সন্তানদেরকে ম্যান্ডারিন শেখাচ্ছেন জাকারবার্গ-বেজস

0
687

বিশ্ব বাজারে চীনের দাপট অনেক আগেই শুরু হয়েছে। এই দাপট দিন দিন আরও বেড়েই চলেছে।

আগামীতে চীনের অর্থনীতিই যে বিশ্ব বাজারের সবচেয়ে বড় প্রভাবক হিসেবে কাজ করবে তা মেনে নিয়েই নতুন প্রজন্মকে ম্যান্ডারিন শেখাচ্ছেন টেক বিলিয়নিয়ার মার্ক জাকারবার্গ ও জেফ বেজস।

চীনে মূলত দুটি আঞ্চলিক ভাষা প্রচলিত। একটি হচ্ছে ম্যান্ডারিন অপরটি হচ্ছে ক্যান্টনিজ। এর মধ্যে ম্যান্ডারিন ভাষায় কথা বলা মানুষের সংখ্যা এক বিলিয়ন।

তাই চীনের বাজারে প্রবেশ করতে যে ম্যান্ডারিন জানার কোনো বিকল্প নেই তা ভালোভাবেই বুঝেছেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজস। তাই নিজের চার সন্তানকেই তিনি ম্যান্ডারিন শেখাচ্ছেন।

ফেইসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ ম্যান্ডারিনের গুরুত্ব অনেক আগেই বুঝেছেন। তাই স্ত্রী প্রিসিলা চ্যান খাঁটি ক্যান্টনিজ ভাষা জানলেও জাকারবার্গ শিখেছেন ম্যান্ডারিন।

গত কয়েক বছর ধরেই তিনি ম্যান্ডারিন শেখার তালিম নিয়েছেন। এখন এই ভাষা ব্যবহার করে তিনি বেশ স্বাচ্ছন্দ্যেই কথা বলতে পারেন। সম্প্রতি একটি অনুষ্ঠানে এসে আধা ঘণ্টার প্রশ্ন উত্তর পর্বে তিনি শুধু ম্যান্ডারিনই বলেছিলেন।

এছাড়াও, গত বছর জাকারবার্গ একটি ভিডিও পোস্ট করেছিলেন। ভিডিওতে দেখা যায়, এআই ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট জার্ভিসের কাছ থেকে তার বড় মেয়ে ম্যান্ডারিন শিখছে।

তবে শুধু জাকারবার্গ কিংবা বেজসই নন, নিজের সন্তানদেরকে ম্যান্ডারিন শেখানোর দলে  ইভাঙ্কা ট্রাম্প-জেরেড কুশনার ও উইলিয়াম-কেট মিডলটনের মতো হাই প্রফাইল দম্পতিরাও আছেন।

সূত্রঃ বিজনেস ইনসাইডার।

ধন্যবাদ, itdoctor24.com এর সাথেই থাকুন।

 

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)