ক্লাউডসোর্স প্ল্যাটফর্ম আনল পিপীলিকা

0
793

বাংলা সার্চ ইঞ্জিন পিপীলিকার ক্রাউডসোর্স প্ল‍্যাটফর্মের যাত্রা শুরু হয়েছে। প্লাটফর্মটি অনলাইন ও ডিজিটাল ক্ষেত্রে বাংলা ভাষাকে আরো সমৃদ্ধ করবে।

ডিজিটাল ওয়ার্ল্ডের দ্বিতীয় দিনে হল অব ফেইমে এক অনুষ্ঠানে সাহিত্যিক এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল প্লার্টফমটি উন্মোচনের ঘোষণা দেন।

প্লাটফর্মটিতে যে কেউ বাংলা ভাষার জন‍্য অবদান রাখতে পারবেন। এতে সবাই ডিজিটাল ক্ষেত্রে বাংলা ভাষার শব্দ ভাণ্ডার সমৃদ্ধ করতে পারবেন। এই শব্দ ভাণ্ডার সমৃদ্ধ হলে ডিজিটাল ও অনলাইন ক্ষেত্র থেকে শুরু করে রোবটিক্স খাতে বাংলা ভাষার ব‍্যবহার আরো সহজ হবে।

অনুষ্ঠানে মুহম্মদ জাফর ইকবাল বলেন, বাংলা পাঠ‍্য বইয়ের কোন সফট সংস্করণ পূর্বে ছিল না। শিক্ষক ডটকমের উদ‍্যোক্তা রাগিব হাসান উদ‍্যোগ নেয় কাজটি করার। কিন্তু তার একার পক্ষে কাজটি করা সম্ভব ছিলো না, সবাই মিলে কয়েক মাসের মাধ‍্যেই সব পাঠ‍্য বইয়ের সফট সংষ্করণ তৈরি হয়ে যায়। কোন একটি কাজে যখন সবাই মিলে সাহায‍্য করে তখন সেটাকে বলা হয় ক্রাউডসোর্সিং। এই প্লাটফর্মের মাধ‍্যমে সবাই মিলে সহজেই সমৃদ্ধ বাংলা শব্দ ভাণ্ডার তৈরি করা হবে।

তিনি আরো বলেন, বাংলাদেশসহ বিশ্বের সবাই নিজেদের অজান্তে গুগলে ক্রাউডসোসিং করছেন। গুগল ব‍্যবহারকারীদের কাছ থেকে তথ‍্য নিয়েই শক্তিশালী তথ‍্য ভাণ্ডার তৈরি করেছে এবং প্রতিনিয়ত তা বৃদ্ধি পাচ্ছে। ঠিক একই ভাবে সবাই যদি একটু সময় করে বাংলা ভাষাকে সমৃদ্ধ করতে এই প্লাটফর্মটিতে সময় দেয় তাহলে দ্রুতই একটা চমৎকার শব্দ ভাণ্ডার তৈরি হবে।

অনলাইনে বাংলা লিখতে অনেকেই ভুল করেন, সুন্দর একটি ভাষায় ভুলভাবে উপস্থাপন করায় হচ্ছে। এতে দুঃখ প্রকাশ করে মুহম্মদ জফর ইকবাল বলেন, পিপীলিকার ক্লাউডসোর্স প্লার্টফমটিতে শব্দ ভাণ্ডার পরিপূর্ণ হলে ভুল বাংলা বানানগুলো চেক করে সঠিক করে নেয়া যাবে সহজেই।

পিপীলিকা ক্লাউডি সোর্স প্ল্যাটফর্মে যুক্ত হতে হলে এই ঠিকানায় যেতে হবে।

অনুষ্ঠানে জানানো হয় পিপীলিকায় চাকরি, ই-কমার্সের পণ‍্য এবং বই খোঁজার সুবিধা যুক্ত করা হয়েছে।

উল্লেখ‍্য ডিজিটাল ওয়ার্ল্ডে পিপীলিকার স্টলে শব্দ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করলে মিলবে নানা পুরষ্কার।

সূত্রঃ digital_world_2017

প্রয়োজনীয় হলে পোস্টটি শেয়ার করুন।
ধন্যবাদ, itdoctor24.com এর সাথেই থাকুন।

Please comment Here (ভাল লাগলে কমেন্ট করুন)