায় তাহলে এটা .chk ফাইলে কনভার্ট হয়ে যায়। যেটা থার্ড পার্টি টুলস ছাড়া রিকভার করা যায় না।

যদিও আমরা সবাই জানি যে, safely রিমোভ বা ইজেক্ট অপশন টা আছে, কিন্তু একবার ইজেক্ট করার পর সেটা খুলে পুনরায় লাগানো ছাড়া ব্যবহার করা যায় না। তো আমি আজকে আপনাদের সাথে শেয়ার করবো এমন কিছু যার মাধ্যমে আপনি ইজেক্ট করার পরও চাইলে আবার পুনরায় ব্যবহার করতে পারবেন। তো চলুন শুরু করি। কিভাবে কি করতে হবে চলুন জেনে নিই,

DevEject

DevEject Replug

ডেভ ইজেক্ট খুবই সহজ একটি সফটওয়্যার। যার মাধ্যমে কনফিগার করা যায় যে কিভাবে সেফলি হার্ডওয়্যার এবং মিডিয়া ইজেক্ট করা যায় উইন্ডোজ থেকে। এটি আপনাকে সুযোগ দিবে ইজেক্ট, আন প্লাগ , আর যে ফাইল ডিটেক্ট করতে পারে। এছাড়া এর রয়েছে হট কি সাপোর্ট। ইজেক্ট করা ইউ এস বি ড্রাইভকে আপনি আবার পুনরায় ব্যাবহার করতে পারবেন।  এর জন্য শুধু আপনাকে ডেভ ইজ ইজেক্ট থেকে ডিভাইসকে সিলেক্ট করতে হবে এবং রিপ্লাগ এ ক্লিক করতে হবে।

Download DevEject

USB Safely Remove

Return Device Back restart devices

usb safely remove একটি সম্প্রসারিত ইউএসবি ডিভাইস ম্যানেজার। এটা খুব সুন্দর আইকন দিয়ে সাজানো। এছাড়া এটা উইন্ডোজ ব্যবহারকারীকে অসংখ্য ফিচার ব্যবহারের সুযোগ দেয়। এর মাধ্যমে রিনেমিং, স্টপিং, হাইডিং ডিভাইস,কানেক্ট বা ডিস্কানেক্ট এর সম্য প্রোগ্রাম অটোরান করে। এছাড়াও রয়েছে কমান্ড লাইন ও কিবোর্ড সর্টকার্ট । এছাড়াও  কেন কোনো ডিভাইস বন্ধ হচ্ছে না সেটা  খুঁজে বের করে দেয়। এছাড়া পিছন দিক দিয়ে যদি কোনো ডিভাইস লাগানো হয় তবে সেটা রিকানেক্টিং ছাড়াই প্লাগ ও ইনসার্ট করা যায় এবং নোটিফিকেশন প্রদান করে থাকে। যদিও এটী একটি শেয়ার ওয়্যার এরপর এটা আপনাকে ৩০দিন সকল ফিচার ব্বহার করার সুযোগ দিবে।  যদি এই ৩০দিন শেষ হওয়ার পরও এটি কাজ করবে। তবে ৩০ সেকন্ডের জন্য মাঝে মঝে আপনাকে নোটিফেকশন দিবে।

Zentimo

Zentimo Return Device Back

Zentimo কে usb safely remove এর উত্তরাধিকারই বলা যায়। কারণ এটা Swiss army knife এর মত এক্সটার্নাল স্টোরেজ মেনেজমেন্ট এর মত সফটওয়ার তৈরি করার লক্ষে একই ডেভেলপার দ্বারা প্রস্ততকৃত সফটওয়্যার। এর প্রায় সকল ফিচারই ইউএসবি সেফলি রিমোভ এর ভিতর রয়েছে। এছাড়া অতিরিক্ত যেই ফিচার গুলো রয়েছে সেগুলো হল কুইক লাঞ্চ মেনু যেখান থেকে খুব সহজেই পোরটেবল এপ্লিক্যাশনগুলো রান করা যায়।  এছাড়া ড্রাইভের স্পিড চেক করা যায়। উইন্ডোজ অটোরান অফ করা যায় এছাড়া রয়েছে পোর্টেবল সেটিংস এবং ট্রুক্রিপ্ট ইন্টিগ্রেশন।

