ইন্টেল-এএমডির যৌথ প্রসেসর

0
480

ভিডিও এডিটিং বা গ্রাফিক্সের কাজ করেন কিন্তু আপনার ল্যাপটপ খুব স্লো? গেম খেলতে গিয়ে ল্যাপটপ বারবার আটকে যায়? এমন অনেক সমস্যা অনেক এর মূলে প্রসেসর আর গ্রাফিক্স কার্ড। ভারী কাজের শক্তিশালী ল্যাপটপ ওজনেও হয় ভারী ও বিশালাকৃতির। যা সহজে বহনযোগ্য নয়। এমন সব সমস্যা সমাধানে প্রথমবারের মতো এগিয়ে আসছে দুই সিলিকন জায়ান্ট প্রতিদ্বন্দ্বী ইন্টেল এবং এএমডি।

চিপ তৈরির শীর্ষ দুই প্রতিষ্ঠান ইন্টেল এবং এএমডি প্রথমবারের মতোন এক সাথে মিলে তৈরি করছে নতুন ধরনের প্রসেসর। এই প্রসেসরের মধ্যেই থাকবে বিল্ট ইন হাই গ্রাফিক্স প্রসেসর । এমন প্রসেসরে তৈরি ল্যাপটপ হবে হালকা কিন্তু গতানুগতিক ল্যাপটপের চেয়ে কয়েকগুণ শক্তিশালী।

গত সোমবার ইন্টেল তাঁদের প্রেস কনফারেন্সে জানায়, বুহুদিনের প্রতিদ্বন্দ্বী ইন্টেল এবং এএমডি প্রথমবারের মতোন একসাথে কাজ শুরু করছে । তাঁদের লক্ষ্য আরো শক্তিশালী এবং পাতলা প্রসেসর প্যাকেজ তৈরি করা । ইন্টেল এর ক্লায়েন্ট কম্পিউটারের সহকারী প্রধান ক্রিস ওয়াকার প্রেস কনফারেন্সে জানান , ইন্টেল এবং এএমডি এর তৈরি এই প্রসেসর হবে এখনকার প্রচলিত যেকোন সিপিইউ/জিপিইউ প্যাকেজ প্রসেসর চেয়ে আকারে অর্ধেক এবং কয়েকগুণ বেশি শক্তিশালী । ইন্টেল এবং এএমডি এর এই নতুন চিপে থাকছে ইন্টেলের প্রসেসর আর্কিটেকচার আর বিশেষভাবে তৈরি এএমডি এর গ্রাফিক্স প্রসেসর প্যাকেজ যা আকারে অনেক বেশ ছোট ।

প্রসেসর হচ্ছে যেকোনো কম্পিউটারের মস্তিষ্ক যেখানে সব তথ্য প্রসেস করা হয় । সাধারণ ব্যবহার করা ল্যাপটপে যে প্রসেসর থাকে তা দিয়ে ছোটখাট গ্রাফিক্স এর কাজ সম্পাদনা করা যায়। প্রসেসর যত বেশি শক্তিশালী হবে তত দ্রুত ল্যাপটপ এবং অপারেটিং সিস্টেম কাজ করবে। আর গ্রাফিক্স প্রসেসর হচ্ছে কম্পিউটারের সকল গ্রাফিক্স এর কাজ পরিচালনাকারী প্রসেসর। স্ক্রিনের ছবি থেকে শুরু করে গেম খেলতে এই গ্রাফিক্স প্রসেসর কাজ করে। বর্তমানের চেনা জানা প্রসেসরে প্যাকেজে সাধারণত সিপিইউ এবং জিপিইউ আলাদা আলাদা ভাবে থাকে এতে চিপের আয়তন বেড়ে যায়। ফলশ্রুতিতে বড় হয় ল্যাপটপের আকার।

এএমডি তার অসাধারণ সব গ্রাফিক্স প্রসেসরের জন্য বাজারে আধিপত্য বিস্তার করছে বেশ কিছুদিন যাবৎ। এএমডির রাইজেন সিরিজের প্রসেসর ইন্টেলের বাজারে রীতিমত আগ্রহের সৃষ্টি করে রেখেছিল। পাশাপাশি বহু পুরনো সিলিকন ব্র্যান্ড ইন্টেল তাঁদের আইসেভেন (i7) সিরিজের ক্যাবি লেক প্রসেসর এবং ৮ সিরিজের কফি লেক প্রসেসর নিয়ে আসলেও সমস্যার সমাধান হয় নি। তাই ইন্টেল এবং এএমডি এবার একত্রে তৈরি করছে ইন্টেলের আইএইট (i8) সিরিজের জন্য নতুন প্রসেসর। দুই সিলিকন জায়ান্ট এর মূল লক্ষ্য হচ্ছে ইন্টেলের প্রসেসর এর মধ্যে এএমডির বিশেষভাবে তৈরি গ্রাফিক্স প্রসেসর এবং এইচবিএমটু(HBM2) মেমরি চিপ একসঙ্গে করা । এক্ষেত্রে ইন্টেল দিচ্ছে তাঁদের EMIB (Embedded Multi-die Interconnect Bridge) প্রযুক্তি আর এএমডির দিচ্ছে তাঁদের বিশেষ টিম এবং এএমডিরপোলারিস আর্কিটেকচারের ওপর নির্মিত গ্রাফিক্স প্রসেসর। ফলাফল ১৬ মিমি থেকে ১১ মিমি সাইজের প্রসেসর ,যা ম্যাকের ১৭মিমি প্রসেসর থেকেও পাতলা। এতে পাওয়া যাবে প্রচুর জায়গা আর অতিরিক্ত ফিচার যুক্তের সুবিধা। যার ফলে সামনের ল্যাপটপ গুলো যেমন আকারে পাতলা হবে ঠিক তেমনি খুবই দ্রুত। পাশাপাশি ল্যাপটপ তৈরিকারী প্রতিষ্ঠান যেমন ডেল – লেনভো -হেইচপি পাবে আর শক্তিশালী ব্যাটারির সংযোজনের সুবিধা।

নতুন এই চিপ সম্পর্কে ইন্টেল বা এএমডি কেউ কোন তথ্য না দিলেও পিসি ওয়ার্ল্ডের দেওয়া তথ্য মতে নতুন এই সিরিজের ল্যাপটপগুলোর দাম ধরা হতে পারে এক হাজার ২০০ থেকে এক হাজার ৩০০ ডলার, যা অন্যান্য শক্তিশালী পিসির মতোই ।

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)