আইফোন-১০ তৈরিতে শিক্ষার্থীদের বেশি কাজ করানোর অভিযোগ

1
931

তাইওয়ানভিত্তিক ফক্সকন টেকনোলজি গ্রুপ অ্যাপলের পণ্য সরবরাহকারীদের অন্যতম। চুক্তিভিত্তিক ইলেকট্রনিকস পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠানটির কারখানায় ইন্টার্ন শিক্ষার্থীদের ‘জোর করে’ নির্ধারিত সময়ের বেশি কাজ করানোর অভিযোগ উঠেছে।

মঙ্গলবার পশ্চিমা সংবাদ মাধ্যম ফাইনান্সাল টাইমসের এক প্রতিবেদনে এমন অভিযোগ উঠে এসেছে।

চীনের মাধ্যমিক পড়ুয়া কয়েক হাজার শিক্ষার্থী ফক্সকনের কারখানায় আইফোন টেন সংযোজনের কাজ করছেন।

কারখানাটিতে কর্মরত ছয়জন শিক্ষার্থী ফিন্যান্সিয়াল টাইমসকে জানান, তাদের ১১ ঘণ্টার মতো কাজ করতে হয়। কোনো কারখানায় ইন্টার্ন করা শিক্ষার্থীদের নির্ধারিত কর্মঘণ্টার বাইরে কাজ করিয়ে নেয়া চীনা আইনের পরিপন্থী।

আইফোন-১০ উৎপাদনে ফক্সকনের বিলম্ব হয়েছে। ফলে চাহিদা পূরণের জন্য প্রতিষ্ঠানটি জোর চেষ্টা চালাচ্ছে। ডিভাইসটির চাহিদা পূরণের অংশ হিসেবে ফক্সকন হাজার হাজার শিক্ষার্থী নিয়োগ করেছে, বিভিন্ন পক্ষ থেকে এমন অভিযোগ উঠছে।

শিক্ষার্থীরা জানান, গত সেপ্টেম্বরে ঝেংঝু আরবান রেল ট্রানজিট স্কুলের প্রায় তিন হাজার শিক্ষার্থীকে স্থানীয় হন হাই প্রিসিশন ইন্ডাস্ট্রিতে ইন্টার্নের জন্য পাঠানো হয়। কারখানাটিতে আইফোন-১০ তৈরি করা হয়।

কর্মরত শিক্ষার্থীদের বয়স ১৭ থেকে ১৯ বছরের মধ্যে। তিন মাসের বাস্তব অভিজ্ঞতা লাভের জন্য স্কুল কর্তৃপক্ষ কারখানাটিতে তাদের পাঠিয়েছে।

১৮ বছর বয়সী এক শিক্ষার্থী বলেন, কারখানায় কাজ করার জন্য স্কুল কর্তৃপক্ষ আমাদের ওপর চাপ দিয়েছে। আমাদের পড়ার সঙ্গে এর কোনো সংশ্লিষ্টতা নেই। তিনি কারখানাটিতে দিনে ১ হাজার ২০০টির মতো আইফোন টেনের ক্যামেরা সাজিয়ে রাখেন।

1 COMMENT

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)