৩৫ ডলারের রাস্পবেরী পাই পিসি

0
826

রাস্পবেরী পাই (Raspberry Pi) জিনিসটি কি?
যদিও বাংলাদেশে আমরা কম্পিউটার বলতে সিস্টেম ইউনিট, মনিটর, মাউস ও কিবোর্ড সমেত একটি প্যাকেজ কে বুঝিয়ে থাকি। আদতে একটি কম্পিউটারের অবিচ্ছেদ্য মৌলিক অংশ হচ্ছে, প্রসেসর এবং র‍্যাম। প্রসেসর কে আমি তুলনা করি বাবুর্চী এর সাথে, আর র‍্যাম কে মনে করি পাতিল। ব্যস, এই দুইয়ে মিলে ডাটা রান্না করে, উপাত্ত পরিবেশন করাই হল কম্পিউটিং। এখন বাবুর্চী ও র‍্যাম যে স্থানে (রান্নাঘর) থাকেন, সেটি একটি সার্কিটবোর্ড (মাদারবোর্ড)। রান্নার পর পরিবেশন এর জন্যে প্রয়োজন হয় থালা (মনিটর), বাটি (প্রিন্টার), পেয়ালা (স্পিকার)। তো বিলেতের একটি অলাভজনক প্রতিষ্ঠান – রাস্পবেরী পাই ফাউন্ডেশন সেই বাবুর্চি, পাতিল ও রান্নাঘরকে ছোট করে একটি বোর্ড বানিয়েছেন। সেটিই হল রাস্পবেরী পাই। এটির আকার বাংলাদেশের জাতীয় পরিচয় পত্র হতে সামান্য বড়। মূল্য মাত্র ৩৫ মার্কিন ডলার।

আমাদের দেশে রাস্পবেরী পাই এর কোন পরিবেশক নেই। ফাউন্ডেশন এর অনুমতি প্রাপ্ত ফারনেল ও আর এস কম্পিউটার নামক দুটি ভিনদেশী প্রতিষ্ঠান এটি উৎপাদন ও বিপনন করে থাকে। তাদের ওয়েবসাইটে গিয়ে আন্তর্জাতিক মুদ্রা কার্ড ব্যবহার করে এটি ক্রয় করা যায়। পৃথিবীর যেকোন স্থানে শিপিং ফি প্রদান সাপেক্ষে ডেলিভারি পাওয়া যাবে। যাদের সেই উপায় নেই, তারা বিদেশে অবস্থানরত আত্মীয় ও বন্ধুদের অনুরোধ করতে পারেন। তবে বাংলাদেশের ডাকে কিংবা বেসরকারী কুরিয়ারে এসব আনতে গিয়ে অনেকেই বিড়ম্বনার স্বীকার হয়েছেন। তাই প্রবাসে ক্রয় করে, নিজে বা অন্য কারো সহায়তায় সাথে করে নিয়ে আসা সবচে’ সুবিধাজনক।

আরেকবার বলি – এটি সাধারণ মানের এক-সার্কিট বোর্ড বিশিষ্ট একটি কম্পিউটার। যার রয়েছে

  • সিঙ্গেল কোর প্রসেসর ARM ৭০০ মেগাহার্টজ (ওভারক্লক করা যায়)
  • র‍্যাম ৫১২ মেগাবাইট
  • ইউএসবি পোর্ট ২টি
  • RJ45 ইথারনেট পোর্ট ১টি
  • ৩.৫ মিমি অডিও আউট পোর্ট ১টি
  • RCA ভিডিও আউট পোর্ট ১টি
  • HDMI পোর্ট ১টি
  • পাওয়ার দেওয়ার জন্য মাইক্রো ইউএসবি পোর্ট ১টি

আর সবচে’ গুরুত্বপূর্ণ GPIO পোর্ট। এটি নিয়ে আমি পরে আরেকটি টিউন করবো। এই টিউনে জিপিআইও নিয়ে কিছু লিখবো না।

