স্যামসাং নিয়ে আসছে ‘ক্রোমবুক প্রো’

3
271

কোরিয়ান প্রযুক্তি প্রতিষ্ঠান স্যামসাংয়ের ওয়েবসাইটে নতুন পণ্য হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে নতুন ক্রোমকাস্ট ‘ক্রোমকাস্ট প্রো’। খুব শিগগিরই আনুষ্ঠানিকভাবে এটি উন্মুক্ত করা হবে। এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

স্যামসাংয়ের ওয়েবসাইটে ক্রোমবুক প্রো-এর কিছু স্পেসিফিকেশন দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে ক্রোমবুকটিতে ১২ দশমিক ৩ ইঞ্চির রোটেট্যাবল টাচস্ক্রিন ডিসপ্লে। সঙ্গে থাকবে স্টাইলাস পেন। নতুন এই ক্রোমবুকটির আগাম অর্ডার দেওয়া যাবে স্যামসাংয়ের ওয়েবসাইটে। এর দাম ধরা হয়েছে ৪৯৯ মার্কিন ডলার।

ক্রোমবুকটির স্ক্রিন রেজ্যুলেশন ১৬০০x২৪০০ পিক্সেলস। এতে রয়েছে ২ গিগাহার্জের হেক্সা-কোর প্রসেসর ও ৪ জিবি র‍্যাম। এর ইন্টারনাল স্টোরেজ ৩২ জিবি। ক্রোমবুকটি ১৩ দশমিক ৯ মিলিমিটার পাতলা, এর ওজন ১.০৮ কেজি।

স্যামসাংয়ের পক্ষ থেকে দাবি করা হয়েছে, একবার পুরোপুরি চার্জ দিলে টানা ১০ ঘণ্টা সচল থাকবে ক্রোমবুকটি। কানেক্টিভিটির জন্য ক্রোমবুকটিতে রয়েছে ইউএসবি টাইপ-সি পোর্ট, হেডফোন জ্যাক ও একটি এসডি কার্ড স্লট।

ক্রোমবুকটিতে ব্যবহারকারীরা অ্যানড্রয়েড অ্যাপগুলো ব্যবহার করতে পারবেন। এ ছাড়া একইসঙ্গে কয়েকটি অ্যাপ্লিকেশন ব্যবহার করা যাবে ক্রোমবুকটিতে।

স্যামসাংয়ের ক্রোমবুকগুলোতে অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহার করা হয় ক্রোম অপারেটিং সিস্টেম। ২০১১ সালের ১৫ জুন বাজারে ছাড়া হয় প্রথম ক্রোমবুক। অ্যাসার ও স্যামসাং যৌথভাবে এটি তৈরি করেছিল। ২০১২ সালের মে মাসে ছাড়া হয় ক্রোমবুকের ডেস্কটপ সংস্করণ যার নাম রাখা হয় ‘ক্রোমবক্স’।

এ বছরের গুগল আই/ও সম্মেলনে গুগলের পক্ষ থেকে জানানো হয় এখন থেকে ক্রোমবুকে অ্যানড্রয়েড অ্যাপ্লিকেশনগুলো চালানো যাবে।

3 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here