Ready for safe removal এ ক্লিক করলেই ডিভাইসটি সেফলি রিমোভ হয়ে যাবে। অথবা রাইট ক্লিক করে ডিভাইস পুনরায় ব্যবহার করা যাবে।

Download Zentimo 

Disable and Re-enable USB Mass Storage Device

Safe Removal Code 47

এখন যে পদ্ধতি দেখাবো সেটা হচ্ছে কোনো প্রকার থার্ড পার্টি সফটওয়্যার ব্যবহার করে পুনরায় ইজেক্ট ডিভাইস ব্যবহার করার পদ্ধতি। যখন আপনি কোনো ডিভাইসকে ইজেক্ট করবেন তখন সেই ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভকে ইয়োলো এক্সক্লেমেশন মার্ক দেখাবে ডিভাইস ম্যানেজারে এবং এরকম একটা মেসেজ লেখা থাকে…” Windows cannot use this hardware device because it has been prepared for safe removal but it has not been removed from the computer (Code 47)”

ডিভাইস ম্যানেজার এক্সেস করার জন্য win+pause/break keys System open করে দিবে এরপর ডিভাইস ম্যানেজারে ঢুকবেন লেফট প্যান থেকে।

উইন্ডোজ xp এর জন্য রাইট ক্লিক করবেন এবং disable সিলেক্ট করুন আর confirm এ ক্লিক করুন। আবার রাইট ক্লিক করে enable করতে পারবেন।

তবে উইন্ডোজ ৮.১ এর ক্ষেত্রে একই কাজ করবেন তবে প্রোমট ওপেন হয়ে রিস্টার্ট চাইলে রিস্টার্ট না দিয়ে enable সিলেক্ট করুন।  একই ভাবে ডিজেবল করতে পারবেন।

Disable USB Device

আপনি এই কাজটি একটি ব্যাচ ফাইল তৈরি করেও করতে পারবেন।

Uninstall USB Root Hub

আর সর্বশেষ যেই পদ্ধতিটি শেয়ার করবো সেটা হচ্ছে আপনি ডিভাইজ ম্যানেজারে গিয়ে ইউএসবি রুট হাব আনইনস্টল করে এবং পুনরায় ইনস্টল করে  উইন্ডোজে ট্রিগার করলেই ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ পুনরায় ব্যবহার করা যাবে। এটা এর আগের পদ্ধতির মতই কাজ করতে হবে। মেনুবার থেকে view এ চাপুন আর device by connection সিলেক্ট করুন। খুজে বের করুন সেই হলুদ এক্সক্লেমেশন মার্ক করা ইউএসবি স্টোরেজ কে । এরপর তার root হাব টি আনইনস্টল করে আবার ইনস্টোল করলেই আপনি পুনরায় ঐ ইজেক্ট করা  ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভটি ব্যবহার করতে পারবেন।

Uninstall USB Root Hub

যাইহোক, অনেক কথাই বললাম। মনে কিছু নিয়েন না। যদি কোনো কিছু বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্ট বক্স তো আছেই তাই না? সেটার সদ্ব্যবহার করুন।

আর পোস্ট টি ভাল লাগলে অবশ্যই জানাবেন। আর চাইলে আপনার ফ্রেন্ডদের সাথেও ফেসবুকে শেয়ার করতে পারেন। সময় চলিয়া যায়, ধরার নাই উপায়। তাই আমারও সময়ের সাথে বিদায় নিতে হচ্ছে। দেখা হবে পরের টিউনে।

ততক্ষন পর্যন্ত ভাল থাকুন সুস্থ থাকুন , প্রযুক্তিকে ভালবাসুন। আর প্রযুক্তির সাথেই থাকুন।

আল্লাহ হাফিজ।

 

জেনে নিন পেপাল এবং পেওনিয়ারের বিকল্প পদ্ধতি। সেরা অনলাইন পেমেন্ট সলিউশন।

 

10 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here