পোকেমন গেম এ ক্ষতিগুলো…

0
1151

অগমেন্টেড রিয়েলিটি গেইম পোকেমন গো উন্মোচনের পরপরই এটি সারা বিশ্বে জনপ্রিয়তা অর্জন করে। তবে গেইমটি খেলতে গিয়ে এ পর্যন্ত অনেক দেশেই সড়ক দুর্ঘটনার পরিমাণ বেড়ে যায়।

অন্যমনস্ক হয়ে রাস্তার মধ্য দাঁড়িয়ে গেইমটি খেলার সময় অনেকেই আহত হয়েছেন।  পোকেমন গো খেলতে গিয়ে যে ক্ষয়ক্ষতি হয়েছে তার ওপরে একটি গবেষণা প্রতিবেদন তৈরি করেছেন পারডিউ ইউনিভার্সিটির অর্থনীতির শিক্ষক মারিয়া ফাসিও ও জন ম্যাকনেল।

২০১৬ সালে গেইমটি উন্মোচনের পর প্রথম ১৪৮ দিনে ইন্ডিয়ানা প্রদেশের টিপপেকানো শহরে যতো দুর্ঘটনা ঘটেছে তার আর্থিক ক্ষয়ক্ষতির হিসাব বের করা হয়েছে গবেষণাপত্রটিতে।

গেইম খেলার কারণে এই শহরে আহত ব্যক্তি, নিহত দুই প্লেয়ার ও  ক্ষতির পরিমাণ হিসাব করে দেখা গেছে সব মিলিয়ে আর্থিক ক্ষতির মূল্য ৫ দশমিক ২ মিলিয়ন থেকে ২৫ দশমিক ৫ মিলিয়ন ডলার। আর পুরো যুক্তরাষ্ট্র মিলিয়ে এ ক্ষতির পরিমাণ ২ বিলিয়ন থেকে ৭ দশমিক ৩ বিলিয়ন ডলার।

শুধু টিপপেকানো শহরেই এই ১৪৮ দিনে অন্যান্য সময়ের তুলনায় দুর্ঘটনা বেশি ঘটে ২৮৬টি।  যার মধ্যে ১৩৪ টি দুর্ঘটনা ঘটে পোকেমনস্পটের আশাপাশে।

পোকেমনস্পটে বেশি পরিমাণ পোকবল ও রসদ পাওয়া যায়। হেঁটে হেঁটে সেগুলো সংগ্রহ করার নিয়ম থাকলেও অনেকেই গাড়ি ড্রাইভ করে এসে পোকবল ও রসদ সংগ্রহ করে করেছিলো। একারণেই দুর্ঘটনার পরিমাণও বেড়ে যায় বলে জানান গবেষকরা।

প্রয়োজনীয় হলে পোস্টটি শেয়ার করুন।
ধন্যবাদ, itdoctor24.com এর সাথেই থাকুন।

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)