Raspberry_Pi_Photo

উপরে শুধু একটি রাস্পবেরী পাই বোর্ড। অর্থাৎ, আপনাকে আরও বেশকিছু যন্ত্রাংশ ক্রয় করতে হবে। অনেক পরিবেশক এর সাথে কিবোর্ড, মাউস, HDMI কেবল, পাওয়ার এডাপ্টার, কেসিং ইত্যাদি বিক্রয় করে থাকেন। তবে বেশীরভাগ সময় উপরের ছবির মত শুধু বোর্ড ক্রয়-বিক্রয় করা হয়ে থাকে। আপনিও হয়ত সেরকমই শুধু বোর্ড পেয়েছেন। যাহোক, নিম্নে আমি প্রয়োজনীয় জিনিসগুলো সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা দিয়েছি।

১। পাওয়ার এডাপ্টার, যার মাইক্রো ইউএসবি (MicroUSB) কানেক্টর রয়েছে। ৫ ভোল্টের ৭০০ মাইক্রো এম্পিয়ার (700 mA) পাওয়ার এর সুপারিশ করেছে ফাউন্ডেশন। কম্পিউটার কিংবা ল্যাপটপ এর ইউএসবি হতে পাওয়ার সরবরাহ করা নিরুৎসাহিত করা হয়েছে।  আমি আমার সামস্যাং গ্যালাক্সি ওয়াই এর চার্জার ব্যবহার করেছি। বর্তমানে অনেক মোবাইল ফোনের এইরকম চার্জার রয়েছে।

MicroB_USB_Plug

ছবি – মাইক্রো ইউএসবি কানেক্টর।

২। একটি ইউএসবি কিবোর্ড ও মাউস – অর্থ্যাৎ যে কিবোর্ড/মাউসে নিম্নরূপ কানেক্টর রয়েছে। কিবোর্ড টি যেনো হাংকি-পাংকি মাল্টিমিডিয়া কিবোর্ড না হয়। কারণ, রাস্প-পাই নিজেই ৫ ভোল্ট নিচ্ছে, সেটি হতে তার প্রসেসিং হবে, এখন ইউএসবি পোর্টে বিদ্যুত খেকো কোন কিবোর্ড লাগালে কাজ হবেনা।

ছবি – ইউএসবি মেইল কানেক্টর।

ছবি – ইউএসবি মেইল কানেক্টর।

৩। একটি এসডি (SD) মেমোরি কার্ড, যেটিতে এই কম্পিউটার চালনা করার জন্য উপযোগী লিনাক্স ভিত্তিক বিশেষায়িত অপারেটিং সিস্টেম থাকবে। আমি আগে থেকে ইনস্টল করা এসডি কার্ড ক্রয় করেছি। আমার মতে আপনিও অনুরূপ এসডি কার্ড ক্রয় করুন। এসডি (মাইক্রো নয়) কার্ড কমপক্ষে ৪ গিগাবাইট এবং ডাটা রিড-রাইট উচ্চগতির হওয়া বাঞ্ছনীয়।

৪। একটি টেলিভিশন বা ডিজিটাল কম্পিউটার মনিটর। যেখানে আরসিএ কম্পোনেন্ট, ডিভিআই অথবা এইচডিএমআই ইনপুট ব্যবস্থা রয়েছে। বাংলাদেশে বহুল ব্যবহৃত ভিজিএ পোর্টের মনিটর এ সংযোগ করা যাবে না।

