একত্রে কোডিং সুবিধা যুক্ত “অ্যাটম” টেক্সট এডিটর

0
959

ডেভেলপারদের জন্য অ্যাটম টেক্সট এডিটরে যুক্ত করা হয়েছে নতুন ফিচার। নতুন যুক্ত হওয়া ‘টেলিটাইপ’ নামে ফিচারটির সাহায্যে একত্রে একাধিক ডেভেলপার রিয়েলটাইমে কোড সম্পাদন করতে পারবেন।

গিটহাব প্রতিষ্ঠানের ফ্রি ও ওপেন সোর্স টেক্সট এডিটর অ্যাটম। এটি ক্রস প্ল্যাটফর্ম  হওয়ায় উইন্ডোজ, ম্যাক কিংবা লিনাক্স অপারেটিং সিস্টেমে সমান গতিতে চলে।

গিটহাবের পক্ষ থেকে বলা হয়েছে, নতুন সুবিধাটি ব‍্যবহার করে ডেভেলপাররা সহজেই কোনো ঝামেলা ছাড়াই একত্রে কোড সম্পাদন করতে পারবেন। এতে নিরাপত্তা বিষয়টিকেও গুরুত্ব দেওয়া হবে। অ্যাটম এডিটিং ব্যবহার করে কোডিং করার সময় তা এনক্রিপ্ট পেয়ার টু পেয়ার কালেকশনে যুক্ত থাকবে। তাই কোড চুরি হওয়ার ভয় থাকবে না।

টেলিটাইপ ফিচারটি এখনো পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। দ্রুতই আরও কিছু উন্নয়ন করে পূর্ণাঙ্গ সংস্করণ উন্মোচন করা হবে বলে জানিয়েছে গিটহাব কর্তৃপক্ষ।

ওপেন সোর্স টেক্সট এডিটর হওয়ায় অনলাইনে অনেক রিসোর্স রয়েছে এই কোড এডিটরে। তাই ডেভেলপারদের কাছে বেশ জনপ্রিয় এটি। এইচটিএমএল, সিএসএস, জাভা, গো, সি/সি++, সি#, জাভাস্ক্রিপ্ট, পিএইচপি, রুবি, পাইথনসহ আরও অনেক প্রোগ্রামিং ভাষায় ব‍্যবহার করা যায় এই টেক্সট এডিটরে।

সূত্রঃ দ্য নেক্সট ওয়েব

ধন্যবাদ, itdoctor24.com এর সাথেই থাকুন।

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)