জরুরি সেবা দিতে ৯৯৯ উদ্বোধন মঙ্গলবার

24
550

দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটতে যাচ্ছে আগামীকাল মঙ্গলবার। টোল ফ্রি হেল্প ডেস্ক সেবা ৯৯৯ এর আনুষ্ঠানিক উদ্বোধন হচ্ছে এই দিনে।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে সেবাটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

টোল ফ্রি হিসেবে ৯৯৯ নম্বরে ফোন করে নাগরিকরা পুলিশ, ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্স সেবা নিতে পারবেন। এ জন্য গ্রাহকের কোনো রকম খরচ লাগবে না।

গত বছরের ২১ অক্টোবর পরীক্ষামূলকভাবে চালু করা হয় ন্যাশনাল হেল্প ডেস্ক ৯৯৯ নম্বরটি। এটিতে দেশরে যেকোনো প্রান্ত থেকে নাগরিকরা ফোন করে জরুরি সেবা নিতে পারবেন।

নম্বরটিকে দেশে পরিচিত করাতে এবং বিপুল জনগোষ্ঠীর জরুরি সেবা নিশ্চিত করতে ৬৪ জেলায় ৯৯৯-এর ব্যবহার, প্রচার ও কমিউনিটি সেফটি অ্যাওয়ারনেস কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

পরীক্ষামূলক চালুর পর বেশকিছু ঘটনা আলোচিত হয়েছিল। যার মধ্যে গত বছরের ১৫ নভেম্বর রাজধানীর উত্তরা হতে খিলক্ষেতের পথে এক বাসযাত্রী রাস্তার পাশে এক বৃদ্ধকে পড়ে থাকতে দেখে ৯৯৯ এ ফোন দিয়ে বিষয়টি জানান। এরপর ৯৯৯ হতে ফায়ার সার্ভিসকে সংযুক্ত করে দেয়া হয়। ফায়ার সার্ভিস বিস্তারিত শুনে ওই আহত বৃদ্ধকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করে দেয়।

আর চলতি বছরের শুরুর দিকে গুলশান-১ এর একটি গণমাধ্যম অফিসে আগুন লাগে। একজন কর্মী সঙ্গে সঙ্গে ৯৯৯ এ কল করে বিষয়টি জানান আর দ্রুতই ফায়ার সার্ভিস এসে আগুন নেভায়।

পরীক্ষামূলক কার্যক্রম চালুর মাত্র ১০০ দিনে এই ন্যাশনাল হেল্প ডেস্কে ৯ লাখ কল করেছেন নাগরিকরা। এর মধ্যে ১৯ হাজার নাগরিক বিভিন্ন জরুরি সেবা নিয়েছেন।

৯৯৯ এর আনুষ্ঠানিক উদ্বোধনে প্রধান অতিথি থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, বিশেষ অতিথি থাকবেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, জননিরাপত্তা বিভাগের সচিব কামাল উদ্দিন আহমেদ উপস্থিত থাকবেন।

২০১৫ সালে তথ্যপ্রযুক্তি বিভাগ প্রথমবারের মতো একটি নম্বরকে ন্যাশনাল হেল্প ডেস্ক হিসেবে ৯৯৯কে বেছে নিয়ে তার কাঠামো তৈরির কাজ শুরু করে। পরে সেটিকে চূড়ান্ত করে ২০১৬ সালের অক্টোবর থেকে চলতি বছরের জুন পর্যন্ত পরীক্ষামূলক কার্যক্রম পরিচালনা করা হয়।

প্রয়োজনীয় হলে পোস্টটি শেয়ার করুন।
ধন্যবাদ, itdoctor24.com এর সাথেই থাকুন।

24 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here