হোয়াটসঅ্যাপের লুকানো কয়েকটি ফিচার ব্যবহারের কিছু কার্যকরী উপায়

21
429

সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ কিনে নেয়ার পর বর্তমানে এর ব্যবহারকারির সংখ্যা ৯০০ মিলিয়ন। বিশ্বের নানা প্রান্তের মানুষ এই মাধ্যমে গ্রুপ কনভারসেশন করে থাকে। তবে অনেকেই জানেননা এই অ্যাপের অনেক ফিচার

সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ কিনে নেয়ার পর বর্তমানে এর ব্যবহারকারির সংখ্যা ৯০০ মিলিয়ন। বিশ্বের নানা প্রান্তের মানুষ এই মাধ্যমে গ্রুপ কনভারসেশন করে থাকে। তবে অনেকেই জানেননা এই অ্যাপের অনেক ফিচার।

এখানে হোয়াটসঅ্যাপের লুকনো কয়েকটি ফিচার দেয়া হল-

আপনার বন্ধুরা একে অপরকে কতগুলো মেসেজ পাঠিয়েছে দেখার উপায়

এটি দেখার জন্য হোয়াটসঅ্যাপ থেকে Settings > Account > Network Usage এ যান। এখানে প্রতিটা কন্টাক্টের সামনে একটি নাম্বার থাকবে যা কিনা মেসেজ আদান প্রদানের মোট নাম্বার। এছাড়াও নির্দিষ্ট ব্যাক্তি নির্বাচন করে আরও তথ্য পাওয়া যাবে।

গ্রুপ চ্যাট ‘মিউট’ করার উপায়

বড় কোন গ্রুপে চ্যাট করলে নোটিফিকেশন খুব বিরিক্তিকর। এই নোটিফিকেশন বন্ধ করতে গ্রুপ চ্যাটে নামে ক্লিক করে ‘মিউট’ সিলেক্ট করুন। ব্যাস হয়ে গেলো কাজ।

মেসেজ দেখেছেন কিনা তা গোপন করার উপায়

হোয়াটসঅ্যাপে ‘লাস্ট সিন’ ফিচারের কারণে আপনি মেসেজটি কখন দেখলেন তা জেনে ফেলা যায়। তবে আপনি যদি মেসেজ দেখার বিষয়টি না জানাতে চান তাহলে settings > Account > Privacy > Last Seen এখানে যান। এবার এখান থেকে আপনি আপনার ‘লাস্ট সিন’ কে দেখতে পাবে তা নির্বাচন করতে পারবেন। তবে এই কাজটি করলে আপনি অন্যের লাস্ট সিন ও দেখতে পারবেন না।

হোয়াটসঅ্যাপের নাম্বার পরিবর্তন

আপনি যদি নতুন নাম্বার নিয়ে থাকেন তাহলে হোয়াটসঅ্যাপ নাম্বারও পরিবর্তন করতে পারেন। Settings > Account > Change Number অপশনে গিয়ে ধাপগুলো ফলো করুন।

মেসেজ পড়েও তা না দেখানোর উপায়

Settings > Account > Privacy তে গিয়ে ‘Read Receipts’ বন্ধ করে রাখুন। ফলে আপনার বন্ধু কখনই জানতে পারবেনা আপনি মেসেজ দেখেও রিপ্লাই করেননি।

21 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here