ঢাকায় গাড়ি মোটরসাইকেল ডাকতে ইজিআর

0
595

দেশে দিন দিন জনপ্রিয়তা পাচ্ছে অ্যাপভিত্তিক পরিবহনসেবা। এই জনপ্রিয়তা ও মানুষের আগ্রহকে কেন্দ্র করে এ ধরনের নতুন নতুন সেবাও চালু হচ্ছে। আগামী ১ ডিসেম্বর থেকে আনুষ্ঠানিকভাবে চালু হচ্ছে ‘ইজিআর’ নামের নতুন অ্যাপভিত্তিক পরিবহনসেবা। অ্যাপটি বানিয়েছে দেশীয় উদ্যোক্তা প্রতিষ্ঠান ইনোভেডিয়াস। এ সেবা চালু হলে ঢাকা শহরের যাত্রীরা অ্যাপটির মাধ্যমে মোটরসাইকেল ও গাড়ি ডাকতে পারবেন।

ইনোভেডিয়াসের পরিচালক কামরুল হাসান জানিয়েছেন, অ্যাপটির মধ্যে আছে মোটরসাইকেল ও গাড়ি শেয়ারিং সুবিধা। যাত্রী হিসেবে যেমন নিবন্ধন করা যাবে, ঠিক তেমনি চালক হিসেবেও নিবন্ধন করা যাবে। এ ছাড়া দেশে চালু থাকা এ ধরনের অন্যান্য সেবার চেয়ে তাদের এ সেবায় চালকদের কাছ থেকে প্রতিষ্ঠানটি ভাড়ার কমিশন কম নেবে।

শুরুতে ঢাকার গুরুত্বপূর্ণ এলাকায় এ সেবা পাওয়া যাবে। ডিসেম্বরে যাত্রা শুরু করার কথা থাকলেও এর প্রস্তুতি নেওয়া হয়েছে আরও আগেই। চালকদের প্রশিক্ষণ এবং অ্যাপ তৈরি ও এরপর হালনাগাদ করতে প্রতিষ্ঠানটি কাজ করেছে। ঢাকার পরপর শিগগিরই চট্টগ্রাম ও সিলেটে ইজিআরের সেবা চালু হওয়ার কথা রয়েছে।

ইজিআর অ্যাপে গাড়ির ক্ষেত্রে ভিত্তি ভাড়া হবে ৫০ টাকা। এ ছাড়া প্রতি কিলোমিটারে ২১ টাকা ও প্রতি মিনিট আড়াই টাকা ভাড়া ধরা হয়েছে। বাইকের ক্ষেত্রে ভিত্তি ভাড়া ২৫ টাকা এবং কিলোমিটারে ১২ টাকা ও মিনিটে ১ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে। চালকদের কাছ থেকে ১৫ শতাংশ কমিশন রাখবে ইজিআর।

ইজিআরের উদ্যোক্তারা বলছেন, গুগল ম্যাপযুক্ত এই অ্যাপ ব্যবহারবান্ধব ও কম ডেটা খরচ করে। অ্যাপটি গুগল প্লেস্টোরে পাওয়া যাচ্ছে এখন। অ্যাপটিতে বিশেষ একটি সুবিধা রয়েছে, তা হলো নির্দিষ্ট গন্তব্যে মোটরসাইকেল ও গাড়ির ভাড়া তুলনা করে দেখা যায়।

ইজিআরের ব্যবস্থাপনা পরিচালক মেহেদী হাসান জানান, তাঁরা পাঁচজন মিলে ২০১৬ সালে ইনোভেডিয়াস গড়ে তোলেন। তবে প্রযুক্তি ব্যবসার সঙ্গে তাঁরা যুক্ত আছেন ২০১১ সাল থেকে।

কামরুল হাসান বলেছেন, ‘আমরা দেশি উদ্যোক্তা হিসেবে নিজস্ব বিনিয়োগ ও প্রযুক্তিজ্ঞান কাজে লাগিয়ে ইজিআর সেবা চালু করেছি।’ নাম হিসেবে ইজিআর কেন বেছে নেওয়া? তিনি বললেন, ইজিআর মানে সহজে রাইড বা চলাচল। জানালেন ভিন্ন ধরনের একটি লক্ষ্যের কথাও। অ্যাপের মাধ্যমে অ্যাম্বুলেন্স সেবা দেওয়ার লক্ষ্য রয়েছে নাকি প্রতিষ্ঠানটির। এ ছাড়া আগামী বছর দেশের বাইরে নেপালে এ সেবা চালু করার লক্ষ্য নিয়ে এগোচ্ছে প্রতিষ্ঠানটি।

অ্যাপ নামানোর ঠিকানা:

গুগল প্লেস্টোর: https://goo.gl/V75F6Q

প্রয়োজনীয় হলে পোস্টটি শেয়ার করুন।

ধন্যবাদ, itdoctor24.com এর সাথেই থাকুন।

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)