চশমা যখন মোবাইল চার্জার!

8
468

সানগ্লাস বা রোদ-চশমা প্রখর রোদে চোখকে সুরক্ষিত রাখে কিন্তু রাতের বেলায় তা কী কাজে লাগতে পারে? সম্প্রতি এ প্রশ্নের উত্তর দিয়েছেন এক মার্কিন শিক্ষার্থী। তিনি রোদ-চশমা থেকে মোবাইল ফোন চার্জ দেওয়ার পদ্ধতি উদ্ভাবন করেছেন।প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সিনেট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গবেষকেরা মুঠোফোন চার্জ করার জন্য বিভিন্ন সময় বিভিন্ন পদ্ধতির কথা বলেছেন। কখনও টিশার্ট থেকে মোবাইল চার্জ, কখনও জুতা থেকে চার্জ আবার কখনও নতুন প্রযুক্তির চার্জারের মাধ্যমে মুঠোফোন চার্জের কথা শোনা গেছে এতদিন। সর্বশেষ আগুন থেকে শক্তি সংগ্রহ করে কিংবা মাইক্রোওয়েভ থেকে মুঠোফোন চার্জ করার পদ্ধতির কথাও জানা গেছে।

এবারে যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোর মিয়ামি অ্যাড স্কুলের শিক্ষার্থী শায়ালি কলাস্কার তাঁর প্রকল্পের অংশ হিসেবে রোদ-চশমা থেকে স্মার্টফোন চার্জ দেওয়ার পদ্ধতি ব্যবহারের কথা জানিয়েছেন।

কলাস্কারের পদ্ধতিতে রোদ-চশমার ফ্রেমের দুই পাশে ছোট ছোট সোলার প্যানেল বসানো থাকে যা রোদ-চশমা পরে থাকার সময় সৌরশক্তি জমা করে রাখে। যখন চশমা ব্যবহার করা হয় না তখন ফ্রেম আলাদা করে স্মার্টফোনের চার্জার হিসেবে তা ব্যবহার করা যায়।

8 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here