৫। টিভি অথবা মনিটর এর ধরন অনুযায়ী, একটি কেবল প্রয়োজন যা রাস্পবেরী পাইকে যুক্ত করবে। কি ধরণের কেবল লাগবে, নির্ভর করে আপনার ডিসপ্লে ডিভাইস এর ধরনের উপর। আমি ধরে নিচ্ছি আমরা আমাদের বাড়ীর টেলিভিশন কে রাস্প-পাই এর সাথে সংযুক্ত করবো। এজন্যে আমাদের প্রয়োজন, নিম্নরূপ RCA কেবল। সাধারণত লাল এবং সাদা রং ব্যবহৃত হয় শব্দের জন্যে, আর হলুদ প্রান্তটি ব্যবহার করা হয় ভিডিও সিগন্যাল এর জন্য। তবে আমাদের নিকট এটি বিষয় নয়, উভয় প্রান্ত এক রংয়ের হওয়াটা জরুরী। Radio Corporation America এই কানেক্টর এর উদ্ভাবক, তাই এর নাম RCA কানেক্টর।

RCA Composite-cables

ছবি – RCA কানেক্টর।

৫। রাস্পবেরী পাই বোর্ডে একটি HDMI পোর্ট রয়েছে। হাই ডেফিনেশন মিডিয়া ইন্টারফেস টি বর্তমানে HD কোয়ালিটি টেলিভিশন শিল্পে বহুল পরিচিত। এই কেবল ব্যবহার করে আমরা রাস্প-পাই বোর্ডের সাথে যেকোন আধুনিক মনিটর কিংবা LCD টেলিভিশনে সহজেই ভিডিও সংযোগ দিতে পারবো। এক্ষেত্রে উপরের RCA কানেক্টরের আর কোন প্রয়োজন হবে না। আরেকটি বিষয় উল্লেখ্য, এইচডিএমআই সংযোগে ভিডিও এবং অডিও উভয় একত্রে পাওয়া যায়। অর্থ্যাৎ, এটি হলে বিশেষ কিছু টিভি বা মনিটরে শব্দও পাওয়া যাবে।

HDMI_connector-male

ছবি – এইচ.ডি.এম.আই. কেবল।

৬। ল্যান কিংবা ইন্টারনেট সংযোগের জন্যে, একটি RJ45 এর ইথারনেট কেবল  রাউটার, সুইচ কিংবা হাবে সংযুক্ত করতে। রাস্প-পাইতে বিল্ট ইন ওয়াইফাই নাই। তবে, ইউএসবি ওয়াইফাই ডঙ্গল লাগিয়ে একে ওয়ারল্যাস করা যাবে।

Ethernet_RJ45_connector

ছবি – ইথারনেট কেবল এর প্রান্তে RJ45 কানেক্টর।

৭। রাস্পবেরী পাই হতে শব্দ-গীতসংগীত শুনতে, হেডফোন বা স্পিকার সংযোগ করা যাবে। তবে নিম্নরূপ, সাড়ে তিন মিলিমিটারের স্টেরিও কানেকশন জ্যাক লাগবে। বর্তমানে বেশীরভাগ মোবাইল ফোনে এই মাপের ছিদ্র থাকে, হেডফোন লাগানোর জন্যে। অতএব, আপনার মোবাইলের হেডফোন কাজে লাগতে পারে। উপরের HDMI কেবল ব্যবহার করলে, ক্ষেত্রবিশেষে এই আলাদা সাউন্ড জ্যাক এর প্রয়োজন হবে না।

Audio-TRS-Mini-Plug

ছবি – 3.5 mm স্টেরিও কানেকশন জ্যাক।

৮। বিভিন্ন প্রকার প্লাস্টিকের আধার (casing) পাওয়া যায়, রাস্পবেরী পাই বোর্ড এর জন্য। যা কোনক্রমেই অত্যাবশ্যকীয় নয়। তবে, সার্কিটবোর্ড শত্রু স্ট্যাটিক ইলেক্ট্রিক চার্জ হতে নিরাপদ থাকতে একটি ক্যাসিং উপকারী।

সবগুলো জিনিস একসাথে সংযোগ করা খুব কঠিন কিছু নয়। কারণ, সবগুলো সংযোগ ভিন্ন আকার, আকৃতি ও বর্ণের। চাইলেও ভুল হবার সম্ভাবনা নেই। পাওয়ার উৎস অবশ্যই ৫ ভোল্টের বেশী হওয়া চলবে না।

Selection_036

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)