শিশুদের জন্য ক্ষতিকর ফেসবুক

0
623

শিশুদের জন্য ক্ষতিকর ফেসবুকফেসবুক শিশুদের মস্তিস্কের জন্য বেশ ক্ষতিকর বলে উল্লেখ করেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাকালীন প্রেসিডেন্ট শন পার্কার।

গত বৃহস্পতিবার বিবিসিতে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি। এ সময় পার্কার স্বীকার করেন, ফেসবুক তৈরির সময় তাদের ধারণা ছিল না সময়ের সঙ্গে এর প্রতিক্রিয়া কী হবে।

এক্সিওস ওয়েবসাইটের মাইক অ্যানেলকে পার্কার জানান, ফেসবুক বানানোর সময় তাদের শুধু এটাই চিন্তা ছিল যে, কীভাবে গ্রাহককে তাদের দিকে মনোযোগী করবে। যেমন আমরা প্রতিটা ছোট থেকে বড় যে কোনো রকম পোস্ট, লাইক বা কমেন্টের জন্য অপেক্ষা করি।

পার্কার যখন মার্ক জাকারবার্গের ফেসবুকের জন্য ইনভেস্টরদের শরণাপন্ন হয়েছিলেন, তখন অনেকেই আগ্রহী ছিলেন না। তারা জানিয়েছিলেন, তাদের কোনো সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে অ্যাকাউন্ট দরকার নেই। তারা তাদের ব্যক্তিগত জীবন ব্যক্তিগতই রাখতে চান।

তখন পার্কার বলেছিলেন, অ্যাকাউন্ট আপনাদের শেষমেশ অবশ্যই হবে, আর সেটা আমরাই করাব। তিনি বলেন, এই কথাগুলো বলার সময় ফেসবুক নেটওয়ার্কের বিরৃপ পরিণতি সম্পর্কে ধারণা ছিল না।

তবে বিষয়টি নিয়ে মার্কও বলেছিলেন, ব্যক্তিগত জীবনে এর প্রভাব বা হস্তক্ষেপ বেশি হতে পরে।

এখন প্রশ্ন হচ্ছে, সাধারণ জনগণের মধ্যে যদি এমন প্রতিক্রিয়া হয়, তাহলে শিশুদের মস্তিস্কের ওপর এর প্রভাব অকল্পনীয়।

পার্কার নিজেই বলেছেন, সময়ের অপচয়ের কারণে তিনি কোনো রকম সোশ্যাল মিডিয়ার ব্যবহার করেন না, যদিও তার ফেসবুক অ্যাকাউন্ট কিন্তু ঠিকই আছে।

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)