এবার মুখোশেই খুললো আইফোনের লক!

0
466

এবার আইফোন ১০ এর ফেইস আইডিকে বোকা বানিয়েছে থ্রিডি মুখোশ।

ভিয়েতনামের কিছু গবেষক থ্রিডি মাস্ক বা মুখোশ দিয়ে সহজেই আইফোন ১০ এর ফেইস আইডি নিরাপত্তাকে ফাঁকি দিয়ে ফোনটি আনলক করেছেন।

তারা বলছেন, আইফোন ১০ এর ফেইস রিকগনেশন সেন্সরকে এমনভাবে বুড়ো আঙুল দেখানো যায় তারা প্রমাণ করেছেন। তারা এও বলছেন, এটা প্রিমিয়াম ক্যাটাগরির ফোনটির নিরাপত্তার জন্য খুবই হতাশাজনক।

আইফোন ১০ এর উন্মোচনের সময় অ্যাপলের ভাইস প্রেসিডেন্ট ফিল স্কিলার দাবি করেছিলেন, এর ফেইস আইডি মুখোশের আড়ালে থাকা ব্যক্তির চেহারা সনাক্ত করে তা লক বা আনলক করা যাবে। এজন্য তখন এআইকে ধন্যবাদও দিয়েছিলেন।

কিন্তু এখন ভিয়েতনামে মাত্র দেড়শো ডলার খরচ করেই এমন একটি মুখোশের সাহায্যে আইফোন আনলক করার প্রযুক্তি তৈরি করে ফেলেছে। যা প্রতিষ্ঠানটির জন্য অনেকটা ভয়াবহ ঝুঁকি বলেও বলছেন অনেকে।

মুখোশটির নাক একজনের হাতে তৈরি। এছাড়াও টুডি করে মুখোশের স্কিন তৈরি করা হয়েছে। সেটিও হাতেই তৈরি করা হয়েছে। আর এতেই আইফোন পুরো আনলক করা সম্ভব হচ্ছে বলে জানিয়েছে দেশটির একটি নিরাপত্তা প্রতিষ্ঠান বিকেভ।

এর আগেও আইফোন টেন, ৮ এবং ৮ প্লাসের ফেইস আইডি নিয়ে প্রশ্ন উঠেছে। ডিভাইসগুলোর ফেইস আইডি ঠিকমতো কাজ করছে না এমন অভিযোগ এসেছে সেই শুরু থেকেই। এমনও হয়েছে এক ভাইয়ের ফোন অন্য ভাই আনলক করেছে। এমন অবস্থায় এই খবরটিকেও বিশ্লেষকরা অ্যাপলের জন্য ‘কঠোর’ সতর্কবাতা হিসেবে বলছেন।

সূত্রঃ আইএএনএস

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)