ফোরকে ভিডিও সমর্থন করবে ফেসবুকে

0
483

ফোরকে ভিডিও নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। এই সুবিধা চালু হলে ফেসবুক ব্যবহারকারীরা ফোরকে মানের ভিডিও আপলোড এবং দেখতে পারবেন। এই সামাজিক যোগাযোগমাধ্যমে এখন পর্যন্ত সরাসরি ৩৬০ ভিডিওতে ফোরকে মানের ভিডিও সমর্থন করে। এ ছাড়া সাধারণ ফরম্যাটের ভিডিওই এতে আপলোড করা যায়, সরাসরি ভিডিওতেও একই অবস্থা। ভিডিও শেয়ারিংয়ের ওয়েবসাইট ইউটিউবের তুলনায় অবশ্য বেশ দেরিতে এমন সুবিধা চালু করতে যাচ্ছে ফেসবুক। সাত বছর আগেই ফোরকে ভিডিও সমর্থনের সুবিধা চালু করে ইউটিউব।

প্রযুক্তিবিষয়ক পোর্টাল টেকক্রাঞ্চের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২১৬০পি রেজল্যুশনের ফোরকে ভিডিও নিয়ে পরীক্ষা চালাচ্ছে ফেসবুক। ফলে খুব কম সংখ্যার নির্দিষ্ট কিছু প্রোফাইল ও পেজ থেকে এমন ভিডিও আপলোড করা যাচ্ছে।

সামাজিক যোগাযোগমাধ্যমটির পক্ষ থেকে এখনো নিশ্চিত করা হয়নি সাধারণ ব্যবহারকারীদের জন্য কবে এই সুবিধা উন্মুক্ত করা হবে। তবে পরীক্ষামূলক সংস্করণ থেকে ধারণা করা হচ্ছে, ২০১৭ সালেই চালু করা যাবে এ সুবিধা। মূলত ফেসবুকের ওয়েবসাইট ও অ্যাপ—দুই সংস্করণেই যাতে একই মানের কর্মক্ষমতা থাকে, তাই বেশ পরীক্ষা-নিরীক্ষা শেষেই সর্বসাধারণের জন্য ফোরকে ভিডিও চালুর ঘোষণা দিতে চায় তারা। এ ছাড়া অন্যদের চেয়ে এত দেরিতে এমন সুবিধা চালুর অন্যতম কারণ, সাধারণ ব্যবহারকারীদের পক্ষে ফোরকে মানের ভিডিও তৈরি অনেকটা কঠিন, তাই।

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)