এলজি ও স্যামসাং বাংলাদেশে পণ্য উৎপাদন করবে

8
320

স্যামসাং ও এলজি ইলেক্ট্রনিক কোম্পানি যৌথ বিনিয়োগের মাধ্যমে বাংলাদেশে বিনিয়োগের সিদ্ধান্ত্ম নিয়েছে…

বাংলাদেশে পণ্য উৎপাদন দেশের জন্য নানা ধরনের সুবিধা নিয়ে আসে। এক্ষেত্রে এলজি ও স্যামসাং-এর মাধ্যমে নতুন সম্ভাবনা দেখা দিয়েছে।
বাংলাদেশে বড় বিনিয়োগের পরিকল্পনা করেছে কোরিয়া। দেশটির ইলেকট্রিক কোম্পানি স্যামসাং ও এলজির সব পণ্য বাংলাদেশেই উৎপাদন হবে। যৌথ বিনিয়োগে এসব কোম্পানি গড়ে উঠবে। বললেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

সম্প্রতি সচিবালয়ে নিজ কার্যালয়ে ঢাকায় নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত অন সিয়ং-ডুয়ের সঙ্গে মতবিনিময়কালে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।
বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব শুভাশীষ বসু এসময় উপস্থিত ছিলেন।
মন্ত্রী বলেন, কোরিয়ান এক্সপোর্ট প্রসেসিং জোনের (কেইপিজেড) পাশাপাশি কোরিয়ার বিনিয়োগকারীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করবে। বাংলাদেশে কারখানা স্থাপন করে পণ্য উৎপাদন করে রপ্তানি করলে বেশি লাভবান হবে তারা।
এ মুহূর্তে কোরিয়ার সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ১৫০৬ দশমিক ৪৩ মিলিয়ন মার্কিন ডলার। গত ২০১৬-১৭ অর্থবছরে বাংলাদেশ দক্ষিণ কোরিয়ায় রপ্তানি করেছে ২৩৮ দশমিক ২৩ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য, একই সময়ে আমদানি হয়েছে ১২৬৮ দশমিক ২ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য।
তোফায়েল আহমেদ বলেন, দক্ষিণ কোরিয়া বাংলাদেশের তৈরি বেশকিছু পণ্য রপ্তানির ক্ষেত্রে শুল্ক ও কোটামুক্ত সুবিধা দিয়েছে। এ সুবিধা নেয়ার জন্য ব্যবসায়িক জটিলতা দূর করতে উভয় দেশ কাজ করে যাচ্ছে। উভয় দেশের মধ্যে বাণিজ্য বাড়াতে চলতি বাণিজ্য ব্যবধান কমানো হবে।
তিনি বলেন, দক্ষিণ কোরিয়ার প্রায় ২০০ প্রতিষ্ঠান বাংলাদেশের ইপিজেডে বিনিয়োগ করেছে। আরও অনেক কোম্পানি বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কোরিয়ার বিনিয়োগকারীদের জন্য বরাদ্দ দেয়া হবে। এজন্য উভয় দেশের ব্যবসায়ীদের মধ্যে যোগাযোগ বাড়ানো হবে।
দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত বলেন, কোরিয়ার বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগ করতে বেশ আগ্রহী। স্যামসাং ও এলজি ইলেক্ট্রনিক কোম্পানি যৌথ বিনিয়োগের মাধ্যমে বাংলাদেশে বিনিয়োগের সিদ্ধান্ত্ম নিয়েছে। এতে বাংলাদেশের সঙ্গে দক্ষিণ কোরিয়ার বাণিজ্য বাড়বে এবং বাণিজ্য ব্যবধান কমে আসবে। কোরিয়া এ বিষয়ে বাংলাদেশকে সব ধরনের সহায়তা দেবে।

8 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here