অষ্টম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষার পক্ষে মত মন্ত্রীর

0
443

 

ঢাকা:  প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণি পর্যন্ত করার পক্ষে মত দিলেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। এছাড়া সরকার যতো দিন সিদ্ধান্ত না নেবে ততো দিন প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা চলবে বলেও জানিয়েছেন তিনি।

বুধবার (১৫ নভেম্বর) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রী।

সংবাদ সম্মেলনে প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত হবে কি না? প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সরকার ২০১০ এর শিক্ষানীতি বাস্তবায়নে প্রতিশ্রুতিবদ্ধ। এটা হতে পারে, সময় লাগছে, আমি আশাবাদী, আমি কখনও নিরাশ মানুষ নই, হতাশ মানুষ নই।

তিনি বলেন, আমি মনে করি এটা হতেই হবে, এটা অনিবার্য, সময় কতটুকু নেবে সেটা আমি এই মুহূর্তে বলবো না কারণ এটার সাথে অনেকেই জড়িত। আমরা উদ্যোগ নিয়েছিলাম, মাঝখানে থেমে গেছি, মানে চিরতরে থেমে গেছি এমন নয়। ক্লাস ফাইভের পরীক্ষা নিয়ে যে সার্টিফিকেটটা দিচ্ছি এটা দিয়ে কিন্তু একটা বাচ্চা কর্মজীবনে প্রবেশ করতে পারছে না। আমরা ক্লাস এইট-টাকে যদি প্রাইমারির মধ্যে আনি তাহলে সেটা কারিগরি বা সাধারণ শিক্ষাই হোক এর মধ্যে দিয়ে কিন্তু সে একটা জব মার্কেটে প্রবেশ করার জন্য সার্টিফিকেট প্রাপ্ত হবে। সেটার দিকেই সরকার যাবে। আমাদের অবকাঠামোগত, অন্যান্য ব্যাপার আছে, অনেক সমস্যা আছে। আমি মনে করি সরকার অনেক বড় বড় সমস্যা ও চ্যালেঞ্জ মোকাবেলা করছে, আমি নিশ্চয়ই আশা করব সরকার এই ব্যাপারটাতেও উত্তরণ করতে পারবে।”

এদিকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২০০৯ সাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু হয়। আর ইবতেদায়িতে এই পরীক্ষা হচ্ছে ২০১০ সাল থেকে। এই সমাপনী পরীক্ষা দিতে গিয়ে ক্ষুদে শিক্ষার্থীদের ওপর বাড়তি চাপ এবং প্রশ্ন ফাঁসের কারণে অল্প বয়সেই শিক্ষার্থীদের অসাধু প্রবণতায় ঝুঁকে যাওয়ার কারণে পরীক্ষা বাতিলের দাবি করে আসছেন অভিভাবকেরা।

এ পরিস্থিতিতে সমাপনী পরীক্ষা কতো দিন চলবে- জানতে চাইলে সংবাদ সম্মেলনে গণশিক্ষামন্ত্রী বলেন, এই পরীক্ষাটি ততোদিন চলিবে

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)