রোবট সোফিয়ার সঙ্গে দেখা করবেন যেভাবে

9
491

বিশ্বজুড়ে আলোচিত কৃত্রিম বুুদ্ধিমত্তার রোবট সোফিয়া বাংলাদেশে আসছে এই খবর ইতোমধ্যে সকলের জানা। তাই মানুষের ভাব-ভঙ্গি বুঝতে পারা এই যন্ত্রমানবীর সঙ্গে দেখা করার ইচ্ছাও অনেকের।

ঢাকায় অনুষ্ঠিত হতে যাওয়া দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় প্রযুক্তি উৎসব ডিজিটাল ওয়ার্ল্ডে অংশ নেবেন সোফিয়া।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৬ ডিসেম্বর এই উৎসবের উদ্বোধনী দিনে বিকালে সোফিয়ার সঙ্গে দেখা করতে পারবেন যেকেউ।

এজন্য আয়োজন করা হয়েছে ‘টেক টক উইথ সোফিয়া’ শীর্ষক অনুষ্ঠান। সম্মেলন কেন্দ্রের হল অব ফেইমে বেলা আড়াইটা হতে বিকাল সাড়ে চারটা পর্যন্ত অনুষ্ঠানটিতে উপস্থিত থাকবে সোফিয়া। থাকবেন তার  নির্মাতা  ড. ডেভিড হ্যানসনও।

এ সময় সরাসরি দেখা তো মিলবে, ভাগ্য ভাল হলে প্রশ্ন করার সুযোগও পেতে পারেন।

তবে এই অনুষ্ঠানে অংশ নিতে আগে হতেই নিবন্ধন করতে হবে। আর নিবন্ধন করা যাবে এই ঠিকানায়।

হাসি-কান্না, রাগ-অভিমানসহ নিজের অনুভূতি প্রকাশ করতে পারে সোফিয়া। কেউ তার সঙ্গে কথা বললে তাদের বোঝার চেষ্টা করে । সামনে মানুষ না থাকলে নিজে নিজে মুভি চালিয়ে দেখে। ভাবতে থাকে জগৎ, সংসার, সংস্কৃতি, দর্শন নিয়ে।

ইতোমধ‍্যে বাংলা কথা বলেছে সোফিয়া। শুধু বাংলা বলা নয়, সে নাকি বাংলাদেশে আসার জন্যও খুব উচ্ছ্বসিত। সম্প্রতি এক ভিডিও বার্তায় বাংলাদেশে আসা নিয়ে নিজের এমন উচ্ছ্বাসের কথা জানায় সোফিয়া। একই সঙ্গে ৩১ সেকেন্ডের ভিডিও বার্তাটিতে দেশের মানুষকে শুভেচ্ছা জানায় বিশ্বের প্রথম নাগরিকত্ব পাওয়া এই রোবট-মানব সোফিয়া।

রোবটটি তৈরি করেছে হংকংভিত্তিক ফার্ম হানসন রোবটিক্স। এর অবয়ব অভিনেত্রী অড্রে হেপবার্নের মতো। সোফিয়াকে অ্যাক্টিভেট করা হয় ২০১৫ সালের ১৯ এপ্রিল। চলতি বছরের ১১ অক্টোবর তাকে প্রকাশ্যে আনা হয়।

প্রয়োজনীয় হলে পোস্টটি শেয়ার করুন।
ধন্যবাদ, itdoctor24.com এর সাথেই থাকুন।

9 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here